• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    ক্ষমা চাইলেন ইতো

    ক্ষমা চাইলেন ইতো    

    কাতারে এক সমর্থকের উপর চড়াও হওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন সাবেক বার্সেলোনা ও ক্যামেরুন স্ট্রাইকার স্যামুয়েল ইতো।

    সোমবার ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া ম্যাচের পর স্টেডিয়ামের বাইরে ইতোকে হেঁটে যেতে দেখা যায়। এ সময়ে ভক্তদের অনুরোধে বেশ কিছু সেলফি তুলেন তিনি। ভক্তদের দাবি মিটিয়ে কিছুদূর এগিয়ে যাওয়ার পর ঘুরে দাঁড়ান ইতো। উত্তেজিত অবস্থায় তেড়ে যান পুরো সময়ে তাকে ভিডিও করতে থাকা এক ব্যক্তির দিকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে উঠে এসেছে পুরো ঘটনা। 

    ক্যামেরুন ফুটবল ফেডারেশনের বর্তমান চেয়ারম্যান, ইতো, মঙ্গলবার টুইটারে দেওয়া এক বিবৃতিতে বলেন, "মেজাজ হারানোর জন্য আমি ক্ষমাপ্রার্থী। এই আচরণ আমার ব্যক্তিত্বের সঙ্গে মেলে না। এই দুর্ভাগ্যজনক ঘটনার জন্য আমি সবার কাছে ক্ষমাপ্রার্থী।" 

    ইতো দাবি করেছেন, একজন ‘সম্ভাব্য’ আলরেজিয়ান ভক্ত তাকে উস্কে দিয়েছিল। গত মার্চে বিশ্বকাপ প্লে-অফে ক্যামেরুন আলজেরিয়াকে হারানোর পর থেকেই আলজেরিয়ান ভক্তরা তাকে নানাভাবে হয়রানি করে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। 

    প্লেঅফের দ্বিতীয় লেগে আলজেরিয়াকে তাদের ঘরের মাঠে ম্যাচের ১২৪তম মিনিটে গোল দিয়ে হারিয়েছিল ক্যামেরুন। বাজে রেফারিংয়ের দোহাই দিয়ে আলজেরিয়া ম্যাচটি আবার আয়োজনের দাবি জানিয়েছিল ফিফাকে। কিন্তু ফিফা সে দাবি নাকচ করে দেয়। 

    ইতো তার বিবৃতিতে যোগ করেছেন, "আলজেরিয়ান সমর্থকদের নিরলস উস্কানি এবং প্রতিদিনের হয়রানির বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করছি আমি। ওই ক্যামেরুন-আলজেরিয়া ম্যাচের পর থেকে কোনো প্রমাণ ছাড়াই আমার বিরুদ্ধে অনেক প্রতারণার অভিযোগ আনা হয়েছে।” 

    ইতো কাতারের ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি সুপ্রিম কমিটিরও একজন শুভেচ্ছাদূত। ফিফার পাশাপাশি এই সংস্থা বিশ্বকাপের তত্ত্বাবধান করছে।