• ফুটবল, অন্যান্য
  • " />
    X
    GO11IPL2020

     

    ফুটবলে ৫ বদলির নিয়মের সময়সীমা বাড়ালো আইএফএবি

    ফুটবলের ৫ বদলির নিয়ম চালু রাখা যাবে আগামী মৌসুমেও। ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের সভার পর তারা জানিয়েছে ২০২১ সালের জুলাইয়ের ৩১ তারিখের ভেতর শেষ হবে এমন সব টুর্নামেন্টের জন্যও প্রযোজ্য হবে এই নিয়ম। আর আন্তজার্তিক টুর্নামেন্টের জন্য ৫ বদলির নিয়মের সময়সীমাটা বাড়িয়ে আগামী বছরের আগস্ট পর্যন্ত নেওয়া হয়েছে। অবশ্য আইএফএবির এই আইন কোনো লিগ বা টুর্নামেন্ট প্রয়োগ করবে কি না সে সিদ্ধান্ত তাদের ওপরই ছেড়ে দিয়েছে ফুটবলের আইনপ্রণেতা এই সংগঠন।

    আইএফএবি নতুন নিয়মের সময় বাড়ানোয় এটি প্রযোজ্য হবে আগামী বছর ইউরো ও কোপা আমেরিকাতেও। অর্থাৎ ইউয়েফা ও কনমিবল চাইলে ২০২১ সালের টুর্নামেন্টগুলোতেও ম্যাচে ৫ বদলির নিয়ম চালু করতে পারবে। 

    করোনাভাইরাসের কারণে ফুটবল স্থগিত হয়ে আবার ফেরার পর মৌসুম শেষ করতে ফুটবলারদের স্বল্প সময়ে অনেকগুলো ম্যাচ খেলতে হচ্ছে। আইএফএবি জানিয়েছিল, খেলোয়াড়দের ধকলের কথা মাথায় রেখে ৫ বদলির নিয়ম চালু করেছে তারা। গত মে মাসে ফিফার সবুজ সংকেতের পর ফুটবলে নতুন এই নিয়ম চালুর সিদ্ধান্ত জানিয়েছিল আইএফএবি। কিন্তু সেই নিয়ম অনুযায়ী ২০২০ সালে শেষ হবে এমন সব টুর্নামেন্টের জন্য প্রযোজ্য ছিল ৫ বদলির নিয়ম। সে হিসেবে নতুন মৌসুমেই আবারও ৩ বদলির নিয়মে ফেরত যাওয়ার কথা ছিল ক্লাব ফুটবলের।

    আইএফএবি বলছে করোনাভাইরাসের কারণেই খেলোয়াড়দের স্বাস্থ্যঝুঁকির কথা মাথা রেখে নতুন আইনের সময়সীমা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে তারা।

    এক নজরে
    * ২০২০ সালে শুরু হয়ে ২০২১ সালের ৩১ জুলাই শেষ হবে এমন সব ক্লাব টুর্নামেন্টে ব্যবহার করা যাবে ৫ বদলির নিয়ম।
    * ২০২১ সালের ৩১ আগস্টের ভেতর সম্পন্ন হবে এমন সব আন্তজার্তিক টুর্নামেন্টের জন্যও একই নিহ্যম বিবেচনা করা যাবে।
    * ৫ বদলি চালু রাখার সিদ্ধান্ত নির্ভর করবে ওই দেশের লিগ বা টুর্নামেন্টের আয়োজক কর্তৃপক্ষের সিদ্ধান্তের ওপর।
    * ৩টি আলাদা ইন্টারভালে (বিরতিতে) বদলি করানোর পুরোনো নিয়ম চালু থাকছে। অর্থাৎ ম্যাচ চলাকালীন আলাদা ৩টি সময়ে খেলোয়াড় বদলি করা যাবে। এর সঙ্গে হাফটাইমে বদলির আরেকটি দরজাও খোলা থাকছে আগের মতোই।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন