• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    নিকলাস ফালক্রুগ: দ্বিতীয় বিভাগের স্ট্রাইকার থেকে জার্মানির ত্রাতা

    নিকলাস ফালক্রুগ: দ্বিতীয় বিভাগের স্ট্রাইকার থেকে জার্মানির ত্রাতা    

    জার্মানির জাতীয় দলে প্রায় ক্যারিয়ারের অনেকটা সময় দ্বিতীয় ভাগে কাটিয়ে আসা একজন স্ট্রাইকার খেলছেম, তাও আবার তার গোলেই বিশ্বকাপ স্বপ্ন বেঁচে আছে জার্মানির-ভাবা যায়? নিকলাস ফালক্রুগ সেই অসাধ্যই সাধন করেছেন। এক বছর আগেও যিনি বুন্দেসলিগা টুতে খেলতেন ভেডার ব্রেনের হয়ে, তিনি কা্ল স্পেনের বিপক্ষে গোল করে জার্মানিকে এনে দিয়েছেন ড্র। তার চেয়েও গুরুত্বপূর্ণ, তার গোলেই বিশ্বকাপে বেঁচে আছে জার্মানি। 

     

    ফালক্রুগের উইকিতে গেলে মজার একটা তথ্য পাওয়া যায়। নাম ফালক্রুগ হলেও সতীর্থেরা তাকে ডাকেন লুকে। জার্মান ভাষায় যার অর্থ ফাঁকা। সামনের দিকে দাঁতে ফাঁক থাকায় এই নাম। অবশ্য একটা বড় দুর্ঘটনায় নিজের অনেকগুলো দাঁত হারাতে বসেছিলেন ফালক্রুগ। অনুশীলনে সতীর্থের সাথে সংঘর্ষে এমনই ব্যথা পেয়েছিলেন, সতীর্থের দাঁত বসে গিয়েছিল তার মাথায়।

    তবে ফালক্রুগকে নিয়ে এখন কথা হবে তার গোলের জন্যই। পাঁচ মৌসুম আগে ব্রেমেনের হয়ে খেলতেন দ্বিতীয় বিভাগে। এরপর দলকে বুন্দেসলিগায় নিয়ে আসার পর এসিএলের চোটে মাঠের বাইরে চলে গেলেন অনেক দিনের জন্য। ফিরে আসার পর আবার দলকে নিয়ে গেলেন বুন্দেসলিগায়। এই মৌসুমে এখন পর্যন্ত ১৪ ম্যাচে ১০ গোল করেছেন, যা জার্মান ফুটবলারের মধ্যে সর্বোচ্চ। 

    জার্মানির হয়ে খেলতে পারবেন, সেটা এই ২৯ বছর বয়সে কল্পনাও করেননি। কিন্তু টিমো ভের্নারের চোট আর জার্মানির একজন নাম্বার নাইনের অভাব দুয়ার খুলে দেয় তার জন্য। বিশ্বকাপের আগে ওমানের সাথে প্রীতি ম্যাচে অভিষেক হয়, সেই ম্যাচে গোলও পান। এরপরও মূল একাদশে নামতে পারেননি, কিন্তু স্পেনের বিপক্ষে বেঞ্চ থেকে নেমে গড়ে দিয়েছেন পার্থক্য।