• কোপা আমেরিকা ২০২১
  • " />

     

    নেইমার-মার্কিনিয়স-গাবির গোলে কোপায় শুভসূচনা ব্রাজিলের

    নেইমার-মার্কিনিয়স-গাবির গোলে কোপায় শুভসূচনা ব্রাজিলের    

    ফুলটাইম স্কোর: ব্রাজিল ৩-০ ভেনেজুয়েলা


    কোপা আমেরিকায় এর আগে নয়বারের দেখায় ব্রাজিলের সাথে একবারও জয়ের মুখ দেখেনি ভেনেজুয়েলা। তাদের সেই গেরো খোলেনি এবারও। অনেক বিতর্কের পর ব্রাজিলে শুরু হওয়া কোপা আমেরিকাতে মার্কিনিয়স, নেইমার ও গ্যাব্রিয়েল বারবোসার গোলে সহজ জয় দিয়েই শুভসূচনা করেছে স্বাগতিকরা। কোপায় ঘরের মাঠে টানা ২১ ম্যাচ অপরাজিত থাকল তারা। 

    ম্যাচের শুরু থেকেই মুহুর্মুহু আক্রমণে ভেনেজুয়েলাকে ব্যতিব্যস্ত করে রাখে ব্রাজিল। ১০ মিনিটের মাথায় নেইমারের বুটের আউটসাইড দিয়ে দেওয়া দারুণ থ্রুতে রিচার্লিসন গোলমুখে শট নিলেও দক্ষতার সাথে তা প্রতিহত করেন ভেনেজুয়েলার গোলকিপার গ্রাতেরল।

    উপর্যুপরি আক্রমণে একের পর এক কর্নার পেতে থাকা ব্রাজিল অবশেষে গোলের দেখা পায় কর্নার থেকেই। ২৩ মিনিটে নেইমারের কর্নার রিচার্লিসনের মাথা খুঁজে পেলে সেটা তিনি বাড়িয়ে দেন মার্কিনিয়সের দিকে। প্রতিপক্ষ ডিফেন্ডারকে পেশির জোরে পরাস্ত করে বলের নিয়ন্ত্রণ নিয়ে দারুণ এক ব্যাকফ্লিকে বল জালে জড়ান এই পিএসজি ডিফেন্ডার। 



    গোলের পরেও আক্রমণের ধার একদমই কমেনি সেলেসাওদের, ২৫ মিনিটেই রেনান লোদির নিচু ক্রসে বল জালে জড়িয়েছিলেন রিচার্লিসন। তবে অফসাইডে বাতিল হয় সেই গোল। ৩০ মিনিটে সুযোগ এসেছিল আরেকবার। মিলিতাওয়ের বাড়ানো দারুণ লং থ্রু খুঁজে নেয় নেইমারকে, একজন ডিফেন্ডারকে কাটিয়ে ভেতরে ঢুকে জোরালো শট নিলেও তা পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। আক্রমণের ধারা অব্যাহত থাকলেও প্রথমার্ধ শেষ হয় ১-০ ব্যবধানেই। 

    দ্বিতীয়ার্ধেও গোলক্ষিধে একেবারেই কমেনি স্বাগতিকদের। এর সুফলও পায় তারা ৬৩ মিনিটে। একজন ডিফেন্ডারকে কাটিয়ে বের হয়ে গেলে দানিলোকে কাঁধের ধাক্কায় ডি-বক্সের মধ্যে ফেলে দেন কুমানে। সেখান থেকে পাওয়া পেনাল্টিতে গোল করতে ভুল করেননি নেইমার। জাতীয় দলের জার্সিতে ৬৭তম গোল হয়ে গেল পিএসজি তারকার, পেলেকে ছুঁতে মাত্র দশ গোল লাগে তার আর।

    দ্বিতীয়ার্ধের শুরুতে খেলা গুছিয়ে নিতে শুরু করা ভেনেজুয়েলা এই গোলের পর একেবারেই সুবিধা করে উঠতে পারেনি আর। উলটো ব্রাজিল ব্যবধান আরও বাড়ায় ম্যাচের শেষদিকে গিয়ে। পুরো ম্যাচে দারুণ খেলা নেইমার ডি-বক্সের মুখে বল পেলে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন গ্রাতেরল, অনায়াসে তাকে কাটিয়ে বের হয়ে নেইমার বল বাড়ালে বদলি হিসেবে নামা গ্যাব্রিয়েল বারবোসা তা জালে জড়াতে ভুল করেননি কোনো। 

    ১৯৭৫ সালে পেরুর কাছে হারের পর কোপা আমেরিকায় ঘরের মাটিতে কোনও ম্যাচ হারেনি ব্রাজিল আর। একপেশে ম্যাচে জয় তুলে নিয়ে ব্রাজিল এদিনও দিয়েছে তাদের শক্তিমত্তার প্রমাণ। নিজেদের মাঠে অদম্য ব্রাজিল এবারও যে শিরোপা জয় ছাড়া অন্য কিছুতেই যে সন্তুষ্ট হবে না, দাপুটে জয়ে সেই বার্তাই দিয়ে রাখলো তিতের দল।