• ফুটবল, অন্যান্য
  • " />

     

    এখন থেকে নেইমারদের সমান বেতন পাবেন মার্তারা

    ব্রাজিলের নারী ফুটবলাররাও এখন থেকে পুরুষ ফুটবলারদের সমান বেতন পাবেন। বিশ্বের গুটিকয়েক ফুটবল দল বেতনের দিক দিয়ে নারী-পুরুষের বৈষম্য দূর করতে পেরেছে, এবার সেই তালিকায় নাম লেখাচ্ছে ব্রাজিল।

    ফুটবলে পুরুষ এবং নারীদের মাঝে বেতন-বৈষম্যে কমিয়ে আনতে বেশ অনেকদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন ফুটবলারদের বড় একটি অংশ।  বিভিন্ন পেশাতেই পুরুষদের সমান কাজ করেও অনেক সময় সমান বেতন পান না নারীরা। তবে ক্রীড়াক্ষেত্রে এই বিষয়টিতে ধীরে ধীরে পরিবর্তন আসছে। বিশেষ করে ফুটবলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং নরওয়ে এরই মধ্যে সমান বেতন চালু করেছে। এবার ব্রাজিলও সেই পথেই হাঁটল। এতে করে মার্তারা এখন থেকে নেইমার-ফিরমিনোদের সমান বেতনই পাবেন।

    ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) প্রধান রদ্রিগো কাবোকলো এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন, “সিবিএফ পুরুষ এবং নারী ফুটবলের প্রাইজ মানী এবং বেতন-ভাতা সমান করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে করে এখন থেকে নারী ফুটবলাররাও পুরুষ ফুটবলারদের সমান অর্থ আয় করবেন।”

    গত বছর বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের নারী ফুটবলাররা বেতন-বৈষম্যের বিরুদ্ধে আদালতেও গিয়েছিলেন। তবে সেখানে তাদের আরজি খারিজ হয়ে যায়। অবশ্য তাতে দমে না গিয়ে তারা রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। ইউএস সকারের সঙ্গে বিশ্বজয়ী নারী ফুটবলারদের সেই দ্বন্দ্বের বিষয়টি প্রায়ই খবরের শিরোনাম হয়। যুক্তরাষ্ট্রের নারী দল ‘ইকুয়াল পে অ্যাক্টে’র আওতায় ক্ষতিপূরণ হিসেবে ইউএস সকারের কাছ থেকে ৬৬ মিলিয়ন ডলার দাবি করে আসছে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন