• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ গ্রুপ পর্ব ড্র : লাইভ ব্লগ

    কাতার বিশ্বকাপ ফুটবল ২০২২ গ্রুপ পর্ব ড্র : লাইভ ব্লগ    

    নির্ধারিত হয়ে গেল কাতার বিশ্বকাপ ২০২২ আসরের সব গ্রুপ 


    পট-৪ ড্র    

    পেরুর সঙ্গে অস্ট্রেলিয়া বনাম সংযুক্ত আরব আমিরাতের প্লেঅফ জয়ী দল খেলবে গ্রুপ 'ডি'-তে (ডি-২)। ইকুয়েডর খেলবে গ্রুপ 'এ'-তে (এ-২), অর্থাৎ এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচই হবে কাতার বনাম ইকুয়েডর। 'বি' গ্রুপে এশিয়ার আরেক দল ইরান থাকায় সৌদি আরব খেলবে গ্রুপ 'সি'-তে (সি-২)। কোস্টারিকা বনাম নিউজিল্যান্ডের মধ্যে জয়ী দল খেলবে গ্রুপ 'ই'-তে (ই-২)। স্কটল্যান্ড-ইউক্রেনের মধ্যে জয়ী দল ওয়েলসের সঙ্গে খেলবে প্লে-অফে। সেখানে জয়ী দল যাবে গ্রুপ 'বি'-তে (বি-৪)। 'এফ' গ্রুপে আফ্রিকান আরেক দেশ মরক্কো থাকায় ক্যামেরুন যাচ্ছে গ্রুপ 'জি'-তে (জি-৪)। ঘানা খেলবে গ্রুপ 'এইচ'-এ (এইচ-২)। কানাডাকে দিয়ে শেষ গ্রুপ পর্বের ড্র। কানাডা খেলবে গ্রুপ 'এফ'-এ (এফ-২)। 

    পট-৩ ড্র  

    এশিয়ার প্রতিনিধি ইরান খেলবে গ্রুপ 'বি'-তে (বি-২)। এশিয়ার আরেক দেশ কাতার গ্রুপ 'এ'-তে থাকায় ইরান সেই গ্রুপে খেলতে পারবে না নিয়মমত। আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল খেলবে গ্রুপ 'এ'-তে (এ-৩)। পোল্যান্ড খেলবে আর্জেন্টিনা-মেক্সিকোর সাথে গ্রুপ 'সি'-তে (সি-৪)। মেসি-লেভানডোফস্কির তাই দেখা হয়ে যাচ্ছে গ্রুপপর্বে। এরপরে নাম উঠল সার্বিয়ার। কিন্তু গ্রুপ 'ডি', 'ই', 'এফ'-এ ইতোমধ্যেই দুইটি ইউরোপের দেশ থাকায় তারা চলে গেল ব্রাজিলের গ্রুপ 'জি'-তে (জি-২)। তিউনিসিয়া খেলবে গ্রুপ 'ডি'-তে (ডি-৪)। এশিয়ার আরেক প্রতিনিধি জাপান খেলবে স্পেন ও জার্মানির সঙ্গে গ্রুপ 'ই'-তে (ই-৪)। মরক্কো খেলবে গ্রুপ 'এফ'-এ (এফ-৩)। দ. কোরিয়া খেলবে পর্তুগাল-উরুগুয়ের সাথে গ্রুপ 'এইচ'-এ (এইচ-৪)। 

     

     

    পট-২ ড্র 

    নেদারল্যান্ডস খেলবে কাতারের সাথে গ্রুপ 'এ'-তে (এ-৪)। যুক্তরাষ্ট্র খেলবে ইংল্যান্ডের সাথে গ্রুপ 'বি'-তে (বি-৩)। আর্জেন্টিনা গ্রুপ 'সি'-তে সঙ্গী হিসেবে পাচ্ছে পরিচিত প্রতিপক্ষ মেক্সিকোকে (সি-৩)। ডেনমার্ক পড়েছে চ্যাম্পিয়ন ফ্রান্সের সাথে গ্রুপ 'ডি'-তে (ডি-৩)। লোথার ম্যাথিউস তুললেন নিজের দেশ জার্মানির নাম; অর্থাৎ গ্রুপ 'ই'-তে স্পেনের সঙ্গী হচ্ছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি (ই-৩)। গতবারের রানার্স-আপ ক্রোয়েশিয়া খেলবে গ্রুপ 'এফ'-এ (এফ-৪)। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে খেলবে গ্রুপ 'এইচ'-এ (এইচ-৩)। গ্রুপ 'জি'-তে একই মহাদেশের ব্রাজিল থাকায় উরুগুয়ে গ্রুপ 'জি'-তে খেলতে পারবেনা। সুইজারল্যান্ড স্বাভাবিকভাবেই পড়েছে তাই গ্রুপ 'জি'-তে (জি-৩)। 

    পট-১ ড্র শুরু

    স্বাগতিক কাতার খেলবে গ্রুপ 'এ'-তে (এ-১)। ইংল্যান্ড রয়েছে গ্রুপ 'বি'-তে (বি-১)। দুইবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা পড়েছে গ্রুপ 'সি'-তে (সি-১)। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে গ্রুপ 'ডি'-তে (ডি-১)। ২০১০ আসরের চ্যাম্পিয়ন স্পেন খেলবে গ্রুপ 'ই'-তে (ই-১)। গতবারের সেমিফাইনালিস্ট বেলজিয়াম পড়েছে গ্রুপ 'এফ'-এ (এফ-১)। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল খেলবে গ্রুপ 'জি'-তে (জি-১)। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল খেলবে গ্রুপ 'এইচ'-এ (এইচ-১)। 


    পট থেকে দল বাছাই করতে মঞ্চে উঠলেন তারকারা 

    ড্রয়ের পরিচালক সামান্থা, জার্মেইন জেনাস, আর কার্লি লয়েড মঞ্চে এসেছেন। পাশাপাশি সব মহাদেশ থেকে তারকারা উঠছেন মঞ্চে। তাঁরাই পট থেকে বাছাই করে নিবেন বিশ্বকাপের দলগুলোকে। মঞ্চে উঠেছেন ব্রাজিলের কাফু, জার্মানির লোথার ম্যাথিউস, অস্ট্রেলিয়ার টিম কাহিল। এছাড়াও আছেন নাইজেরিয়ার জে-জে ওকোচা, কাতারের আদেল আহমেদ মালালা, ইরানের আলি দাইয়ি, সার্বিয়ার বোরা মিলুতিনোভিচ আর আলজেরিয়ার রাবাহ মাজের। 


    শুরু হয়েছে বিশ্বকাপ ড্র অনুষ্ঠান 


     ড্র কবে, কোথায়, কখন

    শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় দোহা এক্সিবিশন ও কনভেনশন সেন্টারে শুরু হচ্ছে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের ড্র। 

    কাদের নিয়ে হবে বিশ্বকাপের ড্র?

    বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে জায়গা করে নেওয়া ৩২ দলকে ভাগ করা হবে ৮টি গ্রুপে। প্রতি গ্রুপে থাকবে ৪টি করে দল। এর আগে ৩১ মার্চ প্রকাশিতব্য ফিফা র‍্যাংকিংয়ের ভিত্তিতে ৪টি সিডিং পাত্রে দলগুলোকে ভাগ করা হবে। স্বাগতিক হিসেবে কাতার থাকবে পাত্র-১ এ। একই পাত্রে জায়গা করে নিবে বাছাইপর্ব পেরিয়ে আসা র‍্যাংকিংয়ের শীর্ষ ৭ দল। 

    বিশ্বকাপ নিশ্চিত করা র‍্যাংকিংয়ের পরের শীর্ষ ৮ দলকে রাখা হবে পাত্র-২ তে। ৩ নম্বর পাত্রে থাকবে ১৬ থেকে ২৩ র‍্যাংকিংধারী ৮ দল। পাত্র- ৪ এ র‍্যাংকিংয়ের ২৪ থেকে ২৮ অবস্থানে থাকা ৫ দলের সাথে যুক্ত হবে আন্তঃমহাদেশীয় ২টি ও ইউয়েফা প্লে অফ জয়ী দল। 

     

    কীভাবে হবে বিশ্বকাপের ড্র?

    ৪টি পাত্রের প্রতিটি থেকে একটি করে দল জায়গা করে নেব ৮টি পাত্রে। এদের মধ্যে সবার আগে পাত্র-১ থেকে উঠানো হবে কাতার দলের বল, যেটির রঙ থাকবে আলাদা। কাতার থাকবে গ্রুপ 'এ’তে। বাকি সাত দল ভাগ হয়ে যাবে গ্রুপ ‘বি’ থেকে গ্রুপ ‘এইচ’ পর্যন্ত। আট গ্রুপের বাকি তিনটি করে  দল নির্ধারিত হবে ২, ৩ ও ৪ নম্বর পাত্র থেকে। পাত্র ১ দিয়ে শুরু হবে ড্রয়ের আনুষ্ঠানিকতা। পর্যায়ক্রমে দ্বিতীয়, তৃতীয় পাত্রের পর চতুর্থ পাত্রের মাধ্যমে শেষ হবে ড্র। 

    ফিফার নিয়মানুযায়ী একই অঞ্চল থেকে উঠে আসা দুটি দল একই গ্রুপে থাকতে পারবে না। উদাহরণ হিসেবে বলা যায়, ব্রাজিল এবং ইকুয়েডর একই অঞ্চলের হওয়ায় একই গ্রুপ থাকবে না। অবশ্য ইউরোপিয়ান দলগুলোর ক্ষেত্রে এই নিয়ম নেই। এবারের বিশ্বকাপে মোট ১৩টি ইউরোপিয়ান দল খেলবে। তবে ড্র’য়ের শর্ত হচ্ছে  প্রতি গ্রুপে কমপক্ষে একটি ও সর্বোচ্চ দুইটি ইউরোপিয়ান দল রাখতে হবে। সেই হিসেবে আট গ্রুপের পাঁচটিতেই দুটি করে ইউরোপিয়ান দল থাকবে।