• বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর
  • " />

     

    নেট সেশন: সাকিবের বাংলাদেশের পুরনো শঙ্কা নাকি নতুন সম্ভাবনা?

    নেট সেশন: সাকিবের বাংলাদেশের পুরনো শঙ্কা নাকি নতুন সম্ভাবনা?    

    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২২-২৩ 

    বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর

    কবে, কখন 

    ১ম টেস্ট, ১৬-২০ মে 

    রাত ৮টা 

     

    ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শেষবারের টেস্ট সিরিজটা হয়তো ভুলেই যেতে চাইবেন সবাই। ২০১৮ সালের সেই সফরের টেস্ট সিরিজটা শুরু হয়েছিল নিদারুণ ব্যর্থতায়। অ্যান্টিগায় মাত্র ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ; টেস্টে নিজেদের সর্বনিম্ন সংগ্রহ। সেই অ্যান্টিগা টেস্ট দিয়েই চার বছর পর এবারের ওয়েস্ট ইন্ডিজ সফর শুরু হচ্ছে বাংলাদেশের।

    টেস্ট দলের নেতৃত্বে ফিরেছেন সাকিব আল হাসান। এর আগে অবশ্য টেস্ট ক্রিকেটে উত্তাল সময়ই কেটেছে বাংলাদেশের। ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে সিরিজ হারের পর, পদত্যাগ করেন অধিনায়ক মুমিনুল হক। দোলাচলে কদিন কাটানোর পর বিসিবি টেস্ট অধিনায়কত্ব তুলে দেয় সাকিবের কাঁধে। 

    ওয়েস্ট ইন্ডিজ গিয়ে সাকিবও বলেছেন, সবাইকে জানাতে চান নিজেদের উন্নতির কথা, ‘ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে আমি খুব একটা ভাবছি না। দলীয় পারফরম্যান্স নিয়েই ভাবছি। টেস্টে সাম্প্রতিক সময়ে আমরা ভালো খেলিনি। এখন সুযোগ সবাইকে ভুল প্রমাণ করার। আমরা আসলেই ভালো করতে পারি। এখান থেকে সামনে যেতে পারি। এ ম্যাচে ভালো করতে পারলে সিরিজের জন্য ভালো শুরু হবে।’

    ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে সাদা পোশাকে রোমন্থন করার মতো সুখস্মৃতি নিকট অতীত হাতড়ে পাবেন না সাকিবরা। সাফল্য এসেছিল ২০০৯ সালের সফরে তুলনামূলক খর্বশক্তির এক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এর ওপর এবারের সফরে নেই ঘরের মাঠে শ্রীলংকা সিরিজে দারুণ ছন্দে থাকা মুশফিকুর রহিম, হজ্ব পালনের জন্য ছুটি নিয়েছেন তিনি।  তার পরিবর্তে যাকে একাদশে ভাবা হচ্ছিল, সেই ইয়াসির আলীও প্রস্তুতি ম্যাচে পিঠে চোট পেয়ে ছিটকে গেছেন টেস্ট সিরিজ থেকে। তার পরিবর্তে স্কোয়াডে ঢুকেছেন আনামুল হক বিজয়। 

    তবে দীর্ঘদিন পর লাল বলের ক্রিকেটে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। প্রস্তুতি ম্যাচে তার সাথে তিন উইকেট পেয়েছেন আরেক পেসার এবাদত হোসেনও। ইনজুরিতে পড়ে এই সিরিজ থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাই পেস আক্রমণের দায়িত্ব মোস্তাফিজ-এবাদত-খালেদদের কাঁধেই। শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দুই ইনিংসেই শূন্য করা তামিম অবশ্য প্রস্তুতি সেরেছেন দারুণ এক সেঞ্চুরিতে। নাজমুল শান্তর ব্যাটেও ছিল রানের ছোঁয়া। 

    ওয়েস্ট ইন্ডিজ এই বছর কেবল একটা টেস্ট সিরিজই খেলেছে। ইংল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে সেই সিরিজ জেতার ধারা, এই সিরিজেও তারা চাইবে ধরে রাখতে। শক্তির মূল জায়গা তাদের পেস আক্রমণ। ইনজুরির কারণে ছিটকে পড়েছিলেন কেমার রোচ, তবে ফিটনেস টেস্টে পাশ করে স্কোয়াডে ঢুকেছেন ডানহাতি এই পেসার। তার সাথে আছেন আলঝারি জোসেফ-জেইডেন সিলসের মতো পেসাররাও। 


    যাদের ওপর চোখ

    দারুণ ছন্দে আছেন লিটন। ব্যাট হাতে দুর্দান্ত সময় কাটছে তার। কদিন আগেই উঠেছেন টেস্ট র‍্যাংকিংয়ের ১২তম অবস্থানে। পেয়েছেন টেস্ট দলের সহ-অধিনায়কত্বও। ঘরের সর্বশেষ শ্রীলংকা সিরিজে করেছে দুর্দান্ত এক সেঞ্চুরি। সর্বশেষ ৫ ইনিংসে তার রান যথাক্রমে ১১, ২৭, ৮৮, ৫২ ও ১৪১। দারুণ এই ফর্ম ক্যারিবিয়ান দ্বীপেও ধরে রাখতে চাইবেন এই ব্যাটার।

    ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে দুরন্ত ফর্মে ছিলেন জশুয়া ডা সিলভা। এক ম্যাচে অপরাজিত সেঞ্চুরির পাশাপাশি পাঁচটি ক্যাচও নিয়েছিলেন এই উইকেটকিপার। আলাদা নজর থাকবে তার ওপরও। 

    রঙ্গমঞ্চ 

    অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রথম টেস্ট। ২০০৮ সাল থেকে এই ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে মোট ১১টি টেস্ট। পরিসংখ্যান বলছে ম্যাচের প্রথম ইনিংসে বল করা দলের জয়ের পাল্লাই ভারী। প্রথম ইনিংসে ব্যাট করা দল জিতেছে ২ ম্যাচ। আগে বল করা দল জিতেছে ৩ ম্যাচ। এই মাঠে প্রথম ইনিংসের গড় রান ২৮৭। তবে সবচেয়ে বেশি রান উঠে ম্যাচের দ্বিতীয় ইনিংসে; ৩২৬ রান। 

    এই ভেন্যুর সর্বশেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের পেসাররা মিলে নিয়েছিলেন ২৩ উইকেট। ব্যাটাররাও পিছিয়ে ছিলেন না দৌড়ে। নর্থ সাউন্ড দেখেছিল মোট ৪ সেঞ্চুরি। যদিও সেই টেস্ট ড্র হয়েছিল। তাই বাংলাদেশের মোস্তাফিজ-এবাদতের মতো পেসাররা তাই আশাবাদী হতেই পারেন। আর ওদিকে কেমার রোচদের সামলাতে পারলে তামিম ইকবাল-লিটন দাসদের  জন্যও বড় রান অপেক্ষা করছে।

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, এবাদত হোসেন। 

    ওয়েস্ট ইন্ডিজ: ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, এনক্রুমাহ বোনার, জার্মেইন ব্ল্যাকউড, কাইল মায়ার্স, জশুয়া ডা সিলভা, ডেভন থমাস, রেমন রেইফার, আলঝারি জোসেফ, অ্যান্ডারসন ফিলিপ/কেমার রোচ, জেইডেন সিলস।  

    সংখ্যার খেলা 

    সর্বশেষ ৫ দেখায় ২ বার জিতেছে বাংলাদেশ

    ১৯

    আর ১৯ রান করতে পারলে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে টেস্টে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন তামিম ইকবাল 

    ১২.৬০

    সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে বাংলাদেশ দলের ব্যাটিং গড় ছিল ১২.৬০; যা সর্বনিম্ন।