• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কেন বিশ্বকাপের সেমিফাইনালে কার্ড খেলেও ফাইনালে খেলতে পারবেন মেসিরা

    কেন বিশ্বকাপের সেমিফাইনালে কার্ড খেলেও ফাইনালে খেলতে পারবেন মেসিরা    

    মাঠে নামা মানেই যেন হলুদ কার্ড; গতকাল আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে রেফারি একের পর এক কার্ড দেখিয়ে গেছেন দুই পক্ষকে। ১৫টি হলুদ কার্ড দেখেছে এই ম্যাচ, কিন্তু বড় শাস্তিটা পেয়েছেন মার্কাস আকুনিয়া ও গঞ্জালো মন্টিয়েল। এই দুজনের খেলা হবে না সেমিফাইনালে। তবে মেসি-রোমেরোসহ আর্জেন্টিনার অনেকে কোয়ার্টার ফাইনাল ম্যাচে কার্ডের পর সেমিফাইনালে কার্ড দেখলেও ফাইনাল খেলা নিয়ে সংশয় নেই কারও। ফিফার নতুন আইন বদলের পরেই এই সিদ্ধান্ত এসেছে। 

    ২০২২ থেকে বিশ্বকাপের জন্য নতুন আইন চালু করে ফিফা। এই আইনে একজন খেলোয়াড় যদি টুর্নামেন্টে দুইটি হলুদ কার্ড খায় তাহলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবে। এমন ডাচদের সাথে নামার আগে আকুনিয়া ও মন্টিয়েল দুই জনই হলুদ কার্ডে ছিলেন। কালকের ম্যাচে হলুদ কার্ড দেখায় তারা সেমিফাইনালে তাই নামতে পারবেন না। 

    তবে নতুন আইন অনুযায়ী, সেমিফাইনাল থেকে 'কার্ড-কাউন্ট' আবার নতুন করে শুরু হবে, আগের সব হিসেব বাদ যাবে। তাই কাল মেসি-রোমেরোরা হলুদ কার্ড দেখলেও সেটা সেমিতে উঠলে নাকচ হয়ে যাবে। সে কারণেই সেমিতে হলুদ কার্ড দেখলেও ফাইনালে খেলতে কোনো বাধা নেই মেসিদের। তবে লাল কার্ড দেখলে নিষিদ্ধ হতে হবে তৃতীয় স্থান বা ফাইনাল থেকে।

    শনিবার অন্য দুই কোয়ার্টার ফাইনালেও ঝুঁকিতে আছেন আরও বেশ কজন। পর্তুগালের রুবেন দিয়াস, রুবেন নেভেস, ব্রুনো ফার্নান্দেজরা আজ হলুদ কার্ড দেখলে খেলতে পারবেন না সেমিতে। অন্যদিকে মরক্কোর হয়ে হলুদ কার্ড দেখেছেন সোফিয়ান আমরাবাত, রোমান সাইসরা। ফ্রান্সের শুধু জুলস কৌন্ডে ও অরেলিয়েন সুয়ামেনি আছেন হলুদ কার্ডের ঝুঁকিতে।