• সাকিবের নিষেধাজ্ঞা
  • " />
    X
    GO11IPL2020

     

    নিষেধাজ্ঞা শেষেই আবার এক নম্বরে সাকিব আল হাসান

    এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার আগে আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর সাকিবই আবার শীর্ষে। আইসিসি নতুন যে তালিকা দিয়েছে, তাতে মোহাম্মদ নবীর চেয়ে অনেকটা এগিয়ে এক নম্বরে সাকিব।

     

     

    ম্যাচ পাতানোর প্রস্তাব গোপন করার জন্য গত বছর দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাকিব। এর মধ্যে এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা, যার মানে এক বছর পরেই আবার খেলার অনুমতি পেয়েছেন। গত ২৯ অক্টোবর সেই নিষেধাজ্ঞা উঠে গেছে। এই এক বছর আইসিসির কোনো র‍্যাংকিংয়ে না থাকলেও এখন আবার ফিরে এসেছেন সাকিব।

    পাকিস্তান-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজের পর আপডেট হওয়া নতুন র‍্যাংকিংয়ে ৩৭৩ পয়েন্ট নিয়ে ওয়ানডেতে সবার ওপরেই আছেন সাকিব। নিষেধাজ্ঞার আগে সাকিবের রেটিং পয়েন্ট ছিল ৩৯৪। ২০১৯ বিশ্বকাপে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই ছিল তাঁর শেষ ওয়ানডে। এ বছরের মার্চে তিনটা ওয়ানডে হাতছাড়া হওয়ায় এই র‍্যাংকিং পয়েন্ট কমেছে কিছুটা। তবে তাঁকে টপকে যেতে পারেন নি আর কেউই। 

    ৩০১ রেটিং পয়েন্ট নিয়ে অনেকটা পিছিয়ে দুইয়ে আছেন মোহাম্মদ নবী। তিনে আছেন ক্রিস ওকস (২৮১), চারে উঠে এসেছেন বেন স্টোকস (২৭৬) আর পাঁচে নেমে গেছেন ইমাদ ওয়াসিম (২৭১)। 

    টেস্ট আর টি-টোয়েন্টি র‍্যাংকিং সাকিব ফেরার পর এখনও হালনাগাদ করেনি আইসিসি।


    আরও পড়ুন: নিষেধাজ্ঞার 'নরক' পেরিয়ে এবার কোন পথে সাকিব?


     

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন