• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    শেষ চারে যেতে যা করতে হবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে

    শেষ চারে যেতে যা করতে হবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে    

    জমে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২ এ গ্রুপ ১ এর সমীকরণ। পাঁচ ম্যাচ শেষে ৫ পয়েন্ট আছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংলযান্ডের। শ্রীলংকার ৪, আয়ারল্যান্ডের ৩ ও আফগানিস্তানের ২। কাগজে কলমে এখনো আফগানিস্তান ছাড়া সম্ভাবনা আছে সবার। তবে ৫ পয়েন্ট নিয়ে আপাতত দৌড়ে এগিয়ে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

    শেষ ম্যাচে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়ার আফগানিস্তান ও ইংল্যান্ডের শ্রীলংকা। নিজেরা এই তিন ম্যাচে জিওতলে তখন হিসেব হবে রান রেটের। আর কেউ হেরে গেলে বাদ পড়ে যেতে পারে। সেক্ষেত্রে ইংল্যান্ডকে শ্রীলংকা হারালে তাদের পয়েন্ট হবে ৬। শ্রীলংকা চাইবে তখন আফগানিস্তান অস্ট্রেলিয়াকে হারিয়ে দিক। ওদিকে আয়ারলান্ড নিউজিল্যান্ডের সাথে জিতলেও তাদের রান রেট দিয়ে ৫ পয়েন্টের বাকি দুই দলকে টপকে যাওয়া হবে অনেক কঠিন। শ্রীলংকা ও আয়ারল্যান্ডকে তাই নিজেদের জিতলেই শুধু হবে না, বাকিদের দিকেও তাকিয়ে থাকতে হবে।

    কিন্তু সেই কাজটা করতে হবে না ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। নিউজিল্যান্ডে রান রেট বেশি, তাদের সমীকরণ সবচেয়ে সহজ। জিতলেই নিশ্চিত, যদি না অস্ট্রেলিয়া আফগানিস্তানকে ১৫০ রানের মতো অবিশ্বাস্য ব্যবধানে হারিয়ে না দেয়। ইংলান্ডকেও ওদিকে পেতে হবে অনেক বড় জয়।

    ওদিকে ইংল্যান্ড অস্ট্রেলিয়ার চেয়ে একটু ভালো জায়গায় আছে। সহজ করে এভাবে বলা যায়, অস্ট্রেলিয়াকে ইংল্যান্ডের চেয়ে অন্তত ৫০ রানের চেয়ে বেশি ব্যবধানে জিততে হবে। আবার উইকেটের হিসেব হলে ব্যাপারটা হবে অন্যরকম। 

    শেষ দিন তাই জয়, ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে হিসেব করতে হবে রান রেটও। অস্ট্রেলিয়া যেহেতু আগে নামবে, তাদের সম্ভাব্য সবচেয়ে বড় ব্যবধানেই জিততে হবে। আবার বৃষ্টি এসেও সমীকরণ বদলে দিতে পারে।