• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    অনুশীলনে 'হাজার পেনাল্টি' নিয়ে মরক্কোর জন্য প্রস্তুত এনরিকের শিষ্যরা

    অনুশীলনে 'হাজার পেনাল্টি' নিয়ে মরক্কোর জন্য প্রস্তুত এনরিকের শিষ্যরা    

     গত বিশ্বকাপের পর গত ইউরোতেও ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন বাদ পড়েছিল টাইব্রেকারে। কোচ লুইস এনরিকের মাথা থেকে বোধহয় সেটা আর বের হয়নি। গত বছর থেকেই নাকি এজন্য কাতার বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে তিনি তার খেলোয়াড়দের টাইব্রেকারের অনুশীলন করাচ্ছেন।

    এনরিকে তাই আশা রাখছেন তার খেলোয়াড়েরা এবার একদম প্রস্তুত। মরক্কোর বিপক্ষে এরকম  পরিস্থিতির সম্মুখীন হতে হলে টলবে না স্প্যানিশরা। তিনি জানান, “এক বছর আগে আমি স্পেনের অনুশীলন শিবিরে যোগ দেওয়া সব খেলোয়াড়দের জানিয়ে রেখেছি, কাতার যাওয়ার আগে তাদের কমপক্ষে ১০০০টা পেনাল্টি নিতে হবে। ওখানে যেয়ে আমি টাইব্রেকারের জন্য অনুশীলন করব - আমার শিবিরে এসব কথা চলবে না।”

    পেনাল্টি অনুশীলন করার গুরুত্বটাও তিনি পরিষ্কার করে তুলে ধরেন, “পরিস্থিতিটা আপনার জীবনের সর্বোচ্চ স্নায়ুচাপের মুহূর্তগুলোর একটি। এই পরিস্থিতে আপনার স্নায়ু সামাল দিতে হবে। আপনি যদি হাজার বার এটার জন্য নিজেকে প্রস্তুত করেন তাহলে আপনি যেভাবে পেনাল্টি নিতে চান ওই মুহূর্তে সেভাবেই নিতে পারবেন।”   

    পেনাল্টিতে তাই ভাগ্যের চেয়ে কৌশলের জায়গাটা বেশি বলে মনে করেন এনরিকে, “কে কেমন পেনাল্টি নেয় এটা দেখে আপনি একটা খেলোয়াড়কে নিয়ে অনেক কিছু বলে দিতে পারবেন। বিষয়টা আপনি শেখাতে পারবেন, শিখতে পারবেন, অনুশীলন করাতে পারবেন, কীভাবে চাপ সামলাবেন সেটা বুঝতে শিখবেন। ভাগ্যের বিষয়টা ক্রমশ এভাবে কমে আসবে।”

    কোচের কথা যে স্পেনের খেলোয়াড়েরা মনেপ্রাণে মেনে চলছেন সেটার প্রমাণ এনরিকে পেয়েছেন তাদের অনুশীলনে, “প্রতিবার অনুশীলন শেষ করার পর আমি দেখি আমার অনেক খেলোয়াড় পেনাল্টি নিচ্ছে নিজেদের মত। আর সেই সাথে আমাদের গোলকিপাররাও থাকে। আমাদের দারুণ তিন জন গোলকিপার আছে। এদের প্রত্যেকেই এরকম পরিস্থিতিতে ভাল করার সামর্থ্য রাখে।”