• ফুটবল, অন্যান্য
  • " />

     

    জার্সিনামা : ইলিয়াস কাঞ্চনের ইন্টার থেকে রিয়ালের গোলাপি, কে কত পাবে?

    জার্সিনামা : ইলিয়াস কাঞ্চনের ইন্টার থেকে রিয়ালের গোলাপি, কে কত পাবে?    

    ফুটবল জার্সি এখন লাইফস্টাইলের অংশ হয়ে গেছে। নতুন মৌসুমে জার্সি উন্মোচনের পর সেসব নিয়ে আগ্রহের কমতি থাকে না। ইউরোপের বড় ক্লাবগুলোর সবাই প্রায় নতুন মৌসুমের জন্য জার্সি এনেছে। নাইকি, অ্যাডিডাস, পুমার মতো ব্র্যান্ডগুলোর জার্সি ঘিরে উন্মাদনাও বেশি বরাবরের মতো। ডিজাইন আর অতীতের হিসাবে কোন ক্লাবের জার্সি কেমন হলো এবার?

    ইলিয়াস কাঞ্চন ও ইন্টারের অ্যাওয়ে কিট
    সাদার ওপর আকাশি নীল আর কালো বড় চেক।  ইন্টার মিলানের অ্যাওয়ে কিট উন্মোচনের পর দেশের ইউরোপিয়ান ফুটবল ভক্তরা এর সঙ্গে মিল খুঁজে পেয়েছেন কারাগারের পোশাকের। নায়ক ইলিয়াস কাঞ্চন ও জসিমের সঙ্গে মিলিয়ে বেশ কিছু মিমও দেখা গেছে ফুটবল গ্রুপগুলোতে।  

    ইন্টারের জনপ্রিয়তা হ্রাস আর অজনপ্রিয় অ্যাওয়ে কিট বলে দিচ্ছে এর চাহিদা বাংলাদেশে খুব একটা থাকবে না। হোম কিটে অবশ্য এবার খানিকটা পরিবর্তন আনার চেষ্টা করেছে নাইকি। যদিও ইন্টারের ঐতিহ্যগত  স্ট্রাইপড কিটে পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ কমই।  সোজাসুজি স্ট্রাইপের বদলে ঢেউ খেলানো স্ট্রাইপড কিটে নতুন মৌসুমে মাঠে নামবে ইন্টার।



    রেটিং
    অ্যাওয়ে কিট ১/১০
    হোম কিট ৫/১০

    নাইকি লিভারপুলের যুগলবন্দী
    নিউ ব্যালেন্সের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরিয়ে গেছে লিভারপুলের। যুক্তরাষ্ট্রের আরেক স্পোর্টসওয়্যার নাইকির সঙ্গে প্রথমবারের মতো চুক্তি হয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের। নতুন মৌসুমে নাইকি তাদের ব্র্যান্ডিং করছে মূলত তিনটি ডিজাইনে। ভি নেক, হাতায় দুই পরতের কাপড় ও মূল অংশের দুই পাশে আরও দুইটি স্ট্রাইপ সংযোজন করে।



    লিভারপুলের লোগোর তিন রঙই ব্যবহার  করা হয়েছে এবারের জার্সিতে। সাধারণত লিভারপুলের এক জার্সিতে এতোগুলো রঙের বাহার দেখা যায় না। এই জার্সি দেখে অবশ্য বাংলাদেশ ক্রিকেট বা ফুটবল দলও শিখতে পারে অনেক কিছু! ভারি ডিজাইন ছাড়াও কেবল মাত্র কয়েক রঙের সমাহারে মিনিমালিস্ট ডিজাইন জ্ঞানের শিক্ষা! টারকয়েজ রঙের বদলে সবুজ ব্যবহার করলেই তো হয়ে গেল বাংলাদেশের জার্সির রঙ!

    রেটিং ৬/১০  
     

    গোলাপি এখন রিয়ালে
    এবারের রিয়ালের কিটে গোলাপির ছড়াছড়ি। এই গোলাপি অবশ্য যেনতেন গোলাপি নয়, আনুষ্ঠানিকভাবে এর নামে স্প্রিং পিঙ্ক! অ্যাওয়ে কিট তো পুরোটাই গোলাপি। হোম কিটে সাদার সঙ্গে এবার থাকছে অ্যাডিডাসের সিগ্নেচার গোলাপি স্ট্রাইপ। সাদাটাই বেশি চোখে পড়বে আপনার, ধবধবে সাদাতে রিয়ালের জৌলুসও ফুটে উঠেছে ভালোভাবেই।



    তবে হোম বা অ্যাওয়ে কোনোটাতে এবার কাঁধের কাছে স্ট্রাইপ থাকছে না রিয়ালের জার্সিতে। ২০১৬ সাল থেকে কাঁধের স্ট্রাইপ বদলে দুই হাতের নিচ থেকে স্ট্রাইপ দেওয়ার রীতি প্রচলন করেছিল অ্যাডিডাস। এবার রিয়ালের দুই জার্সিতেই অ্যাডিডাসের তিন স্ট্রাইপ ওই একই জায়গায়। কাঁধের স্ট্রাইপের ভক্ত হয়ে থাকলে অবশ্য থার্ড কিটের জন্য অপেক্ষা করতে পারেন, ওই জার্সিতে তিন স্ট্রাইপ যে কাঁধে যাচ্ছে সেটা মোটামুটি নিশ্চিতই।

    রিয়ালের হোম, অ্যাওয়ে দুই কিটেই ভি-নেক গলা। হোম কিটের ভি-নেক অংশটা আবার হাতাসহ পুরোটাই আলাদা। বুক আর কাঁধে দুই ছাঁটের ব্যবহার করা হয়েছে সেলাইয়ে। বাংলাদেশে বেশিরভাগ ক্রেতাই থাইল্যান্ড ও চীনের রেপ্লিকা জার্সি কিনে থাকেন, এবার তাদের রিয়ালের জার্সি কিনতে একটু সতর্কই হতে হবে। ভি-নেক গলার সাইজ জার্সির মূল সাইজের সঙ্গে সামাঞ্জাস্যপূর্ণ না হলে পুরো টাকাই বৃথা যেতে পারে। অফিসিয়াল জার্সি কিনলে অবশ্য এসব নিয়ে মাথা ঘামানোর দরকার নেই।

    রেটিং
    হোম কিট ৫.৫/১০
    অ্যাওয়ে কিট ৬/১০

    কালোই ভালো
    ম্যানচেস্টার সিটি আর বার্সেলোনার অ্যাওয়ে কিটের ভেতর কোনটি সেরা তা নিয়ে তুমুল বিতর্ক হতেই পারে। বার্সেলোনা তৃতীয়বারের মতো অ্যাওয়ে কিট বানিয়েছে কালো রঙে, সঙ্গে আছে সোনালী রঙের কাজ। নাইকির বাকি কিটগুলোর মতো জ্যাকার্ড ফেব্রিকের ব্যবহার আছে এতেও। 

     


    বার্সার কালো অ্যাওয়ে কিট অবশ্য সিদেসাধা। গলা আর হাতার কাছে  আছে গোল্ডেন লেয়ার। গত কয়েক মৌসুমে নিঃসন্দেহে বার্সার সেরা কিট। আর কালোর প্রতি অনুরাগ থাকলে তো কথাই নেই!

    জার্মান স্পোর্টসব্র্যান্ড পুমা এবার ডিজাইনে কিছু পরিবর্তন এনেছে। সিটির কালো জার্সির সামনের অংশ পুরোটাই সাবলিমিশিন প্রিন্ট। কারুকাজ আর নকশায় একটা নির্দিষ্ট ধারা আছে। ম্যানচেস্টার শহরের অতীত ইতিহাস আর বর্তমান ফুটিয়ে তোলা হয়েছে এতে। মূলত ক্যাসেলফিল্ড ও ব্রিজওয়াটার খালের ওপর জোর দেওয়া হয়েছে নকশায়। আকাশি নকশার ওপর কপার রঙের লোগো পুরো জার্সিটি ফুটিয়ে তুলেছে দারুণভাবে।

     কালোর সঙ্গে যেসব রঙ সবচেয়ে ভালো মানায় তার ভেতর লাল থাকবে ওপরের দিকেই। রোসোনেরিদের রঙটাতেই খান্দান ভাবটা থাকে। এবার পুমা তার সঙ্গে জুড়ে দিয়েছে মিলানের স্থাপত্যশৈলি। সবমিলিয়ে ইব্রাহিমোভিচদের হোম কিটও হয়েছে দুর্দান্ত।

    রেটিং
    বার্সেলোনা ৯/১০
    ম্যানসিটি ৯.৫/১০
    এসি মিলান ৮/১০

    রোমানদের রাজ্য বরাবরই সুন্দর


    রোমার জার্সি মন্দ হয় না! এই যেন নিয়ম! সে কাপ্পাই বানাক, আর নাইকি আসুক- রোমার হোম কিট বরাবরই আকর্ষণীয়। এবার অবশ্য বাড়তি সংযোজন আছে বেশ কয়েকটি রঙ। কমলা থেকে হলুদ পর্যন্ত প্রায় প্রত্যেকটি শেডের রঙ শোভা পাচ্ছে রোমার হোম কিটে।

    রোমার অ্যাওয়ে কিটে চমক আছে এবার। অষ্টমবারের মতো রোমার জার্সিতে বসেছে বেবি উলফ (নেকড়ে শাবক) এমব্লেম। এর সঙ্গে রোমানদের ইতিহাস, ঐতিহ্য জড়িয়ে আছে। রোমের গোড়াপত্তনের সঙ্গেই সম্পর্ক আছে নেকড়ের। আশির দশকের মাঝামাঝি এই ক্রেস্ট প্রথমবারের মতো প্রবর্তন করেছিল রোমা।

    রেটিং
    হোম কিট ৯/১০
    অ্যাওয়ে কিট ৯.৫/১০


    সুদিন আসবে বলে তাই
    ম্যানচেস্টার ইউনাইটেডের হোম কিট এবার বেশ রঙচঙে। নতুন কিটের ডিজাইন ডিরেক্টর ইনিগো টার্নার বলছেন, ইউনাইটেডের ডিএনএর কথা মাথা রেখেই নতুন কিট প্রস্তুত করেছেন তারা। ওলে গানার সোলশার ইউনাইটেডের পুরোনো দিন এখনও ফিরিয়ে দিতে না পারলেও অন্তত কিটের ব্যাপারে এগিয়েছে ইউনাইটেড! ইয়ার্ন স্টিচিংয়ে ইউনাইটেডের লোগোর লাল,হলুদ, কালো- সব রঙই প্রাধান্য পেয়েছে।

     


    রেটিং
    ৭/১০   


    ব্রাশ স্ট্রোকে ফিরল ওল্ড লেডিদের স্ট্রাইপ
    গত মৌসুমে স্ট্রাইপ বাদ দিয়ে সাদা-কালো দুই অংশে জুভেন্টাসের জার্সি প্রস্তুত করে বেশ বিতর্ক সৃষ্টি করেছিল অ্যাডিডাস। এবার স্ট্রাইপটা তাই ফিরিয়ে আনতে হত। ফিরল ব্রাশ স্ট্রোকে। ভি নেক গলার সঙ্গে সোনালী রঙে ক্লাব ক্রেস্ট জার্সির আভিজাত্য বাড়িয়েছে দিয়েছে বহুগুণ।


    রেটিং ৬/১০   

    রেট্রোর দিন রাত্রি
    পিএসজির সাবেক প্রেসিডেন্ট ড্যানিয়েল হেখটারের ট্রেডমার্ক ডিজাইন ফেরত এনেছে এবার পিএসজি। হোম, অ্যাওয়ে দুই কিটেই আছে সেই ছোঁয়া। হোম কিট ভি নেক, আর অ্যাওয়ে কিটে থাকছে কলার। মূলত ক্লাবের ৫০তম বার্ষিকী উপলক্ষ্যেই পুরোনো ডিজাইনে ফেরত গেছে এবার পিএসজি।

    অ্যাটলেটিকো মাদ্রিদও ক্ল্যাসিক জার্সি ফেরত এনেছে। নীল কলারের সঙ্গে লাল-সাদা স্ট্রাইপ, প্লেইন, সিম্পল ও ক্লাসি। স্পেস ব্লু অ্যাওয়ে কিটের মূল আকর্ষণ অবশ্য গলায়। মাদ্রিদের ফাউন্টেন অফ নেপচুন ফুটিয়ে তোলা হয়েছে এতে। অ্যাটলেটিকোর শিরোপা উদযাপনের কেন্দ্রও মাদ্রিদের এই ঝরনা। ক্লাবের সঙ্গে এর ঐতিহ্য জড়িয়ে আছে অঙ্গাঙ্গিভাবে।


    লাল আর গাঢ় লাল জ্যামিতিক প্যাটার্নে আর্সেনালের হোম কিটে এবার আছে নতুনত্ব। পেছনের অংশ পুরোটাই অবশ্য সাদা। লাল অংশটা এবার তাই আর্সেনালের হোম কিটে খানিকটা কমই।

    রেটিং
    পিএসজি
    হোম কিট ৮/১০
    অ্যাওয়ে কিট ৯/১০

    অ্যাটলেটিকো
    হোম কিট ৮/১০
    অ্যাওয়ে কিট ৯.৫/১০  

    চেলসি আর থ্রি মোবাইল
    জার্সিতে নতুন টাইটেল স্পন্সর বসেছে চেলসির। জার্সির চেয়ে অবশ্য আলোচনা বেশি হয়েছে থ্রি মোবাইল প্রতিষ্ঠান নিয়েই। নতুন জার্সি পরে মাঠে নামার পর ধারাবাহিকভাবে কয়েক ম্যাচে হয় ৩ গোল দিয়ছে চেলসি, নয় খেয়েছে। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে সেসব হাস্যরসও যোগ করেছে। এসব সরিয়ে রাখলেও চেলসির নতুন হোম কিট সিম্পলের ভেতর গর্জিয়াসের প্রকৃষ্ট উদাহরণ। ক্রুকাট গলা আর হাতায় আছে নেভি ব্লু ট্রিম, এর সঙ্গে চেলসির নীলের শেডটা মানিয়েছেও বেশ। অ্যাওয়ে কিটের চেয়ে হোম কিটটাই নম্বর পাবে বেশি।

     

     


    রেটিং
    হোম কিট ৮/১০
    অ্যাওয়ে কিট ৭/১০

    সাধারণ বায়ার্নের, চক্রাবক্রা ডর্টমুন্ড



    লাল-সাদা দুই রঙে জার্সি বানাতে বানাতে ক্লান্ত হয়ে, মাথায় আইডিয়ার অভাব পড়লে যা হয়, বায়ার্নের হোম কিটও এবার তেমনই। লো এফোর্ট জার্সি নিয়ে আলোচনা করারও বেশি কিছু নেই। আলাদা করে মনে রাখার মতো কোনো ডিজাইনও নেই। অ্যাডিডাস না পারলেও পুমা অবশ্য এবার কালো লাইটনিং বোল্ট ডিজাইনে ডর্টমুন্ডের জার্সিতে কিছুটা নতুনত্ব আনার চেষ্টা করেছে।

    রেটিং
    বায়ার্ন মিউনিখ ৩/১০
    ডর্টমুন্ড ৫/১০