• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    বেলজিয়ামে দলীয় কোন্দল? অধিনায়ক হ্যাজার্ড বললেন, এরকম কিছু হয়নি

    বেলজিয়ামে দলীয় কোন্দল? অধিনায়ক হ্যাজার্ড বললেন, এরকম কিছু হয়নি    

    বেলজিয়ামের অভ্যন্তরীণ কোন্দল নিয়ে ইতিমধ্যেই বেশ জলঘোলা হচ্ছে। কেভিন ডি ব্রুইনা ও ইয়ান ভার্তংহেন তো ইঙ্গিতে কাঁদা ছোঁড়াছুঁড়ি করলেন। এরই মধ্যে ড্রেসিং রুমে এডেন হ্যাজার্ড, থিবো কোর্তোয়া, রোমেলো লুকাকুদের নিয়েও শোনা যাচ্ছে অনেক কথাই। তবে সেসবকে গুজব বলেই তুড়ি মেরে উড়িয়ে দিলেন বেলজিয়াম অধিনায়ক হ্যাজার্ড। অবশ্য এটাও তিনি স্বীকার করেছেন, ড্রেসিং রুমে বেশ কিছু কড়া কথা একে অপরকে শুনিয়েছেন বেশ কয়েকজন। সেটাকে তিনি দেখছেন অকপটে সত্যটা বলতে পারার সামর্থ্য হিসেবেই, কোনও দলীয় কলহ হিসেবে নয়।

    মরক্কোর কাছে পরাজয়ের পরে ইয়ানিক কারাস্কো ও আর্থার থিয়েট সংবাদ সম্মেলনে আসবেন শোনা গেলেও পরে হাজির হন অধিনায়ক নিয়েই, সেই সাথে ছিলেন কোর্তোয়া। অভ্যন্তরীণ ঝামেলার গুজবকে বন্ধ করতেই হয়ত তারা নিয়েছিলেন এই পদক্ষেপ।

    সেখানেই হ্যাজার্ড বলেন, “মরক্কো ম্যাচের পর ম্যানেজারই মুলত কথা বলেছেন। তো আপনারা জা বলছেন বা শুনছেন সেগুলো আসলে ঠিক না। পরে আমরা খেলোয়াড়েরা নিজেরা, সেই সাথে টেকনিক্যাল স্টাফরা অনেক কিছু নিয়েই কথা বলতে বসেছিলাম। হ্যাঁ, সেখান অনেক কিছুই বলা হয়েছে। তার মাঝে ভাল কোথাও ছিল, কটু কথাও যে ছিল না তা বলব না। হয়ত সেগুলো অনেকেই সহজভাবে নিতে পারেনি। তবে আমাদের হাতে যে আরও একটা ম্যাচ আছে, সেই ম্যাচের জন্য যে সময়টাও বেশি নেই সেটাও আমরা বুঝেছি। আর সেটাই এখন আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

    এর আগে কেভিন ডি ব্রুইনাকে তাদের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, সেই আশা তিনি আর দেখেন না, কারণ তারা ‘বুড়িয়ে গিয়েছেন’। এমনকি রয়টার্স ও ইএসপিএনের বরাতে জানা গিয়েছে হ্যাজার্ড সরাসরি আঙুল তুলেছিলেন ভার্তংহেনের দিকেই। অধিনায়ক তাকে ধীরগতির ডিফেন্ডার বলেছেন এমনটা শোনার পর এই সেন্টার ব্যাক নিজেই কথা বলতে গিয়েছিলেন।

    হ্যাজার্ডকে পরে সরাসরি এটা নিয়ে প্রশ্ন করা হলে তিনি উত্তরে বলেন, “ হ্যাঁ, সে এটা নিয়ে আমার সাথে কথা বলতে এসেছিল। আমি তখন তাকে বলেছিলাম যে, তুমি তো আগের মত জোরে দৌড়াতে পার না। তবে এটা নিয়ে আমাদের মনোমালিন্য হয়নি। আমাদের বোঝাপাড়াটা আগের মতই আছে। ও আমার চেয়ে বয়সে, গায়ে গতরেও বড়। ওর সাথে তো আমি লাগতে যাব না!”

    হ্যাজার্ড উত্তরের শেষে রসিকতা করলেও কোর্তোয়া সত্যটা স্বীকার করেছেন কাঠখোট্টা স্বরেই, “সমস্যাটা আসলে চারপাশে এতো গুজব ছড়ানোতে। যা বটেনি, সেটাও দেখি রটে যাচ্ছে! দল হিসেবে এসব থেকে আমাদের দূরে থাকতে হবে। যেটা হয়েছে সেটা আমরা গতকাল সংবাদ সম্মেলনেই বলে দিয়েছি। আমাদের মধ্যে যে একটা সাবলীল আলাপ হয়েছে সেটাকে আমি ভালভাবেই দেখছি। একে অপরকে নিয়ে যা ভাবি সেটা আমরা অকপটে বলেছি, পেটের কথা পেটে রাখিনি। একে অপরের সাথে এই স্বচ্ছতা থাকা জরুরী। মাঠেও আমাদের এখন তাই এক হয়েই লড়তে হবে।”