• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    গ্রিজমানের 'বাতিল' গোল নিয়ে ফ্রান্সের অভিযোগ: আইন কী বলে?

    গ্রিজমানের 'বাতিল' গোল নিয়ে ফ্রান্সের অভিযোগ: আইন কী বলে?    

    তিউনিসিয়ার বিপক্ষে ফ্রান্সের ম্যাচ চলছে। ১-০ গোলে এগিয়ে তিউনিসিয়া। ম্যাচ শেষের খানিক আগে আঁতোইন গ্রিজমানের গোলে সমতা ফেরাল ফ্রান্স। এরপর আবার কিক অফ হয়ে শেষ বাঁশিও বাজিয়ে ফেলেছিলেন রেফারি। কিন্তু পরে ভিএআরের সিদ্ধান্ত বদলে যায়, গোল বাতিল হয়। এই সিদ্ধান্ত নিয়েই উঠেছে প্রশ্ন । 

    ম্যাচ শেষে ফ্রান্স প্রতিবাদ জানিয়েছে এই সিদ্ধান্তের। তাদের দাবি, রেফারি শুরুতে গোলের পর আবার খেলা শুরু করে দিয়েছেন। নিয়ম অনুযায়ী, এরপর মাঠের খেলায় আর ভিএআর হস্তক্ষেপ করতে পারবে না। ফিফার নিয়মেও সেটাই বলা আছে। রেফারি মাইকেল কঙ্গার আবার কিক-অফ শুরু করে দিয়েছিলেন গোলের পর। কিন্তু পরে ভিএআরের জন্য সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। 

    অফসাইডের সিদ্ধান্ত নিয়েও আছে ধোঁয়াশা। অরেলিয়েন সুয়ামেনি যখন তিউনিসিয়ার বক্সে বল দিয়েছিলেন, তখন গ্রিজমান স্পষ্টতই অফসাইডে ছিলেন। কিন্তু সেসময় বলটা খেলার কোনো চেষ্টাই করেননি গ্রিজমান। এরপর তিউনিসিয়া ডিফেন্ডার তালিবি যখন হেড করে বলটা ক্লিয়ার করতে যান, সেটা এসে পড়ে গ্রিজমানের পায়ে। তখন তিনি অনসাইডে ছিলেন। 

    ভিএআরের মতে, তালিবি হেড করার সময় সেটা জেনেবুঝে করেননি। যে কারণে গ্রিজমান তখন অফসাইড হিসেবে গণ্য হবেন। যদিও রিপ্লে দেখে সিদ্ধান্তের যথার্থতা পরিষ্কার হয়নি।