• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    কীভাবে সেমি-ফাইনালে যেতে পারে বাংলাদেশ?

    কীভাবে সেমি-ফাইনালে যেতে পারে বাংলাদেশ?    

    টানা দুই জয়ে আসর শুরু করা ভারত আজ হেরে বসল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। গ্রুপ ২-এর সমীকরণ তাই হয়ে দাঁড়াল আরও জটিল। এমনকি ভারত এই অবস্থায় সেমি-ফাইনালে জায়গা নাও পেতে পারে। সেই আশাই এখন বুনতে হবে বাংলাদেশকে। পাকিস্তানের সম্ভাবনা প্রায় শেষ হয়ে গেলেও এখনও সম্ভাবনা থাকছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ভারত ও জিম্বাবুয়ের জন্য। বাংলাদেশের জন্য সম্ভাবনা কতটুকু সেটাই খতিয়ে দেখা যাক এই প্রতিবেদনে।

    শেষ দুই ম্যাচে কার প্রতিপক্ষে কে?

    ১) দক্ষিণ আফ্রিকা: পাকিস্তান, নেদারল্যান্ডস
    ২) ভারত: বাংলাদেশ, জিম্বাবুয়ে
    ৩) বাংলাদেশ: ভারত, পাকিস্তান
    ৪) জিম্বাবুয়ে: নেদারল্যান্ডস, ভারত
    ৫) পাকিস্তান: বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা
    ৬) নেদারল্যান্ডস: দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে

    বাংলাদেশের বর্তমান নেট রান রেট -১.৫৩৩ যেখানে ভারত, জিম্বাবুয়ে ও পাকিস্তানের যথাক্রমে ০.৮৪৪, -০.০৫ ও ০.৭৬৫। রান রেটটাই বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। সেই সাথে সেমি-ফাইনালে জায়গা করে নিতে হলে এখন অন্য দলগুলোর ফলাফলেও নজর রাখতে হবে বাংলাদেশকে।

    পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকা যেকোনো এক ম্যাচ জিতলেই সেমি-ফাইনাল নিশ্চিত করতে পারবে। সেই ক্ষেত্রে বাংলাদেশ হয়ত চাইবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটা দক্ষিণ আফ্রিকার পক্ষেই যাক। তারপরেও পথের কাটা হয়ে থাকবে ভারত ও জিম্বাবুয়ে।

     

    সমীকরণ এক: ভারত ও পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের জয়

    দুই প্রতিপক্ষের বিপক্ষেই যদি বাংলাদেশ জয় পায় তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ৮, যেখানে ভারত ও পাকিস্তান তাদের অন্য ম্যাচে জয় পেলেও তাদের পয়েন্ট হবে যথাক্রমে ৬ ও ৪। সেই ক্ষেত্রে বাংলাদেশ কারও সাহায্য ছাড়াই চলে যাবে সেমিতে।

     

     

    সমীকরণ দুই: ভারতের বিপক্ষে বাংলাদেশের জয় ও মেলবোর্নে ভারত-জিম্বাবুয়ে পরিত্যক্ত

    ভারত, জিম্বাবুয়ে ও বাংলাদেশ প্রত্যেকেই যদি একটি করে ম্যাচ জেতে তাহলে বর্তমান অবস্থা অনুযায়ী ভারতই যাবে সেমি-ফাইনালে। রান রেটের এই ঘাটতির জন্যই বাংলাদেশের জন্য ভারত ম্যাচ জেতাটা বেশি জরুরী। সেটা না পারলে পাকিস্তানের সাথে জয়ের পাশাপাশি তাদেরকে তাকিয়ে থাকতে হবে জিম্বাবুয়ের দিকে, যেটা একইসাথে সুপার ১২-এর শেষ ম্যাচ। মেলবোর্নে হতে যাওয়া সেই ম্যাচ বৃষ্টিতে পন্ড হওয়ার একটা সম্ভাবনাও রয়েছে। । তবে ভারত-জিম্বাবুয়ে ম্যাচ যদি মাঠে গড়ায় ও ভারত সেখানেও জয় পায় তাহলে সেসব সমীকরণের প্রশ্ন আসছে না।

    সমীকরণ তিন: ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়, পাকিস্তানের বিপক্ষে হার ও মেলবোর্নে ভারত-জিম্বাবুয়ে পরিত্যক্ত

    ভারতের বিপক্ষে বাংলাদেশ জয় পাওয়ার পর পাকিস্তানের বিপক্ষে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে অবশ্য দক্ষিণ আফ্রিকাকে হারাতে হবে পাকিস্তানকে যাতে করে রান রেটের কোনও পরিসংখ্যান না আসে। জিম্বাবুয়ে যদি নেদারল্যান্ডসের বিপক্ষে হারে ও শেষ ম্যাচ পরিত্যক্ত হয় তাহলে ভারত ও জিম্বাবুয়ের পয়েন্ট হবে ৫ ও ৪। ৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ সেক্ষেত্রে দ্বিতীয় দল হিসেবে জায়গা করে নিবে সেমি-ফাইনালে।