• ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    কীভাবে ডিএলএস মেথডে বাংলাদেশের রিভাইসড টার্গেট ১৫১ রান দেওয়া হল?

    কীভাবে ডিএলএস মেথডে বাংলাদেশের রিভাইসড টার্গেট ১৫১ রান দেওয়া হল?    

     

    উপরের ছবিটি আজকে বাংলাদেশ-ভারত ম্যাচের ডিএলএস (DLS) মেথডের পার স্কোরের হিসেব। (প্রসঙ্গত উল্লেখ্য, একেক ম্যাচের স্কোর অনুযায়ী এই হিসেব পরিবর্তন হয়)। ছবি থেকে দেখা যাচ্ছে, এই শিটের তথ্য অনুযায়ী ৭ ওভার শেষে যখন বৃষ্টি নেমেছে তখন ডিএলএস পার স্কোর ছিল ৪৯, অর্থাৎ আর যদি খেলা না হত তাহলে বাংলাদেশ জিতে যেত ১৭ রানে, কারণ বাংলাদেশের স্কোর তখন ছিল ৬৬/০। আবার, ছবিতে ডানে উইকেটের কলাম থেকে দেখতে পাচ্ছেন, বাংলাদেশ বৃষ্টি আসার আগে যদি ৩ উইকেটও হারাত, তাও বাংলাদেশ ১ রানে জিতত, কারণ ডিএলএস পার স্কোর ছিল ৬৫।

    এখন বৃষ্টির পর ৪ ওভার খেলা কর্তন হয়েছে। অনেকেই হয়ত ছবি দেখে হিসেব করে নিয়েছেন, যেহেতু বাংলাদেশ কোনো উইকেট হারায়নি তখনও, তাই এই শিটের তথ্য অনুযায়ী ১৬ ওভার শেষে ডিএলএস পার স্কোর ১৩৩। কিন্তু টার্গেট কেন ১৫১ দেওয়া হল? আসলে ডিএলএস মেথডে রিভাইসড টার্গেট এভাবে হিসেব করা হয়না, একটু উল্টোভাবে করা হয়।

    যেহেতু বাংলাদেশ ইনিংসে ৭ ওভার খেলা শেষ হবার পর ৪ ওভার খেলা কমেছে, তাই এই ডেটাশিট থেকে ৮-১১ ওভার, অর্থাৎ এই ৪ ওভারের রান বাদ দেওয়া হবে, মানে ১১ ওভারের রান ৮৩ থেকে ৭ ওভারের রান ৪৯ বাদ দেওয়া হবে, অর্থাৎ ৮৩-৪৯=৩৪ রান বাদ দেওয়া হবে টোটাল টার্গেট থেকে। অর্থাৎ ভারতের রান যেহেতু ছিল ১৮৪, সেখান থেকে ৩৪ বাদ দিয়ে ১৫০ রান হল ডিএলএস পার স্কোর, আর জিততে হলে ১ রান বেশি করতে হবে বাংলাদেশকে। তাই রিভাইসড টার্গেট দেওয়া হয়েছে ১৫১।

    আরও দুইটা প্রসঙ্গ আনা যাক ব্যাপারটি সহজ করতে। যদি খেলা ৮ ওভার কর্তন হত, অর্থাৎ যদি ১২ ওভারে নেমে আসত, তাহলে কিন্তু টার্গেট ৯২ হত না। এই শিটের ৮-১৫ ওভারের রানগুলো বাদ দেওয়া হত, মানে ১২২-৪৯= ৭৩ রান বাদ দেওয়া হত টোটাল টার্গেট থেকে। তাহলে ১২ ওভারের রিভাইসড টার্গেট হত ১৮৪-৭৩+১= ১১২ রান।

    আর দ্বিতীয়ত, এখানে সব হিসেব-নিকেশ উদাহরণ হিসেবে দেখানো হয়েছে বৃষ্টি আসার আগ পর্যন্ত কোনো উইকেট পড়েনি বলে। যদি বৃষ্টি আসার আগে দুই উইকেট পড়ত, তাহলে দুই উইকেটের কলাম ধরে সব হিসেব করা হত।

    আসলে ডিএলএস সিস্টেমটা একটু গোলমেলে। আবার যদি ৭ ওভারের বদলে ৭.৪ ওভার খেলার পর বৃষ্টি নামত তখন কিন্তু এই শিটেও কাজ হত না, ভাংতি ওভারের জন্য সফটওয়ার দিয়ে হিসেব করতে হত। আবার ধরা যাক বৃষ্টির জন্য ৪ ওভার কর্তন করে রিভাইসড টার্গেট দেওয়ার পর ১০ ওভারে গিয়ে যদি আবার বৃষ্টি নামত, এবং আরো ২ ওভার কর্তন করে আবার যদি রিভাইসড টার্গেট দেওয়া হত তখন আরও জটিল হত হিসেবনিকেশ।