• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কানাডিয়ান চ্যালেঞ্জকে দমিয়ে ক্রোয়েশিয়ার বড় জয়

    কানাডিয়ান চ্যালেঞ্জকে দমিয়ে ক্রোয়েশিয়ার বড় জয়    

    ক্রোয়েশিয়া ৪:১ কানাডা 


    খেলাটি ছিল দুই সোনালি প্রজন্মের। একদিকে মদ্রিচ-পেরিসিচের কিছুটা ‘বুড়িয়ে’ যাওয়া সোনালি প্রজন্ম, যারা গত বিশ্বকাপে দেশকে প্রথমবারের মতো ফাইনালে নিয়ে গেছে। অপরদিকে ডেভিস-ডেভিডের তরুণ প্রজন্ম, যারা ৩৬ বছর দেশকে বিশ্বকাপে নিয়ে এসেছে। দুই প্রজন্মের লড়াইয়ে শেষ পর্যন্ত অভিজ্ঞতার ফারাকটাই ব্যবধান গড়ে দিল। কানাডিয়ানকে চ্যালেঞ্জকে ঠাণ্ডা মাথায় রুখে দিয়ে ৪-১ গোলের আয়েশি জয় নিয়েই মাঠ ছাড়ল গতবারের রানার আপরা। 

    বেলজিয়ামের বিপক্ষে প্রথম ম্যাচে হাই ইনটেনসিটি ফুটবল দিয়ে পুরো বিশ্বকেই তাক লাগিয়ে দিয়েছিল কানাডা। কিন্তু ম্যাচের বড় সময় বেলজিয়ামের উপর কর্তৃত্ব করেও গোলের সামনে ব্যর্থতার জন্য ০-১ ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় তাদের। বিশ্বকাপে কখনো গোলের দেখা না পাওয়া কানাডার জন্য ওই ম্যাচে আলফন্সো ডেভিসের পেনাল্টি মিসটি অনেক বড় আফসোসের বিষয় হয়ে উঠেছিল। তবে সেই আফসোস দীর্ঘস্থায়ী হতে দেননি ডেভিস। দ্বিতীয় ম্যাচ শুরুর ৬৮ সেকেন্ডের মধ্যে গোল করেন তিনি। রাইট উইংব্যাক তায়ন বুচানানের ক্রসে হেড করে দেশকে প্রথম বিশ্বকাপ গোলের স্বাদ দেন ডেভিস। 

    পুরো ম্যাচে কানাডার জন্য আনন্দের সময় ছিল এতটুকুই। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাওয়া কানাডার কাছ থেকে মিডফিল্ডের দখল কেড়ে নিয়ে দ্রুতই ম্যাচ নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে মদ্রিচ-কোভাচিচরা। বলবিহীন অবস্থায় কানাডা দলের প্রেস করার বা প্রতিপক্ষের পাস আটকানোর অক্ষমতা দ্রুতই চক্ষুগোচর হয়। কানাডার রক্ষণাত্মক দুর্বলতার সুবিধা নিয়ে দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাকে ২৬ মিনিটে গোল করে বসেছিলেন আন্দ্রেজ ক্রামারিচ। কিন্তু অফসাইডের জন্য বাতিল হয় সে গোল। 

    ১০ মিনিট পর আবার গোল করেন ক্রামারিচ। এবার লেফট উইং থেকে পেরিসিচের বাড়ানো বল নিয়ে ছোট বক্সের বাঁ পাশ থেকে শট নিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। মধ্য বিরতির আগে আরেকটি গোল করে ম্যাচে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এবার ফুলব্যাক জোসিপ জুরানোভিচের মাঠ-চেড়া এক রানে শুরু হয় আক্রমণ, যা থেকে বল নিয়ে বক্সের বাইরে থেকে মাটি কামড়ানো এক শটে গোল করেন মার্কো লিভাজা। 

    দ্বিতীয়ার্ধেও নিজেদের কর্তৃত্ব ধরে রাখে ক্রোয়েশিয়া। কানাডিয়ান রক্ষণের সঙ্গে ছেলেখেলা করে ৭০ মিনিটে নিজের দ্বিতীয় গোল পান ক্রামারিচ। যোগ করা সময়ে রক্ষণের ভুলে আরেকটি গোল খায় কানাডা। ৪-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। 

    এই ম্যাচ দিয়ে গ্রুপ ‘এফ’-এর দ্বিতীয় রাউন্ডের খেলা শেষ হলো। দুই ম্যাচ শেষে গোল ব্যবধানে টেবিলের শীর্ষে আছে ক্রোয়েশিয়া। পরের ম্যাচে বেলজিয়ামের সঙ্গে ড্র করলেই পরের পর্বে চলে যাবে মদ্রিচরা। দুইয়ে থাকা মরক্কোর জন্যও হিসাব এমনই। কানাডার সঙ্গে ড্র করলেই নিশ্চিত পরের পর্ব। তবে বেলজিয়াম হারলে এক পয়েন্টেরও দরকার হবে না শেষ ম্যাচে। কানাডার বিশ্বকাপ ইতোমধ্যে শেষ। একইরকম পরিণতি এড়াতে চাইলে শেষ ম্যাচে ডি ব্রুইনাদের জিততেই হবে।