• আইপিএল ২০২১
  • " />

     

    আইপিএলে সাকিব-মোস্তাফিজ দ্বৈরথের অপেক্ষা বাড়ছে

    আইপিএলে সাকিব-মোস্তাফিজ দ্বৈরথের অপেক্ষা বাড়ছে    

    ২৪ এপ্রিল, ২০১৮। ওয়াঙ্খেড়েতে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল মুম্বাই ইন্ডিয়ানস। সেবার হায়দরাবাদে খেলেছিলেন সাকিব আল হাসান, মুম্বাইয়ে মোস্তাফিজুর রহমান। দুজনের আইপিএল-দ্বৈরথ শেষবার দেখা গিয়েছিল সেবারই। 

    তিন বছর পর একই দিনে আবারও সেই ওয়াঙ্খেড়েই মুখোমুখি সাকিবের কলকাতা নাইট রাইডার্স ও মোস্তাফিজের রাজস্থান রয়্যালস। এবার সব ম্যাচই নিরপেক্ষ ভেন্যুতে হচ্ছে বলে সেই একই দিনে, একই ভেন্যুতে সম্ভাবনা ছিল আরেকটি সাকিব-মোস্তাফিজ দ্বৈরথের। তবে কলকাতা একাদশ থেকে সাকিব বাদ পড়ায় সেটি হচ্ছে না। 

    আগের ম্যাচেই কলকাতা একাদশ থেকে বাদ পড়েছিলেন সাকিব, তার জায়গায় খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইন। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে সেই একাদশ থেকে কলকাতা এদিন পরিবর্তন এনেছে একটি- কমলেশ নাগারকোটির জায়গায় এসেছেন শিভাম মাভি। জায়গা হয়নি সাকিবের। 

    মোস্তাফিজ অবশ্য ঠিকই ধরে রেখেছেন রাজস্থান একাদশে জায়গা, এখন পর্যন্ত খেলেছেন সবকটি ম্যাচই। ৪ ম্যাচে ৪৮.৩৩ গড়ে নিয়েছেন ৩ উইকেট, বোলিং করেছেন ইকোনমি ৯.৩৫ ইকোনমি রেটে। তবে শুরু এবং ডেথে তার ওপর ভরসা করছে রাজস্থান। 

    আইপিএলে ২০১৮ সালের ওই ম্যাচের আগে সাকিব-মোস্তাফিজ মুখোমুখি হয়েছিলেন আরও ৩ বার। ২০১৬ সালে সাকিব খেলতেন কলকাতায়, মোস্তাফিজ হায়দরাবাদে। সেবার গ্রুপপর্বে দুই রাউন্ড ছাড়াও প্লে-অফেও মুখোমুখি হয়েছিল দুই দল। মোস্তাফিজ তিনটি ম্যাচই খেললেও সাকিব ছিলেন না প্লে-অফে। গ্রুপপর্বের দুটিতেই সাকিবের কলকাতা জিতলেও প্লে-অফে হেরেছিল মোস্তাফিজের হায়দরাবাদের কাছে। সেবার চ্যাম্পিয়নও হয়েছিল হায়দরাবাদ, মোস্তাফিজ হয়েছিলেন সেরা উদীয়মান ক্রিকেটার। 

    ২০১৮ সালে মোস্তাফিজ খেলেছিলেন মুম্বাইয়ে, সাকিব গিয়েছিলেন মোস্তাফিজের পুরোনো দল হায়দরাবাদে। সেবার গ্রুপপর্বে দুই ম্যাচেই খেলেছিলেন দুজন। যেটিই হয়ে আছে এখন পর্যন্ত শেষ দ্বৈরথ তাদের।

    অবশ্য মুখোমুখি ৪ ম্যাচে দুজনের কেউ কারও উইকেট পাননি।