• ফুটবল, অন্যান্য
  • " />
    X
    GO11IPL2020

     

    চ্যাম্পিয়নস লিগের জায়গা নেবে বড় ক্লাবদের ইউরোপিয়ান প্রিমিয়ার লিগ?

    ইংলিশ ফুটবলের বর্তমান কাঠামোর সংস্কারের জন্য তর সইছে না লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেডের। কিছুদিন আগে এই দুই ক্লাবের প্রজেক্ট বিগ পিকচার নামের একটি প্রকল্প প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল প্রিমিয়ার লিগ এবং ইএফএল। ব্রিটিশ সরকারও সেই প্রস্তাবের বিরোধিতা করেছিল। এবার এই দুই ক্লাব ফিফা সমর্থিত ইউরোপিয়ান প্রিমিয়ার লিগ নামের নতুন একটি টুর্নামেন্টে অংশগ্রহণের কথা ভাবছে বলে এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে স্কাই স্পোর্টস।

    প্রিমিয়ার লিগে দলসংখ্যা কমিয়ে কিছুদিন আগে লিগ কর্তৃপক্ষ এবং ইএফএলকে প্রস্তাব দিয়েছিল লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেড। যেখানে লিগের পরিধি কমিয়ে আনতে দলের সংখ্যা ২০ থেকে ১৮-তে নামিয়ে আনতে চেয়েছিল তারা। যার বদলে ইংলিশ লিগ পিরামিডের নিচের সারির অর্থকষ্টে ভোগা দলগুলোকে আর্থিক প্রণোদনা দিতে চেয়েছিল তারা। তবে ব্রিটিশ সরকার, প্রিমিয়ার লিগ এবং ইএফএল এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল।

    সেই প্রস্তাব নাকচ হওয়ার কয়েকদিনের মাথায় এবার নতুন আরেক প্রস্তাব তৈরির কাজে নেমে পড়েছে ক্লাবগুলো। ফিফা সমর্থিত ইউরোপিয়ান প্রিমিয়ার লিগ নামের একটি টুর্নামেন্ট মাঠে নামাতে তারা কাজ শুরু করেছে বলে নিশ্চিত করেছে স্কাই স্পোর্টস। টুর্নামেন্টের ফরম্যাট এবং প্রাইজমানির ব্যাপারেও আলোচনা অনেকদূর এগিয়েছে বলে জানিয়েছে স্কাই স্পোর্টসের সূত্র। ১৬ অথবা ১৮ দলের এই টুর্নামেন্টে সাধারণ লিগের মতোই খেলা হবে, সবশেষে প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা দলের মধ্যে ফাইনাল হবে। আর টুর্নামেন্টের জয়ী দল পাবে বড় অংকের প্রাইজমানি। উদ্যোক্তাদের মধ্যে আছে ম্যান ইউনাইটেড আর লিভারপুলও।

    এই টুর্নামেন্টে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান জেপি মরগান ৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়। টুর্নামেন্টে ১৬ অথবা ১৮ টি দল থাকবে। ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, ইতালি এবং জার্মানি থেকে দল থাকবে এই টুর্নামেন্টে। ইংল্যান্ড থেকে সর্বোচ্চ পাঁচটি ক্লাব অংশগ্রহণ করতে পারবে। এই নিয়মের কারণে ইংল্যান্ডের তথাকথিত ‘বিগ সিক্সের’ মধ্য থেকে একটি ক্লাব বাদ যেতে পারে। চলতি মাসেই এই টুর্নামেন্টের ব্যাপারে ঘোষণা আসতে পারে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে। আর ২০২২ সাল থেকে এই টুর্নামেন্ট আনুষ্ঠানিকভাবে শুরু হতে পারে।

    ইউরোপিয়ান প্রিমিয়ার লিগ শুরু হলে অস্তিত্ব সংকটে পড়বে বিশ্ব ফুটবলের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ক্লাব প্রতিযোগিতা ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ। ইউরোপের অন্য বড় ক্লাবগুলোর মাঝে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, পিএসজি, জুভেন্টাস, বায়ার্ন মিউনিখের মতো ক্লাবগুলো এই টুর্নামেন্টে অংশ নিতে পারে। রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে এই টুর্নামেন্টের স্বপ্নদ্রষ্টা বলা হচ্ছে।

    এই টুর্নামেন্টের ব্যাপারে ফিফা, ইউয়েফা বা ইউরোপের শীর্ষ পাঁচ লিগের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য আসেনি।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন