• আইপিএল ২০২১
  • " />

     

    স্টেইন: আইপিএলে ক্রিকেটের চেয়ে বড় হয়ে দাঁড়ায় টাকার অঙ্ক

    স্টেইন: আইপিএলে ক্রিকেটের চেয়ে বড় হয়ে দাঁড়ায় টাকার অঙ্ক    

    আইপিএলের চেয়ে অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগগুলিতে ক্রিকেটার হিসেবে সন্তুষ্টি বা প্রাপ্তি বেশি বলে মনে করেন ডেল স্টেইন। আইপিএলে আর্থিক ব্যাপারটা এমন বড় হয়ে যায় যে মাঝে মাঝে মাঠের ক্রিকেটটাই সবাই ভুলে যায় বলে মত এই দক্ষিণ আফ্রিকান পেসারের। 

    স্টেইন এই মুহুর্তে খেলছেন পিএসএলে, এবারের আইপিএল থেকে নিজের নাম সরিয়ে নেওয়ার কারণ হিসেবে তিনি ক্রিকেট পাকিস্তানকে বলেছেন, “আমি একটু বিরতি নিতে চাচ্ছিলাম। আর আমার কাছে অন্যান্য (আইপিএল ছাড়া) লিগগুলিকে ক্রিকেটার হিসেবে বেশি সন্তুষ্টির মনে হয়। আমার মনে হয় আইপিএলে গেলে আপনি এতো বড় স্কোয়াডে থাকবেন, এতো বড় নাম এবং টাকার অঙ্কে এতো জোর দেওয়া হয় যে কোথাও গিয়ে ক্রিকেটটা যেন সবাই ভুলে যায়। কিন্তু যদি পিএসএল বা এলপিএলে আসেন, ক্রিকেটের গুরুত্ব আছে এখানে।” 

    “মাত্র কদিন হলো এসেছি, এরই মাঝে লোকে আমার কাছে এসে জানতে চেয়েছে আমি কই খেললাম, কী করলাম। শুনতে খারাপ লাগলেও, সত্যি বলতে কী, আইপিএলে এই ব্যাপারগুলি ভুলে গিয়ে মূল ব্যাপার হয়ে দাঁড়ায় আপনি কতো টাকা পেলেন। আমি এ বছর সেটা থেকে দূরে থাকতে চাই, এবং দল এবং টুর্নামেন্টে একটা ইতিবাচক কিছু আনতে চাই”, ব্যাখ্যা করেছেন স্টেইন। 

    এখন পর্যন্ত আইপিএলে ৯৫ ম্যাচ খেলেছেন স্টেইন, ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত। ২৫.৮৫ গড় ও ৭-এর নিচে ইকোনমি রেট নিয়ে আইপিএল ইতিহাসের অন্যতম সফল পেসার তিনি। 

    এর আগে লঙ্কা প্রিমিয়ার লিগে খেলে আসা স্টেইন এ বছর পিএসএলে খেলছেন কোয়েটা গ্ল্যাডিয়েটরসের। যদিও এখন পর্যন্ত খেলা একমাত্র ম্যাচের শেষ ওভারে ২১ রানসহ ৪ ওভারে ৪৪ রান গুণেছেন তিনি। 

    অবশ্য স্টেইনের মতে, ঘুরে দাঁড়াতে তার দলের একটা ভাল ম্যাচ দরকার শুধু, “আমি খুব একটা উদ্বিগ্ন নই, তবে পেশওয়ার জালমির বিপক্ষে ম্যাচটা জিততে পারলে ভাল লাগতো অবশ্যই। আশা করি সামনের ম্যাচগুলিতে ঘুরে দাঁড়াতে পারব। ক্রিস গেইলের অনুপস্থিতি আমাদের ভোগাবে, সে তো টি-টোয়েন্টির এক ঈশ্বর, ক্ষ্যাপাটে এক ক্রিকেটার। তবে তার বদলি ক্রিকেটাররা কিন্তু দারুণ। ফাফ ডু প্লেসি এসেছে, টম ব্যান্টন বছর দুয়েক ধরেই আছে। আমার মনে হয় না একজন আপনাকে ম্যাচ জেতাবে। সবাইকে  নিজের কাজটা করতে হবে।” 


     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন