• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    রোনালদোর বিকল্প হয়ে বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক: এই গঞ্জালো রামোস কে?

    রোনালদোর বিকল্প হয়ে বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক: এই গঞ্জালো রামোস কে?    

    কাল সুইজারল্যান্ডের বিপক্ষে দল ঘোষণার সময়েই চমক, একাদশে নেই ক্রিশ্চিয়ানো রোনালদো। তার জায়গায় মাঠে নামলেন ২১ বছর বয়সী স্ট্রাইকার গন্সালো রামস। আর তো মাঠে নামলেন না। এলেন, দেখলেন ও জয় করলেন। ১৭ মিনিটে বাঁ পায়ের দুর্দান্ত এক শটে কাছের পোস্টে কিপারকে পরাজিত করে প্রথম গোল। এরপর দালোর ক্রস থেকে দ্বিতীয় গোলের পর অসাধারন এক চিপে তৃতীয় গোল ও হ্যাটট্রিক- রামোস কাল নিজের নাম জানান দিয়েছেন বিশ্বমঞ্চে। কিন্তু এই রামোসকে কোত্থেকে পেল পর্তুগাল? 

    তার আগে রামোসের কিছু কীর্তি বলে দেওয়া যাক। ২১ বছর ১৬৯ দিনে বয়সে হ্যাটট্রিক করেছেন, ১৯৬২ বিশ্বকাপে হাঙ্গেরির ফ্লোরিয়ান আলবার্টের পর যা বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক। বিশ্বকাপে একাদশে প্রথম ম্যাচে নেমেই হ্যাটট্রিক করার সর্বশেষ কীর্তি এর আগে জার্মান কিংবদন্তি মিরোস্লাভ ক্লোজার, ২০০২ বিশ্বকাপে করেছিলেন সেটি। রামোস কাল প্রতিপক্ষের জালে শট, গোল অরার চেষ্টায় সবার চেয়ে এগিয়ে ছিলেন। তবে যেভাবে খেলেছেন, তাতে তাকে রোনালদোর যোগ্য উত্তরসূরি বলা হচ্ছে এখন। 

    এই ম্যাচের আগে পর্তুগালের হয়ে মাত্র তিনটি ম্যাচে নেমেছিলেন রামোস। এর একটি বিশ্বকাপের ঠিক আগে নাইজেরিয়ার সাথে প্রস্তুতি ম্যাচে। এরপর গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে ঘানা ও উরুগুয়ের বিপক্ষে বদলি নামতে পেরেছিলেন শেষ দিকে, কোরিয়ার বিপক্ষে অবশ্য নামার সুযোগ পাননি।  সব মিলে এই ম্যাচে একাদশে নামার আগে খেলেছেন মাত্র ৩৩ মিনিট।

    বেনফিকার ইয়ুথ একাডেমি থেকে উঠে এসে রামোস এই মৌসুমে আছেন দারুণ ফর্মে। বেনফিকার হয়ে সব প্রতিযোগিতা মিলে ২১ ম্যাচ খেলে করেছেন ১৪ গোল, আছে ছয়টি অ্যাসিস্ট। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগেও আছে গোল, বেনফিকাকে জুভেন্টাস-পিএসজির গ্রুপ থেকে নকআউট পর্বে নিয়ে যেতে রেখেছেন বড় ভূমিকা। সর্বশেষ সাত ম্যাচে আছে ছয় গোল। 

    রামোসের এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর প্রশ্ন উঠে গেছে, তাহলে কি সেন্ট্রাল ফরোয়ার্ড পজিশানে রোনালদোর জায়গায় তিনিই এখন এক নম্বর বয়সে? আপাতত সেরকমই মনে হচ্ছে। ম্যাচ শেষে পর্তুগাল কোচ যদিও বলেছেন, রোনালদো তাদের নেতা এখনো। তবে এই বিশ্বকাপে রোনালদোকে সম্ভবত বেঞ্চ থেকে নেমেই বড় ভূমিকা পালন করতে হবে।