• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কাতারের এয়ার কন্ডিশনে সমস্যা হচ্ছে ফুটবলারদের!

    কাতারের এয়ার কন্ডিশনে সমস্যা হচ্ছে ফুটবলারদের!    

    একটা দিক দিয়ে কাতার বিশ্বকাপ এবার অভিনব। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো এয়ার কন্ডিশন থাকছে কাতার বিশ্বকাপে। তবে প্রশ্ন উঠেছে এই এয়ার কন্ডিশন বা শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়েই। ব্রাজিলিয়ান উইঙ্গার অ্যান্টনি অভিযোগ করেছেন,তাদের দলের অনেকেই সর্দি কাশিতে ভুগছেন এই এয়ার কন্ডিশনিংয়ের জন্য।

    এমনিতেই চোট সমস্যায় জর্জর ব্রাজিল। চোটের জন্য গ্রুপ পর্বের আগের ম্যাচটা খেলা হয়নি নেইমার ও দানিলর। আলেক্স সান্দ্রোও পেয়েছেন চোট। এর মধ্যে ফ্লুতে আক্রান্ত হয়েছেন অনেকে। অ্যান্টনি নিজেই দুইটি অনুশীলন সেশন মিস করেছেন এই ঠান্ডাজনিত সমস্যার কারণে। ইএসপিএন ব্রাজিলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ''মানিয়ে নেওয়া বেশ কঠিন ছিল শুরুতে। প্রথম কয়েক দিন বেশ অস্বস্তি লাগছিল। আমি শুধু না, অন্য অনেকের কাশি ছিল, কারও কারও গলা ব্যথাও ছিল। কিছুটা অসুস্থতা মতোই। মাঠে এয়ার কন্ডিশনিং-এর জন্যই। যাই হোক এখন আমি শতভাগ ফিট। অন্যরাও ধীরে ধীরে সেরে উঠছে।'

    এয়ার কন্ডিশনিং যদি বাজে ভেন্টিলেশনে করা হয় তাহলে অনেকের সমস্যা হতে পারে। কাতারে এখন তুলনামূলক গরম কম, তারপরও খেলোয়াড়দের কথা মাথায় রেখে মাঠের সব প্রান্তে নোজল থেকে ঠান্ডা হাওয়া ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আবার দর্শকের সিটের নিচ থেকেও রয়েছে ঠান্ডা হাওয়ার জন্য বিশেষ নোজল।