• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    মেসি কেন 'অশান্ত? 'গোট' উদযাপন, হলুদের ছড়াছড়ি: আর্জেন্টিনা-নেদারল্যান্ডস যেভাবে 'যুদ্ধক্ষেত্র'

    মেসি কেন 'অশান্ত?  'গোট' উদযাপন, হলুদের ছড়াছড়ি: আর্জেন্টিনা-নেদারল্যান্ডস যেভাবে 'যুদ্ধক্ষেত্র'    

    নির্ধারিত সময় ২-২ গোলে ড্র থাকার পর অতিরিক্ত সময়, এরপর টাইব্রেকারে শিরোপা- নাটকীয় একটা ম্যাচ হয়েছে কাল কাতারে। লিওনেল মেসি মাথা গরম করেছেন, আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের খেলোয়ারেরা প্রায় যুদ্ধই শুরু করে দিয়েছেন-খেলা বল ছাড়াও কম হয়নি। 

    শুরু ফন গালের কথা দিয়ে 

    ম্যাচ শুরুর আগে নেদারল্যান্ডস কোচ লুই ফন গাল বললেন, আর্জেন্টিনাকে হারানোর কৌশল তাদের জানা আছে। টাইব্রেকার হলেও তাদের বেশি সুবিধা হবে। ম্যাচ শুরুর ঠিক আগে বললেন, স্কালোনি ৩-৫-২ ফর্মেশনে গিয়ে বুঝিয়ে দিয়েছেন, আর্জেন্টিনা ভয় পাচ্ছে। 

    এরপর রেফারি নাটক... 

    ম্যাচের প্রথম থেকেই রেফারি আন্তোনিও লাহোজ একের পর এক কার্ড দেখাচ্ছিলেন। আবার মেসি হাত দিয়ে বল ধরলেও সেটা কার্ড দেখাননি রেফারি। ভ্যান ডাইক তখন অভিযোগ করেন এটা নিয়ে। ওদিকে আর্জেন্টিনা পেনাল্টি পাওয়ার পর ডাচ গোলকিপার নপার্ট এসে তাকে কিছুটা একটা বলেছিলেন। মেসি অবশ্য কান দেননি তাতে। রেফারি কাল সব মিলে ১৭ হলুদ কার্ড দেখিয়ে গেছেন, বিশ্বকাপের ইতিহাসে যা রেকর্ড।

    মেসির অমন উদযাপন কেন?

    পেনাল্টি থেকে করা দ্বিতীয় গোলের সময় কানে হাত দিয়ে ব্যতিক্রমী এক উদযাপন করেছেন মেসি। মনে হতে পারে তিনি 'ছাগলের' সাথে মিল রেখে করেছেন, কিন্তু ব্যাপারটা তা নয়। এই উদযাপন করতেন মেসির আর্জেন্টাইন সতীর্থ হুয়ান রোমান রিকেলমে। বার্সেলোনায় রিকেলমের অধ্যায় সংক্ষিপ্ত হয়ে যায় ফন গাল আসার পর, অনেকেই মনে করেন রিকেলমের বার্সা অধ্যায়ে তার হাত ছিল। ডাচ ডাগআউটে তাকিয়ে তার মতো উদযাপন করে মেসি যেন বার্তা দিলেন ফন গালকে।

    পারেদেসে ঘিতে আগুন 

    মূল ঝামেলাটা শুরু হয় ৮৯ মিনিতে। গোল আগলানোতে মরুয়া আর্জেন্টিনার মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস ফাউল করেন। কিন্তু সমস্যা করে ফেললেন বলটা ক্লিয়ার করতে গিয়ে। সোজা মারলেন ডাচ ডাগআউটে, বোঝাই যাচ্ছিল ইচ্ছা করেই করা। খেপে গেল ডাচরা, বাইরে থাকা খেলোয়াড়েরা পারলে মাঠে ্ডহুকে পারেদেসকে মারেন। তখন দুই দলের মধ্যে কিছুটা ধাক্কাধাক্কির পর শান্ত হয় পরিস্থিতি। এরপর ডাচরা গোল শোধ করে দেয়, কুপমেইনার্সকে কিছুটা বলে হলুদ কার্ড খান মেসি। শেষ বাঁশির পর ডি মারিয়া তেড়ে যান রেফারির দিকে, স্কালোনিও কিছু একটা বলেছিলেন রেফারিকে। 

     

    পেনাল্টি শুটআউট ও মেসির মেজাজ হারানো

    পেনাল্টি শুটআউটে এমি মার্টিনেজ শুরু থেকেই কথার খেলায় লেগে যান। ডাচদের কাছে গিয়ে কিছু একটা বলছিলেন। কুপমেইনার্সকে বলার পর রেফারি তাকে সতর্কও করেছিলেন, কার্ড দেননি। শেষ পর্যন্ত জিতে যায় আর্জেন্টিনা। শেষ বাঁশির পর মেসি যান ডাচ কোচিং স্টাফের দিকে। ফন গাল ও তার সহকারী ডেভিডসকে কিছু একটা বলেন, অবশ্যই প্রীতিকর কিছু নয়। 

    শেষে মেসি কী বললেন? 

    ম্যাচ শেষে মেসি আরও ক্ষিপ্ত। মেক্সিকোর এক টিভিকে বললেন, ফন গাল আর্জেন্টিনা দলকে অসম্মান করেছেন। ফিফাকে বললেন, রেফ্রিং নিয়ে তিনি কিছু বলতে চান না কারণ সেটা ভালো কিছু হবে না। রেফারিং নিয়ে খেপেছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমি মার্টিনেজও। ম্যাচ শেষে টিওআইসি স্পোর্টস মেসির সাক্ষাৎকার নেওয়ার সময় পেছনে কাকে উদ্দেশ্য করে মেসি বললেন, 'তুমি এখানে কী? যাও, দূরে হয়ে যাও অপদার্থ। কাকে বলেছেন সেটা অবশ্য বোঝা যায়নি।