• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    পোল্যান্ডকে সঙ্গী করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলতে মেসিরা

    পোল্যান্ডকে সঙ্গী করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলতে মেসিরা    

    আর্জেন্টিনা ২:০ পোল্যান্ড
    সৌদি আরব ১:২ মেক্সিকো


     


    শেষ ষোলতে যাওয়া নিয়ে আর্জেন্টিনার ছিল শঙ্কা, সেই সাথে প্রতিপক্ষ ছিল গ্রুপের শীর্ষে থাকা পোল্যান্ড। জয় পেলেই উঠে যাবে, ড্র হলে পড়তে হবে মারপ্যাঁচের সমীকরণে - এই চিন্তাই ছিল মেসিদের মাথায়। অন্যদিকে সৌদি আরবের সামনেও একই সম্ভাবনা, জয় পেলেই চলে যাবে। সেই সাথে সম্ভাবনা ছিল মেক্সিকোর সামনেও। তবে নিজেদের জয়ের পাশাপাশি তাদের তাকিয়ে থাকতে হত অন্য ম্যাচের ফলাফলের দিকেও। এমন জটিল সমীকরণ মাথায় নিয়ে আর্জেন্টিনা ঠিকই চলে গেলে শেষ ষোলতে। সেই সাথে সৌদি আরব, মেক্সিকোর আশা বানচাল করে গোল ব্যবধানের হিসেবে উঠে গিয়েছে পোল্যান্ড।

    আর্জেন্টিনা প্রথম থেকেই চেপে ধরেছিল পোল্যান্ড, সেই সাথে পোল্যান্ডও খেলছিল রক্ষণাত্মক ভঙ্গিতে। আর্জেন্টিনার মুহুর্মুহু আক্রমণের পরিক্রমায় মেসির বদৌলতে তারা পেয়ে যায় পেনাল্টি। তবে প্রশ্ন ছিল সেই পেনাল্টি নিয়েই। বক্সের ডান প্রান্তে মেসির উদ্দেশ্যে ভেসে আসা ক্রস প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়েছিলেন ভয়চেক শেজনি। তাতে মেসির মুখে হাত লাগলে সেখানে তিনি পড়ে যান। ভিএআর দেখে সেখান থেকে পেনাল্টি দেওয়া হলে অপ্রত্যাশিতভাবে মিস করে বসেন মেসি। মিস করা বলাটা ভুল হবে, দুর্দান্তভাবে ঝাঁপিয়ে পড়ে সেটা ঠেকিয়ে দেন শেজনি। বিশ্বকাপ ইতিহাসে মেসিই প্রথম খেলোয়াড় হলেন যার দুটো পেনাল্টি ঠেকিয়ে দেওয়া হয়েছে।

    তবে দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা দোর্দণ্ড প্রতাপে ম্যাচের দখল নেয়। ৪৬ মিনিটের মাথায় ডান প্রান্ত থেকে মলিনার মাটি কামড়ানো ক্রস নিখুঁত ভাবে জালে জড়ান অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। সেখান থেকে আর ঘুরেই দাঁড়াতে পারেনি  পোল্যান্ড। তারই ফলাফল হিসেবে দারুণ এক পাসিংয়ের শেষ তুলির আঁচড় টানেন হুলিয়ান আলভারেজ। এনজোর পাস বক্সে পায়ে নিয়েই দারুণ এক বাঁকানো শট নেন আলভারেজ, শেজনি হাত লাগালেও শেষ রক্ষ হয়নি। সেখান থেকে ম্যাচে ছড়ি ঘুরিয়ে আর্জেন্টিনা শেষমেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই গিয়েছে শেষ ষোলতে।

    অন্য ম্যাচেও মেক্সিকো গোল পেয়েছিল ৪৭ মিনিটের মাথায়। শাভেজের কর্নার থেকে মন্তেসের আলতো টোকায় বক্সে ওঁত পেতে থাকা মার্টিন বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি। ৫২ মিনিটে বেশ দূর থেকে দুর্দান্ত এক সরাসরি ফ্রি-কিকে মেক্সিকোকে দুই গোলে এগিয়ে দেন শাভেজ নিজেই। পোল্যান্ডের সাথে তখন তাদের সমান গোল ব্যবধান হয়ে দাঁড়ালেও পোল্যান্ডের চেয়ে বেশি হলুদ কার্ড দেখায় পোল্যান্ড তখনও এগিয়ে। পোল্যান্ডকে ছিটকে দিতে মেক্সিকোকে তাই এক গোল বের করতে হত। সেটা তো হয়নি, উলটো ম্যাচের শেষে গোল পেয়েছিলেন সৌদি অধিনায়ক আল দাসরি। ৪৪ বছর পর তাই মেক্সিকো পেরুতে পারেনি গ্রুপ পর্ব।