• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    ৪৮ দল নিয়ে ২০২৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে থাকছে টাইব্রেকারও?

    ৪৮ দল নিয়ে ২০২৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে থাকছে টাইব্রেকারও?    

    ২০২৬ বিশ্বকাপ যে ৪৮টি দল নিয়ে হতে যাচ্ছে সেই ঘোষণা এসেছে আগেই। তবে এবারের বিশ্বকাপে দর্শকরা যেই উত্তেজনা নিয়ে গ্রুপ পর্বের শেষ রাউন্ডের খেলা দেখছেন, সেটা মিইয়ে যেতে পারে পরের বিশ্বকাপ থেকে। প্রতি গ্রুপে ৪ দলের পরিবর্তে ৩ দল নিয়ে মোট ১৬টি গ্রুপ গঠনের কথা ভাবছে ফিফা।

    ৪৮ দল নিয়ে বিশ্বকাপ হওয়াতে বিশ্বকাপের সময় বেড়ে যাবে। তাই ফিফাকে সব কিছু নিয়েই ভাবতে হচ্ছে নতুন করে। একই সময়সীমার মধ্যেই অধিক সংখ্যক দলকে বিশ্বমঞ্চে লড়াইয়ের সুযোগ করে দিতে ৪৮ দলের সিদ্ধান্ত নেওয়ার কারণে অধিক সংখ্যক গ্রুপের পথে হাঁটতে পারে ফিফা। সেক্ষেত্রে নক-আউট রাউন্ড শুরু হবে ৩২ দল নিয়ে, অর্থাৎ প্রতি ৩-দল বিশিষ্ট গ্রুপ থেকে পরের রাউন্ডের টিকেট পাবে ২টি দল।

    স্বাভাবিকভাবেই এই পদ্ধতিতে রক্ষণাত্মক ফুটবলের একটা চিন্তা সবারই থেকে যাচ্ছে, যেই চিন্তায় আছে খোদ ফিফাও। সেজন্য তারা গ্রুপ পর্বের ম্যাচেও পেনাল্টি শুট আউটের মাধ্যমে টাইব্রেকারের কথাও ভাবছে।

    তবে সেসব করতে গিয়ে বিশ্বকাপ তার মূল আকর্ষণ হারিয়ে বসে কি না সেটা নিয়েই দ্বিধান্বিত সবাই। এই বিশ্বকাপের কথাই ধরুন - আর্জেন্টিনার বিপক্ষে হারের পরেও অধীর আগ্রহে অন্য ম্যাচের জন্য অপেক্ষা করছিলেন পোলিশ সমর্থকরা। মেক্সিকো-সৌদি আরব ম্যাচে আর এক-দুই গোলেই ওলটপালট হয়ে যেতে পারত পোল্যান্ড বা মেক্সিকোর ভাগ্য। সমর্থকদের উৎকণ্ঠাই বলুন, বা শেষ রাউন্ডের হাড্ডাহাড্ডি লড়াই, অন্য ম্যাচের দিকেও সার্বক্ষণিক মনোযোগ- এর সবটাই নিমেষে ধুলোয় মিশিয়ে যেতে পারে ফিফার এই সিদ্ধান্তে। তবে আশার বিষয় একটাই, ২০২৬ বিশ্বকাপের আগে ফিফা সব দিক বিবেচনার জন্য পাচ্ছে অঢেল সময়।