• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    শেষের ঝড় আর দুর্দান্ত বোলিংয়ে শ্রীলংকাকে হারিয়ে চমক দিয়ে শুরু নামিবিয়ার

    শেষের ঝড় আর দুর্দান্ত বোলিংয়ে শ্রীলংকাকে হারিয়ে চমক দিয়ে শুরু নামিবিয়ার    

    ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেই প্রথম নিজেদের শক্তিটা জানান দিয়েছিল নামিবিয়া। এই আসরে প্রথম ম্যাচেই তারা চমকে দিল আরও একবার, এবার হারিয়েছে কদিন আগেই এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া শ্রীলংকাকে। নামিবিয়ার ছুঁড়ে দেওয়া ১৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলংকা অলআউট হয়ে গেছে মাত্র ১০৮ রানেই! নামিবিয়া পেয়েছে ৫৫ রানের জয়।

    নামিবিয়ার এই দলটা এই প্রথম বিশ্বকাপ খেলছে বাছাইপর্বের বাধা ছাড়াই। গত আসরে সুপার ১২ এ খেলাটা যে ফ্লুক নয় সেই আভাস দিচ্ছিল শুরু থেকেই। টসে জিতে শ্রীলংকা সিদ্ধান্ত নিয়েছিল বল করার। দুই ওপেনার ভ্যান লিংগেন ও লা কক ফিরে গেছেন প্রথম তিন ওভারের মধ্যেই। লটি ইটন দারুণ দুইটি ছয় মেরে বড় কিছুর শুরুর আভাস দেখাচ্ছিলেন, কিন্তু উইকেটের পেছনে কুশল মেন্ডিসের দুর্দান্ত একটা ক্যাচের শিকার হয়ে ফিরে গেছেন ১২ বলে ২০ রান করে। 

    ৩৫ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর অধিনায়ক গেরহার্ড ইরাসমাস ও স্টেফান বার্ড এরপর একটু হাল ধরার চেষ্টা করেন। খুব বেশি ঝুঁকি না নিয়েই দুজন রান করার চেষ্টা করে যাচ্ছিলেন। শেষ পর্যন্ত দুজনের ৪১ রানের জুটি ভাঙে হাসারাঙ্গার বলে ইরাসমাস ২০ রান করে ফিরে গেলে। বার্ডও বেশিক্ষণ থাকেননি, ২৪ বল ২৬ রান করে আউট হয়ে গেছেন। এরপর ডেভিড ভিসেও যখন প্রথম বলে ফিরে যান, খানিকটা বিপদেই পড়ে যায় নামিবিয়া। 

    তাদের ঘুরে দাঁড়ানোর শুরু সেখান থেকে। এরপর জেজে স্মিট ও ইয়ান ফ্রাইলিংক মিলে শুরু করেন পালটা আক্রমণ। দুজন শেষ ৬ ওভারে নিয়েছেন ৭২ রান। ফ্রাইলিংক ২৮ বলে ৪৪ রান করে ইনিংসের শেষ বলে রান আউট হয়ে যান। তবে স্মিট অপরাজিত ছিলেন ১৬ বলে ৩১ রানে। ১৬৩ রানের লক্ষ্যটা তখন ফাইটিংই মনে হচ্ছিল। 

    তবে সেটা যে উইনিং হয়ে যাবে সেটা কে জানত? নামিবিয়া ইনিংসের শুরু থেকেই উইকেট নিতে শুরু করে। দ্বিতীয় ওভারে ফিরে যান মেন্ডিস, এক ওভার পর পাথুম নিসাঙ্কাও। সেই ওভারেই গুনাতিলাকাকে হারিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তোলেন বাঁহাতি পেসার বেন শিকঙ্গো। সেটা না হলেও নামিবিয়া উইকেট তুলে নিয়েছে নিয়মিত। ধনঞ্জয়া ডি সিলভা আউট হয়েছেন ১২ রানে।

    এরপর ভানুকা রাজাপাক্সে ও অধিনায়ক দাসুন শানাকা মিলে একটু চেষ্টা করেছিলেন। কিন্তু ভানুকা ২০ রানে আউট হলে আরও বিপদে পরে যায় লংকানরা। ২৩ বলে ২৯ রান করে শানাকা আউট হলেও শেষ আশাটুকুও ভেস্তে যায়। এরপর নামিবিয়ার জয় ছিল স্রেফ আনুষ্ঠানিকতা।