• পাকিস্তানের বাংলাদেশ সফর
  • " />

     

    তাইজুলের জোড়া আঘাতের পর মিরপুরে বৃষ্টির থাবা

    তাইজুলের জোড়া আঘাতের পর মিরপুরে বৃষ্টির থাবা    

    ২য় টেস্ট, মিরপুর (টস- পাকিস্তান/ ব্যাটিং)
    পাকিস্তান ১৬১/২, ৫৭ ওভার (বাবর ৬০*, আবিদ ৩৯, আযহার ৩৬*, তাইজুল ২/৪৯)
    ১ম দিন, স্টাম্পস

     

    বাংলাদেশের জন্য ম্যাড়ম্যাড়ে একটা দিনের সমাপ্তিও হলও সাদামাটাই। আলোকস্বল্পতার জন্য শেষ সেশনে মাঠে গড়ায়নি একটি বলও। ৬০ রানে পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও ৩৬ রানে আযহার আলী অপরাজিত থেকেই তাই শেষ করেছেন দিন।

    লাঞ্চের পর এই দুজন তেমন সুযোগ দেননি বললেই চলে। বাংলাদেশের বোলাররা তাই উইকেটের খোঁজে হাতড়ে ফিরেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে বাংলাদেশের মাটিতে পা রেখে দুর্বিষহ এক সফর কাটছিল বাবরের। তবে সফরের শেষ ম্যাচে ফিরেছেন রানে। ফিফটি তুলে নেওয়ার পাশাপাশি ছিলেন দারুণ ছন্দে।

    উইকেটে বাবরের সঙ্গী আযহারকে অবশ্য বেশ কঠিন পরীক্ষার মধ্য দিয়েই যেতে হয়েছে। বিশেষ করে প্রথম সেশনে তাইজুল ইসলামের বিপক্ষে ছিলেন বেশ নড়বড়ে। দ্বিতীয় সেশনেই বেশ কয়েকবার ব্যাটের ধার ঘেঁষে বেরিয়ে গিয়েছে তাইজুলের অফ ব্রেক। দিনশেষে অবশ্য পরিক্ষায় উত্তীর্ণ হয়ে উইকেটে টিকে থেকেছেন তিনি।

    আযহারকে ফেরাতে না পারলেও ইনিংসের প্রথম দুই উইকেট এসেছে ঐ তাইজুলের হাত ধরেই। গত ম্যাচের ফর্ম এই ম্যাচেও ধরে রেখে শুরু থেকেই প্রশ্ন তুলেছিলেন বাটারদের কাছে। তীক্ষ্ণ টার্ন, আর টানা একই লেংথে বল করে বাতিবাস্ত করে রেখেছিলেন দুই ওপেনারকে। সঙ্গে এই টেস্টে ফেরা সাকিব আল হাসানও ছিলেন দারুণ ছন্দে।

    দুই স্পিনার ছন্দে থাকলেও সকালের সুবিধা নিতে পারেননি দুই পেসার। কন্ডিশন তখন কিছুটা বোলিংবান্ধব হলেও আবিদ আলী-আব্দুল্লাহ শফিক জুটি পেয়ে যায় আরও একটি ৫০ রানের ওপেনিং জুটি।

    জুটি ভাঙে তাইজুলের দারুণ এক বলে। ধীরগতিতে তাইজুল বল ভাসিয়ে দিলে ফ্রন্টফুট ডিফেন্স করতে যান শফিক। ফ্লাইটের কারণে বল ঘুরবে ভেবে হাটু গেড়ে বসা শফিকের ব্যাট ফাঁকি দিয়ে বল সোজা ভেঙে দেয় স্টাম্প। এরপর তাইজুল ও সাকিব আযহারকে ব্যতিব্যস্ত করে রাখলেও ফিরে যান অন্য প্রান্তে থাকা আবিদ। তাইজুলের বল কাট করতে গিয়ে বল স্টাম্পে ডেকে এনে তিনি ফেরেন ৩৯ রানে।

    প্রথম সেশনে তাইজুলের স্পিনের প্রদর্শনীর ধারাবাহিকতার ফায়দা বাংলাদেশ লুটতে পারেনি দ্বিতীয় সেশনে। তবে দুই সেশন খেলা হওয়ায় ম্যাচ যে বাংলাদেশের নাগালের বাইরে চলে গিয়েছে তাও বলা যায় না। দ্বিতীয় দিনে তাইজুল হয়ত চাইবেন প্রথম দিনের প্রথম সেশনের মতই কিছু করতে।