• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    নেইমারদের নাচ নিয়ে এত সমালোচনা কেন?

    নেইমারদের নাচ নিয়ে এত সমালোচনা কেন?    

    ব্রাজিল মানেই সাম্বার ছন্দ। ব্রাজিল মানেই জোগোবনিতো। কোরিয়ার বিপক্ষে ব্রাজিলিয়ান ফুটবলের আরেকটি অনুপম প্রদর্শনী হলো, আর তার অপরিহার্য অনুষঙ্গ হিসেবে এলো নাচ। প্রতিটি গোলে নেইমাররা নেচেছেন, উদযাপন করেছেন। কিন্তু এই ব্যাপারটাই পছন্দ হয়নি কিছু ফুটবলবোদ্ধার। সাবেক আইরিশ ফুটবলার রয় কিন যেমন বলেছেন, এমন নাচ তার কাছে মনে হয় অসম্মানজনক। কিন্তু ব্রাজিলিয়ানরা কী ভাবছে?

    কোরিয়ার বিপক্ষে ভিনিসিয়াসের প্রথম গোলের পরেই শুরু হয়ে গেছে নাচ। গোলের পর নেইমার, পাকেতা, ভিনিসিয়াস, রাফিনহা মিলে একটা মুভ দিয়েছেন নাচের। আবার রিচার্লিসনের করা দলের তৃতীয় গোলের পর তো কোচ তিতেই নেচে ফেলেছেন। পরিকল্পনাটা আগেই করা ছিল, গোলের পরেই রিচার্লিসন ছুটে গেছেন ডাগআউটের দিকে। সেখানে বদলি খেলোয়াড়, কোচিং স্টাফসহ কোচরা ছিলেন। রিচার্লিসনের সাথে মাথা দুলিয়ে নেচেছেন তিতেও। যে নাচের নাম ব্রাজিলিয়ান ভাষায় পোম্বো। 

    কিন্তু এই নাচ পছন্দ হয়নি রয় কিনের মতো কারও। বলেছেন, প্রতি গোলের পর এমন নাচ দৃষ্টিকটু দেখায়। ্ম্যাচ শেষে ব্রাজিল কোচ তিতেকে প্রশ্ন করা হয়েছিল এ নিয়ে। তিনি বলেছেন, 'ব্রাজিলিয়ানদের জন্য নাচ তাদের আনন্দ প্রকাশের একটা উপলক্ষ।' সেই সাথে খোঁচাও দিয়েছেন কিনকে, 'তারপরও নাচার সময় আরেকটু সাবধান থাকতে হবে আমাদের। কিছু পরশ্রীকাতর লোক আছে যারা নাহলে বলবে এটা অসম্মানজনক।' তিতে মনে করিয়ে দিয়েছেন, বেন্তোকে তারা ২০১৬ থেকে চেনেন ব্যক্তিগতভাবে, চেনেন কোরিয়ার ফুটবলারদেরও। প্রতিপক্ষকে অসম্মান বা অশ্রদ্ধা করার কোনো ইচ্ছাই ছিল না তাদের।

    অবশ্য ব্রাজিলিয়ানদের নিয়ে সমালোচনা ইংলিশ মিডিয়ায় নতুন নপ্য। বিশ্বকাপের আগে বল নিয়ে স্পিন করেছিলেন বলে প্রচুর সমালোচনা সইতে হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রাজিলিয়ান উইঙ্গার অ্যান্টনিকে।