• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    যে কারণে ইয়াসিরের জায়গায় নামতে হলো নুরুলকে

    যে কারণে ইয়াসিরের জায়গায় নামতে হলো নুরুলকে    

    আরও একবার কনকাশন সাবের অভিজ্ঞতা নিতে হলো বাংলাদেশের কোনো ব্যাটসম্যানকে। এবার সেটি নিতে হয়েছে ইয়াসির আলী রাব্বিকে। মাথায় আঘাত পাওয়ার পর নেমে যেতে হয়েছে এই ব্যাটসম্যানকে, তার জায়গায় 'লাইক টু লাইক' কনকাশন সাবে এর মধ্যেই নেমে যেতে হয়েছে নুরুল হাসানকে। 

    যা হয়েছিল মাঠে... 

    ইয়াসির চতুর্থ দিন সকাল থেকে খেলছিলেন বেশ ভালো। হাসান আলীর বলে ইনসাইড এজ আর রান আউট থেকে বেঁচে যাওয়া ছাড়া ছিলেন দারুণ স্বচ্ছন্দ। স্পিনার নোমানকে দারুণ কিছু চার মেরেছিলেন, অভিষেক ইনিংসে করে ফেলেছিলেন ৩৪। এরপরেই শাহীন শাহ আফ্রিদির একটা বল ডাক করতে গিয়ে হেলমেতে লাগে তার। শুরুতে থাম্বস আপ দিয়ে বুঝিয়ে দিয়েছিলেন তিনি ঠিক আছেন। এরপর কয়েকটা বলও খেলেছিলেন। কিন্তু এরপর অস্বস্তি বোধ করায় কনকাশন সাব অনুযায়ী তাকে নেমে যেতে হয়। 

    কেন তার জায়গায় নুরুল?

    ইয়াসির ব্যাট করতে আর না পারায় কনকাশনের নিয়ম অনুযায়ী একজন লাইক টু লাইক সাব করা যেত। যার মানে ইয়াসির যেহেতু একজন ব্যাটসম্যান হিসেবে খেলছেন, তার জায়গায় আরেকজন ব্যাটসম্যানকেই খেলাতে হবে। সেই ব্যাটসম্যান হিসেবে অপশন ছিলেন দুজন- নুরুল হাসান ও মাহমুদুল হাসান জয়। ম্যাচ রেফারির অনুমতি নিয়ে নুরুলকেই সাব করেছে বাংলাদেশ, এর মধ্যে মাঠে ব্যাট করতেও নেমে গেছেন নুরুল। তবে নিয়ম অনুযায়ী তিনি কিপিং করতে পারবেন না। 

    ইয়াসিরের কী অবস্থা?

    ঘটনার পর পরেই ইয়াসিরকে স্ক্যান করার জন্য নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। সিটি স্ক্যান করা হয়েছে, সেখানে ধরা পড়েনি কোনো সমস্যা। তবে সতর্কতা হিসেবে ২৪ ঘণ্টা হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হবে তাকে। 

    আগেও কি হয়েছিল এমন?

    বাংলাদেশের ক্রিকেটেই কনকাশন সাব এর আগে হয়েছে তিন বার। ইডেন গার্ডেনে দিন রাতের টেস্টে দুজন হয়েছিলেন। লিটন দাসের জায়গায় নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ আর নাঈম হাসানের জায়গায় তাইজুল ইসলাম। আর ওয়ানডেতে এই বছর সাইফ উদ্দিনের জায়গায় নেমেছেন তাসকিন আহমেদ।