• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    শেষ ষোলো: কে কার মুখোমুখি?

    শেষ ষোলো: কে কার মুখোমুখি?    

    দেখতে দেখতেই শেষ হয়ে গেল বিশ্বকাপের গ্রুপ পর্ব। নানা অঘটনের পর গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে বেলজিয়াম, জার্মানি, উরুগুয়ের মতো বড় দল। ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সের মতো টুর্নামেন্ট ফেভারিটরা আবার অঘটনের শিকার হয়েও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পা রেখেছে শেষ ষোলোতে। চলুন দেখে নেওয়া যাক আজ থেকে শুরু হতে যাওয়া নকআউট পর্বে কে কার মুখোমুখি হতে যাচ্ছে- 

    নেদারল্যান্ডস বনাম যুক্তরাষ্ট্র

    কোডি গাকপোর গোলস্কোরিং ফর্মের উপর ভর করে প্রায় নিখুঁতভাবে টুর্নামেন্টে শুরু করেছে লুই ভ্যান গালের নেদারল্যান্ডস। শেষ ষোলোতে তারা মুখোমুখি হবে তারুণ্য-নির্ভর যুক্তরাষ্ট্রের। 

    আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া 

    সৌদি আরবের বিপক্ষে হেরে ফুটবল বিশ্বকে চমকে দিলেও টানা দুই জয় দিয়ে আবার নিজেদের বিশ্বকাপ মিশনে প্রাণ দিয়েছে আর্জেন্টিনা। সর্বশেষ বিশ্বকাপে লিওনেল মেসির নকআউট শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। তিউনিসিয়া ও ডেনমার্ককে হারিয়ে শেষ ষোলোতে এসেছে গ্রাহাম আর্নল্ডের দল। 

    ফ্রান্স বনাম পোল্যান্ড 

    টুর্নামেন্ট শুরু আগে ‘চ্যাম্পিয়ন্স কার্স’ নিয়ে অনেক কথাবার্তা হলেও ইনজুরি-জর্জরিত ফ্রান্স শুধু এই কার্স ভাঙেনি, তারা নকআউটে পা রেখেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। ছন্দে থাকা এমবাপে-ডেম্বেলেদের নিয়ে এখন রবার্ট লেভানডফস্কির পোল্যান্ডের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা। 

    ইংল্যান্ড বনাম সেনেগাল 

    ভক্তদের মন জয় করতে না পারলেও ইরান ও ওয়েলসের বিপক্ষে দুটি বড় জয়ে দিয়ে শেষ ষোলোতে উঠেছে ইংল্যান্ড। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠলেও হ্যারি কেইনদের সামনে অপেক্ষা করছে কঠিন এক প্রতিপক্ষ। ২০ বছর পর নকআউট পর্বে জায়গা পাওয়া সেনেগাল ইতোমধ্যে দেখিয়েছে সাদিও মানে ছাড়াও তারা যথেষ্ট শক্তিশালী। 

    জাপান বনাম ক্রোয়েশিয়া 

    স্পেন ও জার্মানি; বিশ্ব ফুটবলের দুই পরাশক্তিকে হারিয়ে শেষ ষোলোতে এসেছে জাপান। টুর্নামেন্টজুড়ে যেই কর্মক্ষমতা ও চাতুর্যের পরিচয় দিয়েছে জাপান, সেটি অব্যাহত থাকলে গতবারের রানার আপ ক্রোয়েশিয়ার জন্য পরের ম্যাচটি বেশ কঠিন হয়ে উঠবে। তবে লুকা মদ্রিচ, ইভান পেরিসিচদের গ্রুপ পর্বের পারফরম্যান্স বলছে, বুড়ো হারের ভেলকি নকআউটেও দেখতে পারি আমরা। 

    ব্রাজিল বনাম দক্ষিণ কোরিয়া 

    কমশক্তির দল নিয়ে শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে গেলেও গ্রুপ পর্বে ব্রাজিলের পারফরম্যান্স ফেভারিটদের মতোই ছিল। শেষ ষোলোতে দলে সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে নেইমারের। এই পিএসজি তারকা ফিরলে ব্রাজিলের ফিনিশিংয়ের দুর্বলতা লাঘব হতে পারে, এবং সন হিউ মিনের দক্ষিণ কোরিয়ার জন্য ম্যাচটি কঠিন হয়ে উঠতে পারে। 

    মরক্কো বনাম স্পেন 

    বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে এসেছে মরক্কো। শেষ ষোলোতে হাকিম জিয়েশদের মুখোমুখি হতে হবে টুর্নামেন্ট ফেভারিট স্পেনের। লুইস এনরিকের দল কোস্টারিকার বিপক্ষে উড়ন্ত জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও শেষ ম্যাচে জাপানের বিপক্ষে হেরে ভক্তদের কিছুটা চিন্তায় ফেলে দিয়েছিল। তবে গ্রুপ রানার্স আপ হলেও স্পেনের নকআউটের রাস্তা আগের চেয়ে কঠিন হচ্ছে না। 

    পর্তুগাল বনাম সুইজারল্যান্ড  

    গ্রুপ পর্বে একটি পেনাল্টি ব্যতীত দলের খেলায় তেমন অবদান রাখতে না পারলেও বরাবরই নকআউট ম্যাচে জেগে উঠা ক্রিশ্চিয়ানো রোনালদোর কাছ থেকে শেষ ষোলোতে অনুরূপ কিছুই আশা করবে পর্তুগাল ভক্তরা। রোনালদো ছাড়াও ফেলিক্স, ফার্নান্দেজ, সিলভার মতো তারকাদের নিয়ে গড়া পর্তুগালের সামনে সুইজারল্যান্ড কেমন চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়, সেটিই এখন দেখার বিষয়।