• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২: রিজার্ভ ডে আছে? বাংলাদেশ কত টাকা পেতে পারে এবং আরও যা যা জানা প্রয়োজন

    টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২: রিজার্ভ ডে আছে? বাংলাদেশ কত টাকা পেতে পারে এবং আরও যা যা জানা প্রয়োজন    

    কবে শুরু: ১৬ অক্টোবর, ২০২২ থেকে ১৪ নভেম্বর ২০২২

    কোথায়: অস্ট্রেলিয়ার সাত ভেন্যুতে হবে এবারের ম্যাচ- সিডনি, মেলবোর্ন, পার্থ, হোবার্ট, ব্রিসবেন, অ্যাডিলেইড ও গিলং। সেমিফাইনাল হবে সিডনি ও অ্যাডিলেডে। ফাইনাল হবে মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম এমসিজিতে। 

    ফরম্যাট কেমন? 

    ১৬ অক্টোবর থেকে শুরু হবে প্রথম রাউন্ড। সেখানে চারটি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে দুইটি করে দল দেবে সুপার ১২ এ। সেখানে আগে থেকেই আছে আটটি দল। প্রথম রাউন্ডে গ্রুপ এ তে আছে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলংকা ও আরব আমিরাত। গ্রুপ বি তে আছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। 

    আগে থেকেই সুপার এইট নিশ্চিত হয়েছে আটটি দলের। সেখানে গ্রুপ ১ এ আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। আর গ্রুপ ২ তে আছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এই দুই গ্রুপে প্রথম রাউন্ড থেকে আসবে চারটি দল। গ্রুপ ১ ও ২ এর ছয়টি দল  রাউন্ড রবিন লিগে একটি করে ম্যাচ খেলবে নিজেদের মধ্যে। দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনাল। সেখান থেকে ফাইনাল। 

    বাংলাদেশের প্রতিপক্ষ কারা?

    এবার বাংলাদেশ সরাসরি খেলছে বিশ্বকাপের সুপার ১২ এ। সেখানে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা আছে আগে থেকেই। আর থাকবে গ্রুপ এ এর রানার আ ও গ্রুপ বি এর জয়ী দল। 

    পয়েন্ট পদ্ধতি কেমন? রিজার্ভ ডে কি থাকবে?

    প্রতি ম্যচ জেতার জন্য দুই পয়েন্ট। টাই, নো রেজাল্ট বা পরিত্যক্ত হলে ১ পয়েন্ট। গ্রুপ পর্বের কোনো ম্যাচে রিজার্ভ ডে থাকবে না, শুধু থাকবে সেমিফাইনাল ও ফাইনালে। 

    খেলা দেখা যাবে কোথায়? 

    বাংলাদেশ থেকে গাজী টিভিতে সরাসরি দেখা যাবে খেলা। আর অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোল বিডি থেকে। এ ছাড়াও ধারাভাষ্য শোনা যাবে রেডিও থেকে।

    প্রাইজমানি কেমন এবার?

    এবারের প্রাইজমানির মোট অংক ৫.৬ মিলিয়ন ইউএস ডলার, যা আগের আসরের মতোই। অংশগ্রহণকারী সব দল পাবে কিছু না কিছু। জয়ী দল পাবে ১.৬ মিলিয়ন, রানার আপ পাবে ৮ লাখ ডলার। আর দুই পরাজিত সেমিফাইনালিস্ট পাবে ৪ লাখ ডলার করে। সুপার ১২ থেকে বিদায় নিলে পাবে ৭০ হাজার ডলার। আর সুপার ১২ এ প্রতিটি ম্যাচ জেতার জন্য পাবে ৪০ হাজার ডলার করে। প্রথম রাউন্ড থী বিদায় নেওয়া দল পাবে ৪০ হাজার ডলার করে। আর প্রথম রাউন্ড থেকে প্রতিটি ম্যাচ জেতার জন্য পাবে ৪০ হাজার ডলার।