• অন্যান্য খবর
  • " />

     

    ফুটবলকে বিদায় বললেন মাসচেরানো

    ফুটবলকে বিদায় বললেন মাসচেরানো    

    অবসর নিয়েছেন হাভিয়ের মাসচেরানো। ফুটবল মাঠে আর দেখা যাবে না এই ৩৬ বছর বয়সী আর্জেন্টাইনকে। এস্তুদিয়ান্তেসের হয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, পেশাদার ফুটবলকে বিদায় বলছেন এবার।

    মাসচেরানোর পুরো ক্যারিয়ারটাই সংগ্রাম আর নিবেদনের এক দুর্দান্ত উদাহরণ। ছিলেন মিডফিল্ডার, প্রথমবার ইউরোপিয়ান ফুটবলে এসেছিলেন ওয়েস্ট হামে কার্লোস তেভেজের সঙ্গে। সেই দলবদল নিয়ে ছিল তুমুল বিতর্ক। এরপর ধারে লিভারপুলে গিয়ে সেখানে থিতু হয়েছেন, সেখানেই হার্ড ট্যাকলিং মিডফিল্ডার হিসেবে নিজেকে চিনিয়েছেন আরও ভালোভাবে। এর মধ্যেই জাতীয় দলের অভিষেক হয়ে গেছে, একমাত্র আর্জেন্টাইন হিসেবে ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিক পদকও জিতেছেন।

    তবে মাসচেরানোর ক্যারিয়ারের বড় বাঁকবদল আসে ২০১০ সালে। বার্সেলোনায় যোগ দেন সেবার, তখন বিশ্বের সেরা ডিফেন্সিভ মিডফিল্ডারদের একজন হিসেবেই নিজেকে চেনাচ্ছিলেন। কিন্তু পরিস্থিতির দাবিতে সেন্ট্রাল ডিফেন্সে খেলা শুরু করতে হলো, একটা সময় বনে গেলেন ডিফেন্ডারই। যদিও জাতীয় দলের হয়ে মিডফিল্ডের দায়িত্বটাই পালন করে যাচ্ছিলেন।

    আর্জেন্টিনার নেতা হিসেবে ২০১৪ হিসেবে পথ দেখিয়েছেন সামনে থেকে। সেমিতে আরিয়েন রোবেনকে করা ম্যাচ বাঁচানো সেই ট্যাকলের কথা আর্জেন্টিনার সমর্থকদের মনে থাকার কথা। যদিও শেষ রক্ষা হয়নি, ফাইনালে হেরে গিয়ে পাওয়া হয়নি বিশ্বকাপ ট্রফি। মেসিকে জড়িয়ে ধরে তার কান্নার ছবি ভেঙে দিয়েছিল আর্জেন্টাইন সমর্থকদের বুক।

    বার্সার হয়ে অবশ্য একের পর এক শিরোপা জিতে চলেছেনই। শেষ পর্যন্ত ২০১৮ সালে যখন ক্লাব ছাড়লেন, শুধু বার্সার হয়েই নামের পাশে ১৮টি শিরোপা। এর মধ্যে দুইটি চ্যাম্পিয়নস লিগ ছাড়াও আছে পাঁচটি করে লা লিগা ও কোপা দেল রে। জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাচ্ছিলেন তখনও, তবে গত বিশ্বকাপে আর্জেন্টিনা ফ্রান্সের কাছে হেরে বাদ পড়ার পর অবসর নিয়েছিলেন জাতীয় দল থেকে। তার আগে দেশের হয়ে খেলেছেন রেকর্ড ১৪৭ ম্যাচ, আক্ষেপ শুধু একবার বিশ্বকাপ ও চার বার কোপার ফাইনালে ওঠার পরও কোনো ট্রফি না পাওয়াটা।

    এরপর চীনের হেবেই চায়না ফরচুনের হয়ে খেলার পর ফেরেন নিজ দেশে। এস্তুদিয়ান্তেসে এক বছর খেলেই এবার ফুটবলকে বিদায় বললেন চিরতরে।