• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    ম্যাচ প্রিভিউ: হল্যান্ডের প্রতিশোধ না মেসিদের অগ্রযাত্রা?

    ম্যাচ প্রিভিউ: হল্যান্ডের প্রতিশোধ না মেসিদের অগ্রযাত্রা?    

    বিশ্বকাপে নেদারল্যান্ডস সর্বশেষ ম্যাচ হেরেছিল ২০১৪ সালে, আর্জেন্টিনার বিপক্ষে। সেটিও আবার টাইব্রেকারে। স্বাভাবিকভাবেই সেই সেমিফাইনাল হারার দুঃখ এখনো ভুলেননি হল্যান্ড কোচ লুই ভ্যান গাল। সেই বিশ্বকাপে কোনোভাবে হল্যান্ডকে পার করা লিওনেল মেসিরাও শেষ পর্যন্ত স্বপ্নপূরণ করতে পারেনি। মেসির অধরা বিশ্বকাপ-স্বপ্ন পূরণের শেষ সুযোগ এবারই। ফুটবল বিশ্বের একটি বড় অংশ যখন অপেক্ষা করছে শেষ বিশ্বকাপে মেসির হাতে শিরোপা দেখতে, এমন সময়ে ভ্যান গাল কি পারবেন তার আন্ডারডগদের নিয়ে একটি ঠাণ্ডা মাথার প্রতিশোধ চিত্রায়িত করতে? 

    দুই দলের অবস্থা  

    গ্রুপ পর্বে নেদারল্যান্ডসের চেয়ে বেশি পয়েন্ট সংগ্রহ করতে পারেনি কোনো দল। কিন্তু সেনেগাল ও কাতারের বিপক্ষে জিতলেও হল্যান্ডের ফুটবলে মন ভরেনি তাদের নিজস্ব সমর্থকদেরও। ইকুয়েডরের বিপক্ষে ড্র, এবং পরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জেতা ম্যাচ নিয়েও কথা শুনতে হয়েছে ভ্যান গালকে। তবে খেলার ধরন নিয়ে যতই সমালোচনা হোক, একটি বিষয় নিশ্চিত, ভ্যান জানেন তিনি কী করছেন। তার ফুটবল অনেকের কাছে নেতিবাচক মনে হলেও এই ফর্মুলা দিয়েই আজীবন সাফল্য পেয়েছেন তিনি। ২০১৪’র মতো এই ফর্মুলা দিয়েই ফলাফল বের করে আনছেন হল্যান্ডের জন্য। 

    আর্জেন্টিনার অবস্থাও প্রায় একইরকম। সৌদি আরবের বিপক্ষে হেরে টুর্নামেন্ট শুরু করা দলটি মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে নকআউটে এসেছে। শেষ ষোলোতে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ২-১ গোলে। লিওনেল স্কালোনির ফুটবলও ঠিক মন ভরার মতো না। প্রতিটি ম্যাচেই ‘কোনোভাবে’ ফলাফল বের করার জন্য তার নির্ভর করতে হয়েছে লিওনেল মেসির উপর। আর্জেন্টিনার সর্বশেষ তিন ম্যাচেই ম্যাচসেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন এই ৩৫ বছর বয়সী (যদিও পোল্যান্ডের বিপক্ষে ম্যাচসেরার পুরষ্কারটি ম্যাক আলিস্টারকে দিয়ে দিয়েছিলেন তিনি)। আজকেও মেসির দিকেই তাকিয়ে থাকবে পুরো আর্জেন্টিনা। 

    পূর্বের দেখায় 

    নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা বেশ কিছু ঐতিহাসিক ম্যাচের জন্ম দিয়েছে। দুই দল এর আগে মুখোমুখি হয়েছে মোট চারবার, যার প্রতিটিই আবার বিশ্বকাপে। এরমধ্যে তিনটিই ছিল বিশ্বকাপের নকআউটে। 

    দুই দল প্রথম মুখোমুখি হয় ‘৭৮ বিশ্বকাপের ফাইনালে, যেখানে ৩-১ গোলে ম্যাচ জিতে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। পরবর্তী দেখায় এর প্রতিশোধ নেয় হল্যান্ড। ‘৯৮ বিশ্বকাপের কোয়ার্টারে শেষ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে বিদায় করেন ডাচ কিংবদন্তি ডেনিস বারক্যাম্প। ‘০৬ বিশ্বকাপে গ্রুপ পর্বের দেখা গোলশূন্য ড্র হয়। ‘১৪-র গোলশূন্য ড্র অবশ্য টাইব্রেকারে জিতে নেয় আর্জেন্টিনা।  

    কে আছেন, কে নেই 

    হল্যান্ড দলে কোনো ইনজুরি সমস্যা নেই। চোট থেকে ফেরা মেমফিস ডিপাই এ ম্যাচে প্রয়োজনে ১২০ মিনিটও খেলতে পারবেন বলে জানিয়েছেন ভ্যান গাল। তিন সেন্টারব্যাকের রক্ষণে আজকের ম্যাচেও ম্যাথিয়াস ডি লিটের জায়গায় জুরিয়ান টিম্বারকেই খেলানোর কথা হল্যান্ডের।

    এদিকে, পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে চোট পাওয়ায় শেষ ষোলোতে খেলতে পারেননি আনহেল দি মারিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচের পর চোট পেয়েছেন মিডফিল্ডার রদ্রিগো ডি পলও। তবে সর্বশেষ সংবাদ সম্মেলনে স্কালোনি জানিয়েছেন, দুজনই দলীয় অনুশীলনে ফিরেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনজুরি নিয়ে মাঠ ছাড়া পাপু গোমেজের স্থলাভিষিক্ত হতে পারেন ডি মারিয়া। 

    সম্ভাব্য একাদশ 

    নেদারল্যান্ডস (৩-৪-১-২): নপার্ট, টিম্বার, ভ্যান ডাইক, আকে; ডামফ্রিজ, ডি রুন, ডি ইয়ং, ব্লিন্ড; ক্লাসেন; গাকপো, ডিপাই। 

    আর্জেন্টিনা (৪-৩-২-১): (এমিলিয়ানো) মার্টিনেজ, মোলিনা, রোমেরো, ওটামেন্ডি, আকুনা; ফার্নান্দেজ, ডি পল, ম্যাক অ্যালিস্টার; মেসি; ডি মারিয়া, আলভারেজ।