• আইপিএল ২০২১
  • " />

     

    ৯ এপ্রিল শুরু হচ্ছে আইপিএল, থাকছে না হোম-অ্যাওয়ে পদ্ধতি

    ৯ এপ্রিল শুরু হচ্ছে আইপিএল, থাকছে না হোম-অ্যাওয়ে পদ্ধতি    

    ২০২১ সালের আইপিএলের সূচি ঘোষণা করেছে বিসিসিআই। ৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে এবারের আসর। তবে ভারতের মাটিতে প্রথমবারের মতো হোম-অ্যাওয়ে পদ্ধতি থেকে সরে আসছে টুর্নামেন্টটি, গ্রুপ-পর্যায়ের সবকটি ম্যাচই হবে নিরপেক্ষ ভেন্যুতে। বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই, কলকাতা ও আহমেদাবাদে হবে এ টুর্নামেন্ট। ৩০ মে আহমেদাবাদের নতুন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ফাইনাল, প্লে-অফও হবে সেখানেই। 

    কোভিড-১৯ পরিস্থিতিতে ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটি গতবার নির্ধারিত সময়ের পরে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করেছিল বিসিসিআই। ভারতের মাটিতে এবার টুর্নামেন্ট ফিরলেও আপাতত দর্শকশূন্য মাঠেই হবে খেলা। তবে টুর্নামেন্টের পরের ভাগে দর্শক থাকবে কিনা, সে সিদ্ধান্ত নেওয়া হবে পরে।

    ৫৬টি লিগ ম্যাচের মধ্যে চেন্নাই, মুম্বাই, কলকাতা ও বেঙ্গালুরুতে হবে ১০টি করে ম্যাচ, দিল্লি ও আহমেদাবাদে হবে ৮টি করে। বিসিসিআই জানিয়েছে, ঝুঁকি কমাতে টুর্নামেন্টের সূচি এমনভাবে করা হয়েছে, যাতে গ্রুপপর্বে প্রতি দলকে মাত্র তিনবার করে ভ্রমণ করতে হয়।  

    ৯ এপ্রিল এখনবার চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর, যেটি হবে চেন্নাইয়ে। ২৩ মে পর্যন্ত চলবে গ্রুপপর্যায়ের খেলা, ২৫, ২৬ ও ২৮ মে হবে প্লে-অফ। দিনের খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়, সন্ধ্যার ম্যাচ ৮টায়। ১১টি ডাবল-হেডার আছে এর মাঝে। 

    বাংলাদেশ থেকে এবারের আইপিএলে খেলবেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। ১১ এপ্রিল চেন্নাইয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে সাকিবের কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজের রাজস্থান রয়্যালস টুর্নামেন্ট শুরু করবে তার পরদিন, মুম্বাইয়ে পাঞ্জাব কিংসের বিপক্ষে। কলকাতা ও রাজস্থানের প্রথম দেখা হবে ২৪ এপ্রিল, মুম্বাইয়ে।