• আইপিএল ২০২১
  • " />
    X
    GO11IPL2020

     

    কলকাতায় সাকিব, রাজস্থানে মোস্তাফিজ

    আইপিএলে নিজের পুরোনো দল কলকাতা নাইট রাইডার্সে ফিরছেন সাকিব আল হাসান, নতুন দল রাজস্থান রয়্যালসে খেলবেন মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবারের নিলামে বাংলাদেশী টাকায় প্রায় ৩ কোটি ৭৪ লাখে সাকিবকে কিনেছে কলকাতা, মোস্তাফিজ রাজস্থানে গেছেন ভিত্তিমূল্য ১ কোটি ১৭ লাখ টাকাতেই। 

    নিলামে অলরাউন্ডার ক্যাটাগরিতে সাকিবের ভিত্তিমূল্য ছিল প্রায় ২ কোটি ৩৩ লাখ টাকা। শুরুতে কেউ আগ্রহ দেখায়নি কিছুক্ষণ, সাকিবের জন্য প্রথম বিড করেছিল কলকাতাই। এরপর আগ্রহ দেখিয়েছিল নাম বদলে ফেলা পাঞ্জাব কিংস। কলকাতার ডাক টপকে গিয়েছিল এরপর পাঞ্জাব, তবে পরবর্তীতে কলকাতার বিডকে টপকানোর আগ্রহ দেখায়নি আর তারা। 

    ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা ৬ মৌসুম কলকাতায় খেলেছিলেন সাকিব। এরপরের দুই মৌসুম খেলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদে। আইসিসির নিষেধাজ্ঞা থাকায় গত মৌসুমে আইপিএল খেলতে পারেননি তিনি। এখন পর্যন্ত আইপিএলে ৬৩ ম্যাচ খেলেছেন সাকিব, ৭৪৬ রানের সঙ্গে ৫৯টি উইকেট আছে তার। 

    ২০১৬ সালে হায়দরাবাদের হয়ে প্রথম আইপিএল খেলেছিলেন মোস্তাফিজ, প্রথমবারই জিতেছিলেন শিরোপা। সে মৌসুমে ২৪.১৭ গড়ে ১৭ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি পেসার। পরের মৌসুমে একটি ম্যাচ খেলা মোস্তাফিজকে এরপর ছেড়ে দিয়েছিলেন হায়দরাবাদ।

    ২০১৮ সালে গিয়েছিলেন মুম্বাই ইন্ডিয়ানসে। সেখানে ৭ উইকেট নিয়েছিলেন ৩২.৮৫ গড়ে। এরপর চোটের সমস্যায় পড়া মোস্তাফিজের বাইরের লিগে খেলার ব্যাপারে আপত্তি জানিয়েছিল বিসিবি। এবার তাকে অনুমতি দেওয়া হয়েছে। 

    আইপিএলে মোস্তাফিজের সতীর্থ হবেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ক্রিস মরিস, যাকে আইপিএল নিলামের ইতিহাসে সবচেয়ে বেশি টাকায় কিনেছে রাজস্থান। প্রায় ৮৭ লাখ ভিত্তিমূল্য থাকা মরিসের দাম উঠেছে প্রায় ১৯ কোটি টাকা। 

    নিলামে সাকিব-মোস্তাফিজ ছাড়াও বাংলাদেশ থেকে ছিলেন মাহমুদউল্লাহ, সাইফউদ্দিন ও মুশফিকুর রহিম। তবে অবিক্রিত থেকে গেছেন তারা, নিলামে তাদের নামই তোলা হয়নি।  

    এ বছরের এপ্রিল থেকে জুনের মাঝে ভারতে হতে পারে আইপিএলের এ মৌসুম।
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন