• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    লুসাইলে ফাইনালের গ্যালারিতে কারা থাকবেন?

    লুসাইলে ফাইনালের গ্যালারিতে কারা থাকবেন?    

    বিশ্বকাপ ফাইনালে লুসাইলের গ্যালারি থাকবে কানায় কানায় ভর্তি। এর মধ্যে ৫০ হাজার আর্জেন্টাইন সমর্থক বলে ধারণা করা হচ্ছে। আর ফ্রান্স থেকে আসছে আরও ৬ হাজার দর্শক। বাকি যেসব অন্য দেশের দর্শক, তাদের সিংহভাগ আর্জেন্টিনাকে সমর্থন দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তবে এসব দর্শকের মধ্যে আলাদা করে চোখ থাকবে কয়েকজনের ওপর। 

    ফ্রেঞ্চ প্রেসিদেন্ট এমানুউয়েল ম্যাক্রন ২০১৮ বিশ্বকাপেও ছিলেন। ফাইনালে তার উল্লাসের একটা ছবি বেশ বিখ্যাতও হয়েছিল। এবার তিনি আবার আসছেন বলে জানা গেছে। তার সঙ্গে বিশেষ বিমানে আসার কথা ফ্রান্সের ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী বেশ কিছু খেলোয়াড়ের। এই মুহূর্তে দলের বাইরে থাকা করিম বেনজেমাকেও তিনি আমন্ত্রণ জানিয়েছিলেন বলে জানাচ্ছে ফ্রেঞ্চ মিডিয়া। তবে বেনজেমা এ নিয়ে এখনো কিছু বলেননি। 

    এর বাইরে ম্যাক্রনের বিশেষ অতিথি হয়ে আসছেন এই বিশ্বকাপে প্রথম নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করা ফ্রান্সেরই স্টেফানি ফ্রাপার্ট। তার বাইরে থাকছেন অপেরা গায়িকা ফারাহ এল দিবানি। ফাইনাল শুরুর আগে ফ্রান্সের জাতীয় সংগীত তার কন্ঠে শোনা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর থাকছে বিশেষ একটি রোবট যেটি ফ্রান্সে প্রস্তুত। এই রোবটের মাধ্যমে আর্জেন্টিনার হাসপাতালে থাকা এক শিশু ফাইনাল দেখার সুযোগ পাবে। 

    ওদিকে আর্জেন্টিনার অনেক সাবেকও থাকবেন গ্যালারিতে। গ্যাব্রিয়েল বাতিস্তুতা, হাভিয়ের জানেত্তি, এস্তেবান ক্যাম্বিয়াসো, হার্নান ক্রেসপোদের নিয়মিতই দেখা গেছে গ্যালারিতে। নিয়মিত ছিলেন ১৯৭৮ বিশ্বকাপজয়ী গোল্ডেন বল পাওয়া মারিও কেম্পেসও। ফাইনালে তাদের সিবাইকে তো বটেই, আরও সাবেক আর্জেন্টাইনদের দেখা যাওয়ার কথা। সেমিফাইনালে দেখা গেছে ব্রাজিল কিংবদন্তি রোনালদিনহো, কাফুদের। আর মেসির স্ত্রী,পরিবারসহ বাকিদেরও নিয়মিতই দেখা গেছে মাঠে।