• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    আক্রমণ ও লড়াইয়ের চেষ্টার পর আত্মসমর্পণ: জয়াবিক্রমার স্পিন-বিষে নীল বাংলাদেশ

    আক্রমণ ও লড়াইয়ের চেষ্টার পর আত্মসমর্পণ: জয়াবিক্রমার স্পিন-বিষে নীল বাংলাদেশ    

    দ্বিতীয় টেস্ট, পাল্লেকেলে (টস-শ্রীলঙ্কা/ব্যাটিং)
    তৃতীয় দিন, স্টাম্পস
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ৪৯৩/৭ ডিক্লে., ১৫৯.২ ওভার (করুনারত্নে ১১৮, থিরিমান্নে ১৪০, ফার্নান্ডো ৮১, ডিকওয়েলা ৭৭, তাসকিন ৪/১২৭, শরিফুল ১/৯১, তাইজুল ১/৮৩, মিরাজ ১/১১৮) ও ২য় ইনিংস ১৭/২*
    বাংলাদেশ ১ম ইনিংস ২৫১ অল-আউট, ৮৩ ওভার (তামিম ৯২, মুমিনুল ৪৯, মুশফিক ৪০, সাইফ ২৫, জয়াবিক্রমা ৬/৯২, লাকমাল ২/৩০, মেন্ডিস ২/৮৬)
    শ্রীলঙ্কা ২৫৯ রানে এগিয়ে


    প্রথম দুই দিনে এ টেস্টে পড়েছিল ৬ উইকেট, সেখানে তৃতীয় দিনেই পড়ল ১৩ উইকেট। তবে এই ১৩ উইকেটের ১০টিই বাংলাদেশের। প্রভিন জয়াবিক্রমার অভিষেকে ৬ উইকেটে পাল্লেকেলেতে প্রথম ইনিংসে ২৫১ রানেই গুটিয়ে স্পিনের কাছে শেষ পর্যন্ত করেছে অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ, শেষ ৭ উইকেট তারা হারিয়েছে ৩৭ রানের ব্যবধানেই। অভিষেকে শ্রীলঙ্কার সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন জয়াবিক্রমা, বাঁহাতি স্পিনারের অভিষেকের ক্ষেত্রে যা তৃতীয় সেরা বোলিং ফিগার। শ্রীলঙ্কা ফলো-অন করায়নি বাংলাদেশকে, শেষবেলায় মিরাজ ও তাইজুল ফিরিয়েছেন লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্ডোকে। তবে দুই দিন বাকি থাকা টেস্টে, হুট করেই স্পিনিং ট্র্যাক হয়ে ওঠা পিচে শ্রীলঙ্কা এগিয়ে ২৫১ রানে। এ টেস্টের ফল নিজেদের দিকে আনতে ইতিহাসের অন্যতম সেরা প্রত্যাবর্তনের গল্প লিখতে হবে বাংলাদেশকে। 

    শুরুতে আক্রমণ, পরে একটু লড়াই, শেষ আত্মসমর্পণ- বাংলাদেশের এদিনের ব্যাটিংকে এদিন বর্ণনা করা যায় এ তিন ধাপে। শ্রীলঙ্কার দুই অনভিজ্ঞ পেসার শুরুতেই পেয়েছিলেন টার্নের দেখা, তবে তাদের ওপর চড়াও হয়েছিলেন তামিম। তার ফেরার পর মুমিনুল হক ও মুশফিকুর রহিম একটু লড়াই করেছিলেন, তবে যথেষ্ট হয়নি তা। এরপর তো হুড়মুড় করে ভেঙেই পড়েছে বাংলাদেশের ইনিংস। 

    ৪৯৩ রানে ইনিংস ঘোষণার পর তামিম-সাইফের ওপেনিং জুটিতেই এসেছিল ৯৮ রান। তামিম শ্রীলঙ্কান স্পিনারদের পাওয়া টার্নের বিপক্ষে প্রতি-আক্রমণে করেছিলেন, সিরিজে তিন ইনিংসের মাঝে এখন পর্যন্ত সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তামিমকে এবারই। ডাউন দ্য গ্রাউন্ডে এসে রমেশ মেন্ডিস ও জয়াবিক্রমাকে লেংথে যুত করতে দেননি তিনি শুরুতে।   

    শুরুতেই তার বিপক্ষে একটা রিভিউ নিয়েছিল শ্রীলঙ্কা, সেটি পড়েছিল লেগস্টাম্পের বাইরে, ঠিক পরের বলেই স্ট্রেইট ড্রাইভে চার মেরে ‘শুরু’ করেছেন তামিম। ভিশ্ব ফার্নান্ডোকে এরপর পুশ, কাট করে মেরেছেন দুটি। বাংলাদেশের প্রথম ২০ রানের সবই এসেছিল তামিমের ব্যাট থেকে। শ্রীলঙ্কা ইনিংসের মতো এবারও বল পরিবর্তন করতে হয়েছে আকার বিকৃত হওয়ায়, সেটি ঘটেছে ৯ম ওভারেই। 

    ১১তম ওভারে প্রথমবার এসেছে স্পিন, মেন্ডিসের প্রথম ওভারেই তামিম সামনে এসেছেন কয়েকবার। এর মাঝে চার হয়েছে একটি, আউসাইড-এজও হয়েছিল। পরের ওভারেও অমনই করেছেন তিনি। জয়াবিক্রমা এসেও বড় টার্ন পেয়েছেন, তবে তামিম থিতু হতে দেননি তাকেও তখন, তাকে সামনে এসে লং-অফ দিয়ে মারার পর করেছেন সুইপ। ৫৭ বলে পূর্ণ করেছেন সিরিজে টানা তৃতীয় ও সব মিলিয়ে টানা চতুর্থ ফিফটি। 

    অন্যদিকে শুরুতে নড়বড়ে থাকা সাইফ অফ দ্য মার্কে গিয়েছিলেন ১০ম বলে। প্রথমে ফার্নান্ডোর লেগসাইডে প্যাডের ওপর পাওয়া বলে একটা বাউন্ডারি ছিল তার। জয়াবিক্রমাকে ইনসাইড-আউটের পর মেন্ডিসকে মারা দুই চারে যখন আত্মবিশ্বাস ফিরে পাচ্ছেন মনে হচ্ছিল, ফিরেছেন তখনই। অবশেষে ঠিক লেংথটা হিট করতে পেরেছেন জয়াবিক্রমা, দারুণ লুপের পর তার টার্নিং ডেলিভারিটা চুমে গেছে ফরোয়ার্ড ডিফেন্সের চেষ্টায় থাকা সাইফের আউটসাইড-এজ। পরের ওভারে মেন্ডিস একই চিকিৎসা দিয়েছেন শান্তকে। স্লিপে প্রথমটি ধনাঞ্জয়া ডি সিলভা, পরেরটি নিয়েছেন লাহিরু থিরিমান্নে। 

    লাঞ্চের পর শুরুটা তামিম-মুমিনুল করেছিলেন সতর্কভাবে, সুযোগও দিয়েছিলেন তারা। ১ ও ১২ রানে মুমিনুল, ৮০ রানে জয়াবিক্রমার বলে ক্যাচ তুলেও বেঁচে গিয়েছিলেন তামিম। তবে তামিম টানা তৃতীয়বার সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়েও যেতে পারলেন না সেখানে। জয়াবিক্রমার ওভার দ্য উইকেটের বলে যেমন টার্ন প্রত্যাশা করেছিলেন, সেটি তেমন করেনি, বরং সোজা হয়েছিল একটু- তামিমের আউটসাইড-এজ খুঁজে নিতে যথেষ্ট হয়েছে সেটিই। এবার ৮ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি তিনি, ইনিংসে মেরেছেন ১২টি চার। 

    মুশফিক-মুমিনুলের জুটি এরপর টানছিল বাংলাদেশকে। দুজন আলগা বল পেলেই খেলেছেন শট, উইকেট থেকে ব্যাপক সহায়তা পাওয়া শ্রীলঙ্কান স্পিনারদের সামলাচ্ছিলেন ভালভাবেই। তবে আবারও বিপত্তি ঘটেছে জয়াবিক্রমার সোজা হওয়া বলেই। ব্যাকফুটে গিয়ে সেটি মিস করেছেন মুশফিক, আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগের নট-আউটের সিদ্ধান্তটা শ্রীলঙ্কা রিভিউ করেছে শেষ মুহুর্তে গিয়ে, যেটি কাজে লেগেছে শেষ পর্যন্ত। ৪০ রানের ইনিংসে মুশফিক মেরেছিলেন ৭টি চার, মুমিনুলের সঙ্গে তার জুটি ছিল ৬৩ রানের। 

    চা-বিরতির ঠিক পরই ধসটা শুরুটা হয়েছিল মুমিনুলের উইকেট দিয়ে। রমেশ মেন্ডিসের একেবারে লো-ফুলটস মিস করে গেছেন বাংলাদেশ অধিনায়ক, ৪৯ রানে হয়েছেন এলবিডব্লিউ। লিটন দাস আগের ওভারে জয়াবিক্রমাকে দুই চার মারলেও সে দ্বৈরথে হেরে গেছেন শুরু হওয়ার আগেই প্রায়- ইতস্তত করতে গিয়ে বেসামাল হয়ে টার্ন করে বেরিয়ে যাওয়া বলে এজড হয়েছেন তিনি। 

    ছয় ব্যাটসম্যান নিয়ে নামা বাংলাদেশের টেইল উন্মুক্ত হয়ে গেছে ততক্ষণে, মেহেদি হাসান মিরাজের উইকেট দিয়ে অভিষেকে পাঁচ পূর্ণ করেছেন জয়াবিক্রমা। পেছনে গিয়ে আড়াআড়ি খেলতে গিয়ে মিস করেছিলেন মিরাজ, আম্পায়ারের আউটের সিদ্ধান্ত রিভিউ করেও লাভ হয়নি। এটি দিয়ে ৫ম শ্রীলঙ্কান বোলার হিসেবে অভিষেকে পাঁচ উইকেট পেলেন জয়াবিক্রমা, শেষ ২০১৯ সালে পেয়েছিলেন লাসিথ এমবুলদেনিয়া, যিনি থাকলে এ টেস্টে সুযোগই পাওয়ার কথা ছিল না এই ২২ বছর বয়সীর। ব্যাকফুটে যাওয়া তাসকিনকে রিভিউ নিয়ে করা এলবিডব্লিউয়ে ৬ষ্ঠ উইকেটও পেয়েছেন জয়াবিক্রমা, তার ৯২ রানে ৬ উইকেট অভিষেকে বাঁহাতি স্পিনারের তৃতীয় সেরা। 

    ৮০ ওভারের পরই নতুন বল নিয়েছে শ্রীলঙ্কা, সুরাঙ্গা লাকমালও বেশি সময় নেননি। শরিফুল ইসলামকে করেছেন বোল্ড, আর তাইজুল ইসলাম হিট-উইকেট হয়েছেন অদ্ভুতভাবে- তার পা থেকে বুট খুলে সেটি গিয়ে লেগেছে স্টাম্পে! তাইজুল হয়েছেন ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাপস বৈশ্যের পর টেস্টে হিট-উইকেট হওয়া দ্বিতীয় ব্যাটসম্যান।

    এর আগে দিনের শুরুতে মেন্ডিসের উইকেট পর্যন্তই অপেক্ষা করেছিলেন দিমুথ করুনারত্নে, তাসকিন আহমেদকে পুল করতে গিয়ে মিডউইকেটে তিনি ক্যাচ দেওয়ার পর ইনিংস ঘোষণা করেছেন শ্রীলঙ্কা অধিনায়ক। ইনিংসে সেটি ছিল তাসকিনের ৪র্থ উইকেট, ৭ টেস্টের ক্যারিয়ারে এটিই তার সেরা ফিগার। ৭৭ রানে অপরাজিত ছিলেন নিরোশান ডিকওয়েলা, ফিফটির সংখ্যা এক বাড়লেও সেঞ্চুরি এখনও অধরাই থেকে গেল তার। 

    তবে দিনশেষে তাসকিন বা ডিকওয়েলা, আলোচনায় থাকলেন না কেউ। আলো কাড়লেন জয়াবিক্রমা, আলোচনায় এলো বাংলাদেশের ধস।