• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    ফিফার জার্সি আইন: কেন আর্জেন্টিনা আকাশী-নীল পরতে পারবে নেদারল্যান্ডসের বিপক্ষে?

    ফিফার জার্সি আইন: কেন আর্জেন্টিনা আকাশী-নীল পরতে পারবে নেদারল্যান্ডসের বিপক্ষে?    

    অনেকেই হয়তো খেয়াল করেছেন, বিশ্বকাপের শেষ ১৬তে মরক্কোর বিপক্ষে আকাশী নীল জার্সি পরে মাঠে নেমেছিল স্পেন। কিন্তু তাদের জার্সি তো লাল, তাহলে আকাশী নীল পরে কেন নামতে হলো তাদের? আবার পোল্যান্ডের বিপক্ষে গাঢ় নীল পরলেও অস্ট্রেলিয়ার সাথে কেন হোম জার্সি পরল আর্জেন্টিনা? কারণটা এসেছে ফিফার আইন থেকে। 

    স্পেনের ম্যাচটার কথাই ধরা যাক। এই ম্যাচে মরক্কো তাদের লাল হোম জার্সি পরেছে। সেপ্ন সেটা পরতে পারবে না, কারণ একই রঙের জার্সির মধ্যে 'রঙের সংঘাত' হবে। সেজন্য তাদের বেছে নিতে হয়েছে বিকল্প আকাশী নীল জার্সি। আগে অবশ্য সাদা জার্সিও পরেছিল স্পেন অ্যাওয়ে কিট হিসেবে, এবার বেছে নিয়েছে আকাশী নীল জার্সি।

    প্রশ্ন হচ্ছে, মরক্কো কেন লাল জার্সি পেল? সেটা স্পেন কেন পরতে পারল না? কারণ ফিফার নিয়মে দুই ম্যাচের আগে টিম এ ও টিম বি থাকে। এই ম্যাচে টিম এ ছিল মরক্কো, সেকারণে তাদের হোম জার্সিটা বেছে নিতে পেরেছে। 

    আবার আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার ম্যাচে দুই দলই নিজেদের হোম জার্সি পরেছে। এর কারণ আর্জেন্টিনার আকাশী নীলের সাথে অস্ট্রেলিয়ার হলুদ জার্সির সংঘাত হয়নি। যে কারণে ব্রাজিলের সাথে খেলায়ও দুই দল নিজেদের হোম জার্সি পরতে পারে, যেটা ছিল কোপা আমেরিকার ফাইনালে। জার্সির এ আইন নিয়ে ফিফার ১০৪ পাতার একটা দলিল আছে। সেখানে বিশদ ব্যাখ্যা করা আছে। নেদারল্যান্ডসের সাথে ম্যাচেও দুই দল নিজেদের হোম জার্সি পরতে পারবে। কারণ দুই দলের আকাশী-নীল ও কমলা জার্সির মধ্যেও সংঘর্ষ হবে না। যেমনটা হয়নি ১৯৯৮ বিশ্বকাপে দুই দলের কোয়ার্টার ফাইনালের ম্যাচেও। ব্রাজিলও এই বিশ্বকাপের ম্যাচে ক্যামেরুনের ম্যাচে হোম জার্সি পরতে পারেনি। তবে কোরিয়ার বিপক্ষে নিজেদের জার্সিটাই পরতে পেরেছে।