• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    নকআউটের আগে বাংলাদেশের সমীকরণ কী? পাকিস্তান কীভাবে যেতে পারে সেমিফাইনালে?

    নকআউটের আগে বাংলাদেশের সমীকরণ কী? পাকিস্তান কীভাবে যেতে পারে সেমিফাইনালে?    

    সুপার ১২ এর গ্রুপ ২ এখন জমে উঠেছে দারুণ। পাকিস্তান জিম্বাবুয়ের কাছে হেরে যাওয়ায় এই গ্রুপ এখন উন্মুক্ত।এখনো সব দলেরই সুযোগ আছে পরের পর্বে যাওয়ার। তবে দুই ম্যাচ হেরে যাওয়ায় পাকিস্তানের সামনে সমীকরণ একটু কঠিন। 

    গ্রুপ ২ তে দুই ম্যাচে দুই জয় নিয়ে ভারতের পয়েন্ট চার। দুই ম্যাচে একটি করে জয় ও একটি ম্যাচের পয়েন্ট ভাগাভাগি হয়ে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের তিন পয়েন্ট। রান রেটে এগিয়ে আফ্রিকা আছে দুইতে। বাংলাদেশের পয়েন্ট ২, আর পাকিস্তান ও নেদারল্যান্ডসের এখনো কোনো পয়েন্ট নেই। 

    বাংলাদেশকে পরের পর্বে যেতে কী করতে হবে তা এখনো পরিষ্কার নয় পুরোপুরি। জিম্বাবুয়ের সাথে ম্যাচটা হেরে গেলে সেমির আশা প্রায় শেষ হয়ে যাবে বলা যায়। এরপরও পাকিস্তান ও ভারতকে হারালে হয়তো সম্ভাবনা থাকবে। তবে অন্তত ৬ পয়েন্ট না পেলে সেমিতে ওঠার সম্ভাবনা খুবই ক্ষীণ। সেক্ষেত্রে বাংলাদেশকে পরের তিন ম্যাচের দুইটিতে অন্তত জিততে হবে। 

    পাকিস্তানের সামনে কাজটা খুব কঠিন। পরে নিজেদের তিন ম্যাচ জিততেই হবে, এবং সম্ভব হলে রান রেটও বাড়িয়ে নিতে হবে। তবে তিন ম্যাচ জিতলেও পাকিস্তানের পয়েন্ট হবে ৬, আফ্রিকা পরের দুই ম্যাচ ও ভারত দুই ম্যাচ জিতলেই টপকে যেতে পারে তাদের। সেক্ষেত্রে আফ্রিকা যেন ভারতের সাথে জিততে না পারে সেটাও হওয়া লাগবে। ওদিকে ভারতের জিততে হবে সব ম্যাচ। আর জিম্বাবুয়ে যেন তাদের পরের তিন ম্যাচের অন্তত দুইটিতে হারে সেটাও নিশ্চিত করা লাগবে। সেক্ষেত্রে জিম্বাবুয়ে বাংলাদেশ, নেদারল্যান্ডস ও ভারতের ম্যাচে অন্তত দুইটিতে হারা লাগবে। আবার বাংলাদেশও যাতে ভারতের কাছে হারে সেটাও নিশ্চিত হওয়া লাগবে। 

    ওদিকে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে কিছুটা এগিয়ে। নিজেদের বাকি তিন ম্যাচের দুইটিতে অন্তত জিতলে তাদের সুযোগ থাকবে পরের পর্বে যাওয়ার। সেক্ষেত্রে দুই দলের পয়েন্ট যদি শেষ পর্যন্ত সমান হয় তাহলে ভাগ্য গড়ে দিতে পারে রান রেট। 

    তবে এত সমীকরণ বদলে দিতে পারে বৃষ্টি। সেক্ষেত্রে কী হবে তা সময়ই বলে দেবে।