• অন্যান্য
  • " />

     

    এশিয়া কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে বাংলাদেশ, বাড়ছে ম্যাচের সুযোগ

    এশিয়া কাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে বাংলাদেশ, বাড়ছে ম্যাচের সুযোগ    

    ওমানের কাছে কাল ৩-০ গোলে হেরে গেছে বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের গ্রুপে শেষ করেছে তলানিতে থেকেই, সব মিলে পেয়েছে মাত্র ২ পয়েন্ট। তবে এই দুই পয়েন্টই খুলে দিয়েছে কপাল, পঞ্চম দলগুলোর মধ্যে সেরাগুলোর একটি হয়ে পা রেখেছে এশিয়ান কাপ বাছাইয়ের তৃতীয় পর্বে। 

    এএফস্যার নিয়ম অনুযায়ী গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার আপ ১২টি দল এর মধ্যেই পেয়ে গেছে এশিয়ান কাপের টিকিট।  বাংলাদেশের গ্রুপ থেকে যেমন পেয়েছে কাতার ও ওমান। বাকি ১২টি জায়গার জন্য লড়বে আরও ২৪টি দল। এর মধ্যে বাছাইপর্বে তিনটি দল পাছে গ্রুয়পে পঞ্চম হয়েও খেলার সুযোগ। ২ পয়েন্ট পাওয়ায় এখানে এগিয়ে গেছে বাংলাদেশ। মায়ানমার ও ইয়েমেনের সঙ্গে সুযোগ পেয়েছে পরের পর্বে। অবশ্য সেটা না হলেও সুযোগ থাকত বাংলাদেশের। তখন প্লে অফ খেলতে হতো । এখন যেটা নিজেদের মধ্যে খেলবে ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চাইনেজ তাইপে ও গুয়াম। বাংলাদেশের সঙ্গে দক্ষিণ এশিয়ায় ভারত, শ্রীলংকা, মালদ্বীপ, নেপালও আছে প্লে অফে। বাংলাদেশের ভাগ্যটা একটা দিক দিয়ে ভালো বলতে হবে। কারণ উত্তর কোরিয়ার নাম সরিয়ে নেওয়া, চীনের সরাসরি আয়োজক হিসেবে সুযোগ বা কাতারের বিশ্বকাপে খেলা- এই সমীকরণ পক্ষে যাওয়ায় এখন প্লে অফ খেলতে হচ্ছে না।



    হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ তাই আরও ছয়টি ম্যাচ খেলতে পারে এশিয়া কাপ বাছাইয়ের পরের রাউন্ডে। তার মানে আগামী কিছুদিন ব্যস্ত সূচি থাকবে জামালদের জন্য। 

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন