• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    গোল্ডেন বল কি অভিশাপ?

    গোল্ডেন বল কি অভিশাপ?    

    বিশ্বকাপের ফাইনালের সঙ্গে নিষ্পত্তি হবে গোল্ডেন বলও। যে দৌড়ে আছেন তিনজন-লিওনেল মেসি, কিলিয়ান এমবাপে ও আঁতোইন গ্রিজমান। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কারটা অবশ্যই বলার মতো অর্জন। তবে ইতিহাস বলে, সেটা নে পেলে বরং খুশি হবেন মেসিরা। গোল্ডেন বল জয়ীদের বিশ্বকাপ ভাগ্য যে হতাশার! 

    মেসি নিজে ব্যাপারটা ভালো জানেন। ২০১৪ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন। কিন্তু ফাইনালে হেরে যায় আর্জেন্টিনা। সেই পুরস্কারটা তার কাছে সান্ত্বনাও হতে পারেনি। শুধু ২০১৪ নয়, ১৯৯৮ থেকেই এই পরিণতি। ১৯৯৮ বিশ্বকাপে সেরা খেলোয়াড় হয়েছিলেন ব্রাজিলের রোনালদো। কিন্তু ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল। পরের বার ২০০২ সালে রোনালদো আর বল পাননি, তবে বলজয়ী জার্মান গোলরক্ষক অলিভার কানের দলকে হারিয়ে শিরোপা জেতে রোনালদোর ব্রাজিল। 

    ২০০৬ সালেও একই গল্প। এবার জিনেদিন জিদানে ভর করে ফাইনালে উঠে ফ্রান্স। জিদান বল জিতলেও ফ্রান্সের শিরোপা জেতা হয়নি। এর আগের বলজয়ীরা ফাইনালে উঠলেও ২০১০ বিশ্বকাপে উরুগুয়ের ডিয়েগো ফোরলানের দল হয় চতুর্থ। ২০১৪ এর গল্প তো আগেই বলা। ২০১৮ বিশ্বকাপে গোল্ডেন বল জেতেন লুকা মদ্রিচ। কিন্তু তার দল ক্রোয়েশিয়া ফাইনালে হেরে যায় ফ্রান্সের কাছে। 

    সর্বশেষ ১৯৯৪ বিশ্বকাপজয়ী বলের সাথে শিরোপার উল্লাসও করতে পেরেছিলেন ব্রাজিলের রোমারিও। এবার কোন ইতিহাসের পুনরাবৃত্তি হবে?