• বঙ্গবন্ধু বিপিএল ২০২২
  • " />

     

    কুমিল্লা-চট্টগ্রাম ম্যাচে কেমন হবে ফ্যান্টাসি একাদশ

    কুমিল্লা-চট্টগ্রাম ম্যাচে কেমন হবে ফ্যান্টাসি একাদশ    

    আজ বিকাল ৫.৩০টায় বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আমার১১ ফ্যান্টাসিতে কেমন হতে পারে আজকের ম্যাচের একাদশ?


    ব্যাটসম্যান

    শেষ দুই ম্যাচেই রান এসেছে লিটন দাসের ব্যাটে। কুমিল্লার হয়ে খেলেছেন ৪১ ও ৩৮ রানের ইনিংস। ৭ ম্যাচ শেষে এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের সংগ্রহ ২০৫ রান। 

    চট্টগ্রামের রানমেশিন বলা চলে উইল জ্যাকসকে। শুরু থেকেই দারুণ ছন্দে আছেন এই ইংলিশ ব্যাটসম্যান। চার ফিফটিতে ১০ ম্যাচে করেছেন ৩৯৮ রান। চলতি বিপিএলের  তৃতীয় সর্বোচ্চ রানের মালিকও তিনি। 

    প্রথম কোয়ালিফায়ারে বড় ইনিংস খেলতে না পারলেও গ্রুপ পর্বের শেষ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ফাফ ডু প্লেসি। কুমিল্লার হয়ে ৯ ম্যাচে ২৬১ রান করেছেন সাবেক এই প্রোটিয়া অধিনায়ক। অভিজ্ঞ এই ব্যাটসম্যান ফ্যান্টাসি একাদশের অধিনায়ক। 

    কুমিল্লার টপ অর্ডারের অন্যতম ভরসা মাহমুদুল হাসান জয়। তিন ম্যাচে আগে পেয়েছিলেন আসরের প্রথম ফিফটি। শুরুর দিকের দুই ম্যাচে সিংগেল ডিজিটে আউট হলেও  রানের ছোঁয়া আছে এই ডানহাতির ব্যাটে। আসরে ২২৭ রান করেছেন ৯ ম্যাচ খেলে। 

    খুলনাকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে উঠতে চট্টগ্রাম লড়াইয়ের রসদ পেয়েছিল চ্যাডউইক ওয়ালটনের দুর্দান্ত এক ইনিংসে। মারকুটে এই ক্যারিবিয়ান সেই ম্যাচে খেলেছিলেন ৪৪ বলে ৮৯* রানের ইনিংস। ৫ ম্যাচে এই ডানহাতির সংগ্রহ ১৪০ রান। 

    অলরাউন্ডার

    ৬ ম্যাচে ১৫৭ রান আর সাথে ৬ উইকেট। বিপিএলের এই আসরে কুমিল্লা জার্সিতে মঈন আলীর অবদান। নিজের দিনে ব্যাটে বলে রাখতে পারেন অনবদ্য ভূমিকা। ৯ ছক্কা ও ১ চারে সর্বোচ্চ ৭৫ রানের ইনিংসটি এই ইংলিশ ব্যাটসম্যান খেলেছিলেন মাত্র ৩৫ বলে। ফ্যান্টাসি একাদশের সহ-অধিনায়ক এই ইংলিশ অলরাউন্ডার। 

    বিপিএলের এলিমিনেটরে চ্যাডউইক ওয়ালটন ১১৫ রানের জুটি গড়েছিলেন মেহেদী হাসান মিরাজের সঙ্গে। তুমুল উত্তেজনার সেই ম্যাচটাও চট্টগ্রাম জিতেছিল মিরাজের করা শেষ ওভারেই। ১১ ম্যাচ ১৬৩ রানের পাশাপাশি এই অলরাউন্ডার নিয়েছেন ১৩ উইকেট। 

    ৬ ম্যাচে মাত্র ২ উইকেট পেলেও শেষ তিন ম্যাচেই কিপ্টে বোলিং করেছেন সুনিল নারাইন। ব্যাট হাতেও কার্যকরী হতে পারেন তিনি। প্রথম কোয়ালিফায়ারের শেষ ওভারে তিনিই ছিলেন কুমিল্লার ব্যাটিং ভরসা। এখন পর্যন্ত ৪২ রান করেছেন তিনি। 


    বোলার 

    প্রথম কোয়ালিফায়ার ছাড়া সব ম্যাচেই উইকেট পেয়েছেন কুমিল্লার মোস্তাফিজুর রহমান। আঁটসাঁট বোলিংয়ে ৯ ম্যাচে ১৭ উইকেট নিয়ে ছাড়িয়ে গেছেন বাকিদের। বাঁহাতি এই পেসার ফ্যান্টাসি একাদশে আজও হতে পারেন তুরুপের তাস।  

    বাঁহাতি স্পিনে বিপিএলের এই আসরে দারুণ চমক দেখিয়েছেন তানভীর ইসলাম। কুমিল্লার এই বোলার ১০ ম্যাচে নিয়েছেন ১৩ উইকেট। শেষ দুই ম্যাচে খরুচে বোলিং করলেও আজকের বড় ম্যাচে জ্বলে উঠতে পারেন তিনি। 

    বিপিএলের এবারের আসরের চমক হয়ে এসেছেন মৃত্যুঞ্জয় চৌধুরী। দারুণ কিছু বোলিং স্পেলে চট্টগ্রামকে জিতিয়েছেন বেশ কয়েকটা ম্যাচ। চট্টগ্রামের এই বাঁহাতি পেসারের হাত ধরেই এসেছে আসরের একমাত্র হ্যাটট্রিকটি। ৭ ম্যাচে নিয়েছেন ১৪ উইকেট। 

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ফ্যান্টাসি একাদশ: লিটন দাস, উইল জ্যাকস, ফাফ ডু প্লেসি (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, চ্যাডউইক ওয়ালটন, মঈন আলী (সহ-অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, সুনিল নারাইন, মোস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী।