• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    গোল্ডেন বল মেসির, বুট এমবাপের

    গোল্ডেন বল মেসির, বুট এমবাপের    

    শিরোপার মতো কাতার বিশ্বকাপের প্রায় সব ব্যক্তিগত পুরস্কারও গেছে আর্জেন্টাইনদের কাছেই। চলুন দেখে নেওয়া যাক ২০২২ বিশ্বকাপের ব্যক্তিগত পুরস্কারগুলো কারা পেয়েছেন- 

    গোল্ডেন বল

    লিওনেল মেসি, আর্জেন্টিনা 

    এটি তারই বিশ্বকাপ। সাত গোল ও তিন অ্যাসিস্টে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো মেসিই টুর্নামেন্টসেরা ফুটবলার। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে দুই বিশ্বকাপে গোল্ডেন বল জিতলেন তিনি। 

    সিলভার বল জিতেছেন কিলিয়ান এমবাপে, এবং ব্রোঞ্জ বল পেয়েছেন ব্রোঞ্জ মেডেলিস্ট লুকা মদ্রিচ।  

    গোল্ডেন বুট 

    কিলিয়ান এমবাপে, ফ্রান্স 

    দুই পেনাল্টিসহ ফাইনালে করা দুর্দান্ত এক হ্যাটট্রিকের ফলশ্রুতিতে গোল্ডেন বুট জিতেছেন কিলিয়ান এমবাপে। টুর্নামেন্টে তার মোট গোল আটটি। সাত গোল নিয়ে সিলভার বুট জিতেছেন মেসি। আর ব্রোঞ্জ বুট জিতেছেন তার সতীর্থ হুলিয়ান আলভারেজ।

    গোল্ডেন গ্লাভস 

    এমি মার্টিনেজ, আর্জেন্টিনা 

    ইয়াসিন বনো ও ডমিনিক লিভাকোভিচের মতো গোলরক্ষকদের সঙ্গে প্রতিযোগিতা থাকলেও গোল্ডেন গ্লাভস শেষ পর্যন্ত জিতেছেন বিশ্ব চ্যাম্পিয়ন এমি মার্টিনেজই।

    সেরা তরুণ ফুটবলার 

    এনজো ফার্নান্দেজ, আর্জেন্টিনা 

    মেক্সিকোর বিপক্ষে সেই দুর্দান্ত গোলের পর বাকি টুর্নামেন্টে নিয়মিত খেলেছেন আর্জেন্টিনার শুরুর একাদশে। বিশ্বকাপজয়ী দলের এই সেন্টার মিডকেই দেওয়া হয়েছে সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার।  

    ফেয়ার-প্লে পুরস্কার 

    ইংল্যান্ড 

    কোয়ার্টার থেকে বাদ পড়ে গেলেও গ্যারেথ সাউদগেটের ইংল্যান্ডের কপালেও কিছু জুটেছে। টুর্নামেন্টে সবচেয়ে কম কার্ড দেখা দল হিসেবে ফেয়ার-প্লে পুরস্কার জিতেছে হ্যারি কেইনরা।