• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেমন হবে ২০২৬ বিশ্বকাপের ৪৮ দলের গ্রুপ পর্ব?

    কেমন হবে ২০২৬ বিশ্বকাপের ৪৮ দলের গ্রুপ পর্ব?    

    ২০২৬ বিশ্বকাপ হচ্ছে ৪৮ দলের , নিশ্চিত হয়ে গেছে এর মধ্যেই। উত্তর আমেরিকার সেই বিশ্বকাপে কেমন হবে গ্রুপ পর্ব? এ নিয়ে তিন ধরনের ফরম্যাটের কথা ভাবছে ফিফা।

    বর্তমান ফরম্যাটে ৩২ দল আট গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্ব খেলে। সেখান থেকে শেষ ১৬, এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, ফাইনাল। ৪৮ দলের গ্রুপ পর্বে আগে প্রতি গ্রুপে তিনটি দল করে ১৬টি গ্রুপের কথা ভেবেছিল ফিফা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে পরের পর্ব, অর্থাৎ শেষ ৩২-এ।

    সেখান থেকে শুরু নকআউট; শেষ ১৬, শেষ ৮ হয়ে আগের মতো ফাইনাল। কিন্তু এই ফরম্যাটে গ্রুপে তিন দল থাকলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দুই দল ঠিক করে নিতে পারবে, তাদের জন্য সুবিধাজনক ফল কী হবে; যেটি চার দলের গ্রুপে পারে না, কারণ শেষ রাউন্ডে চারটি দল একই সময়ে মাঠে নামে।  সেজন্য এই নিয়মের ব্যাপারে নতুন করে ভাবছে ফিফা।

    আরেকটি বিকল্প হচ্ছে আগের মতো এক গ্রুপে চারটি করে দল নিয়ে ১২টি গ্রুপ। প্রতি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার আপ মিলে যাবে ২৪টি, আর গ্রুপে তৃতীয় হওয়া আটটি সেরা দল মিলে মোট ৩২ দল যোগ দেবে নকআউট পর্বে। ইউরোর ২৪ দলের আসরে অনেকটা এরকম ফরম্যাট আছে।

    আরেকটা ফরম্যাট হতে পারে ২৪টি দল এক অর্ধে, আরেক ২৪ দল আরেক অর্ধে। দুই অর্ধের চ্যাম্পিয়ন দুই দল মুখোমুখি হবে চূড়ান্ত ফাইনালে। এই ফরম্যাটে যে ২৪ দল এক অর্ধে আছে, ফাইনালের আগে কারও সাথে কারও দেখা হবে না। ফিফার টেকনিক্যাল কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গার বলছেন, আগামী বছর ফরম্যাট চূড়ান্ত করা হবে।