• ওয়েস্ট ইন্ডিজের বাংলাদেশ সফর ২০২১
  • " />

     

    চট্টগ্রামে বাংলাদেশ একাদশে বড় পরিবর্তন আসুক, চান না পাপন

    চট্টগ্রামে বাংলাদেশ একাদশে বড় পরিবর্তন আসুক, চান না পাপন    

    মিরপুরেই সিরিজ জয় নিশ্চিত করার পরও চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে তেমন বড় ধরনের পরিবর্তন বাংলাদেশ একাদশে আসুক, এমন চান না বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। ‘কাউকে অবমূল্যায়ন’ করা হোক, এমন পরিবর্তন আনার পক্ষে না তিনি। 

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচে একপেশে লড়াইয়ে জিতেছে বাংলাদেশ, সে অর্থে ব্যাটিং বা বোলিং-- কোনো ডিপার্টমেন্টেই বাংলাদেশকে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়নি। ২০২৩ বিশ্বকাপ সামনে রেখে আইসিসির নতুন চালু করা সুপার লিগে ২০ পয়েন্ট নিয়ে তিনে উঠেছে বাংলাদেশ। 

    এই সুপার লিগের কারণে প্রতিটি ম্যাচে জয়ই এখন গুরুত্বপূর্ণ, এমন যুক্তি দিয়েছেন পাপন। বোর্ড প্রেসিডেন্ট হলেও একাদশ নিয়ে তার মত তিনি প্রকাশ্যে প্রায় সবসময়ই বলেন, তার হস্তক্ষেপের কথাও অজানা নয়। ফলে চট্টগ্রামে বড় পরিবর্তন না আসার সম্ভাবনাই বেশি। 

    “একাদশে পরিবর্তন আসতেই পারে। তবে এমন কোনো পরিবর্তন আমরা চাই না, যাতে কাউকে অবমূল্যায়ন করা হয়”, বলেছেন পাপন। “একটা জিনিস মনে রাখতে হবে- আমাদের ওয়ানডে চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। দুটো ম্যাচ জিতে আমরা কিন্তু ২০ পয়েন্ট পেয়েছি। একেকটা ম্যাচ এখন খুব গুরুত্বপূর্ণ। কোনো ম্যাচকে ছোট করে বা খাটো করে দেখার সুযোগ নেই। তা না হলে ভবিষ্যতে বিশ্বকাপ খেলতে গেলে আমাদের অসুবিধা হবে। এজন্য আমরা প্রথম থেকেই প্রত্যেকটা খেলা অত্যন্ত গুরুত্বের সাথে নিচ্ছি।”

    তবে পরের বিশ্বকাপকে কেন্দ্র করে যে পরিকল্পনা, সেখানে ক্রিকেটারদের একটা বড় পুল তৈরি করাটাও একটা গুরুত্বপূর্ণ অংশ হওয়ার কথা। সে পুল তৈরিতে একাদশের নিয়মিত ক্রিকেটারদের বাইরে থাকা বেঞ্চকেও সুযোগ দেওয়াটাও তাই গুরুত্বপূর্ণ। পরের বিশ্বকাপের পরিকল্পনায় নেই বলেই বাদ দেওয়া হয়েছে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। 
     

    "সাকিবকে নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম, কতদিন লাগবে তার ছন্দ ফিরে পেতে। বোঝা যাচ্ছে যে ওর সময় লাগছে না।" 


    তবে পাপন বলছেন, সামনে বিদেশ দিয়ে খেলতে হবে বলে জয়ের ব্যাপারটিও কঠিন, “আগামী দিনে শক্তিশালী দেশগুলোর বিপক্ষে আমাদের বেশিরভাগ খেলাই দেশের বাইরে। আমরা দেশের মাটিতে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে সবাইকেই হারিয়েছি। কিন্তু বিদেশে গিয়ে ভালো জয় এক-দুইটা ছাড়া তেমন হয়নি। সেদিক থেকে চিন্তা করলে অত্যন্ত কঠিন। প্রত্যেক খেলাকে গুরুত্বের সাথে নিতে হবে এবং অবশ্যই জিততে হবে।” 

    আপাতত দলের পারফরম্যান্স নিয়েও খুশি তিনি, “পারফরম্যান্সের কথা যদি আমাকে জিজ্ঞেস করেন- সাকিব (আল হাসান), (মেহেদি হাসান) মিরাজ ওরা ভালো করছে। বোলিং, ফিল্ডিং নিয়ে আমি সন্তুষ্ট। ব্যাটিংয়েও একটা ধারাবাহিকতায় ফিরে এসেছে। সাকিবকে নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম, কতদিন লাগবে তার ছন্দ ফিরে পেতে। বোঝা যাচ্ছে যে ওর সময় লাগছে না। খুব তাড়াতাড়ি ফর্মে ফিরে এসেছে। 

    অবশ্য সবারই বিকল্প আছে, এমনও মনে করেন তিনি, “এছাড়া অন্য যারা আছে, আমরা অত্যন্ত আশাবাদী। আগে একজন খেলোয়াড় চোট পেলে বদলি কে খেলবে এ নিয়ে চিন্তায় ছিলাম। বিশ্বাস করুন, এখন নির্বাচক, কোচ, অধিনায়ক চিন্তা করে কাকে বাদ দিবে। এত বিকল্প প্রত্যেক খেলোয়াড়ের। এটা আমাদের ভবিষ্যতের জন্য অনেক ভালো।”

    মিরপুরের দুই ওয়ানডেতে একই একাদশ খেলিয়েছে বাংলাদেশ। একপেশে লড়াইয়ে প্রথম দুই ম্যাচে যেমন ব্যাটিং বা বোলিংয়ের কোনোটিই করতে হয়নি নতুন ভূমিকায় নামার কথা থাকা সৌম্য সরকারকে, মাহমুদউল্লাহ এক ইনিংসে শুধু ১৬ বল ব্যাটিং করেছেন। এ দুই একাদশের বাইরে স্কোয়াডে আছেন আফিফ হোসেন ধ্রুব, অভিষেকের অপেক্ষায় থাকা মাহাদি হাসান, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন। 

    চট্টগ্রামে ২৫ জানুয়ারি হবে তৃতীয় ওয়ানডে, এরপর প্রথম টেস্টও সেখানেই।