• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কাসেমিরোই বিশ্বের শ্রেষ্ঠ ডিফেন্সিভ মিড: নেইমারের সঙ্গে একমত তিতে

    কাসেমিরোই বিশ্বের শ্রেষ্ঠ ডিফেন্সিভ মিড: নেইমারের সঙ্গে একমত তিতে    

    কাসেমিরোর একমাত্র গোলে ব্রাজিল সুইজারল্যান্ডকে হারানোর পর উচ্ছ্বসিত হয়ে নেইমার এক টুইটবার্তায় বলেছিলেন, “দীর্ঘদিন ধরেই নেইমার বিশ্বের শ্রেষ্ঠ ডিফেন্সিভ মিডফিল্ডার”। এবার তার এই মন্তব্যের সঙ্গে সম্মতি দিলেন তিতেও। ব্রাজিল কোচ আরও জানিয়েছেন, সুইজারল্যান্ডের বিপক্ষে নেইমারের অনুপস্থিতি অনুভব করেছেন তিনি। 

    সোমবার গ্রুপ ‘জি’-এর ম্যাচে সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল। প্রথম ম্যাচের মতো এ ম্যাচেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা কাসেমিরো। বিশ্বকাপে দুই ম্যাচ শেষে এখনো ব্রাজিলের গোলে কোনো শট নিতে পারেনি প্রতিপক্ষ। রক্ষণে এই স্থিতিশীলতার পিছনে ডিফেন্ডারদের পাশাপাশি কাসেমিরোর ভূমিকাও মুখ্য। 

    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তাই কাসেমিরোকে নিয়েই প্রশ্ন করা হয় তিতেকে। নেইমারের টুইট নিয়ে তিনি বলেন, “আমি মানুষের মতামতকে সম্মান করি, কিন্তু এসব নিয়ে কখনো মন্তব্য করতে যাই না। তবে আজকে ব্যতিক্রম করব। হ্যাঁ, আমি নেইমারের সঙ্গে একমত। 

    “কাসেমিরো আমাদের দলের ঠিক মাঝখানে খেলে। এবং ম্যাচ শুরু হলে সে-ই পিছন থেকে অবাক হওয়ার মতো কিছু নিয়ে উপস্থিত হয়।” 

    নেইমার সম্বন্ধে এই বর্ষীয়ান কোচ বলেন, “নেইমারের স্কিলসেট আলাদা। তার জাদুকরী মুহূর্ত তৈরি করার ক্ষমতা আছে। সে একজন, দুজন করে প্রতিপক্ষকে ড্রিবল করে চলে যেতে পারে। এই ক্ষমতা তার আছে। যে কারণে তাকে মিস করি আমরা। সে একজন সৃজনশীল ও আক্রমণাত্মক খেলোয়াড়। তাকে মিস করতেই হয়। তবে দলে অন্য খেলোয়াড়রাও আছে, যারা এই সুযোগকে (নেইমারের অনুপস্থিতি) কাজে লাগাচ্ছে।” 

    সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে প্রথম দুই ম্যাচে ছয় পয়েন্ট কুড়ানো ব্রাজিলের পরের পর্ব ইতোমধ্যে নিশ্চিত। গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে বড় ব্যবধানে না হারলে নিশ্চিত গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটাও। সার্বিয়ার বিপক্ষে চোট নিয়ে মাঠ ছাড়া নেইমার শেষ ষোলোতে আবার দলের সঙ্গে যোগ দিবেন বলেই আশা করছে ব্রাজিল ক্যাম্প।