• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    স্বপ্ন বাস্তবায়নের আবেগে,আনন্দে আত্মহারা আর্জেন্টিনা

    স্বপ্ন বাস্তবায়নের আবেগে,আনন্দে আত্মহারা আর্জেন্টিনা    

    ৩৬ বছরের অপেক্ষা - ডিয়েগো ম্যারাডোনার পর মর্তের রক্তমাংসের মানব মনে হয় না এমন একজন এসেও যেই অপেক্ষার অবসান হচ্ছিল না। ডিয়েগোর আদর্শ উত্তরসূরি যিনি, ফুটবল ইতিহাসেরই যিনি সেরাদের একজন, তার কি আর উপন্যাসের ট্র্যাজিক হিরো হয়ে থাকা সাজে! ২০১৪ বিশ্বকাপে শিরোপার পাশ দিয়ে শূন্য দৃষ্টিতে হেঁটে গিয়েছিলেন, এবার চুমু আঁকলেন সোনায় মোড়ানো ট্রফিটায়। আর্জেন্টাইনদের ৩৬ বছরের অপেক্ষার অবসান হল লিওনেল মেসির হাত ধরেই।

    উল্লাসে আত্মহারা মেসির কণ্ঠে ঝড়ে পড়েছে তার সবটাই ,”পাগল হয়ে যাব! যেভাবে এল বিশ্বকাপটা! খুব করে চেয়েছিলাম বিশ্বকাপ। জানতাম ঈশ্বর আমাকে এবার এটা উঁচিয়ে ধরার সুযোগ দিবে। এবার উদযাপনের পালা।”

    "বিশ্বকাপটা দেখুন খালি, কি সুন্দর! অনেক ভুগেছি আমরা, আর নয়। পেয়ে গিয়েছি বিশ্বকাপ। আর্জেন্টিনায় যেতে তর সইছে না আমার। ওখানে যেয়ে যে কী উন্মাদনা দেখব! ভাবতেই ভাল লাগছে।”

    সারাজীবন কিছু চাইলে শুধু এই বিশ্বকাপটাই চেয়েছিলাম। শৈশব থেকে এই একটা স্বপ্ন দেখা বন্ধ করিনি কখনও।”


    তবে যেই তৃতীয় তারকার জন্য এতো লড়াই, সেই তিন তারকা সংবলিত জার্সি পরে আরও কিছুদিন খেলতে চান মেসি, “আর্জেন্টিনা থেকে এখনই অবসর নিচ্ছি না। চ্যাম্পিয়ন হিসেবে খেলতে চাই আরও কিছুদিন।”

    মেসির স্বপ্ন হয়ত স্বপ্ন হিসেবেই থেকে যেতে পারত তার দলে একজন এমিলিয়ানো মার্টিনেজ না থাকলে। ম্যাচের শেষ মিনিটে অবিশ্বাস্য এক সেভে দলকে ম্যাচে তো রাখলেন, সেই সাথে শুট আউটে আরও একবার দলকে এনে দিলেন জয়। গোল্ডেন গ্লাভ জয়ী এমিও জানালেন শুট আউটের সময় তার মাথায় কী খেলছিল, “আমি যেটা করি, যেটার স্বপ্ন দেখি সব সময় মাঠেও সেটাই করে দেখিয়েছি। এই মুহূর্তগুলোতে আমারই দায়িত্ব আমার সতীর্থদের ঠান্ডা রাখার, তাদের আত্মবিশ্বাস জোগানোর।”

    ম্যাচে ফ্রান্সের ফিরে আসা নিয়ে অবশ্য তিনি ভালই বিরক্ত ছিলেন, “দুইটা ফালতু শট নিল আর দুইটা থেকেই গোল দিয়ে সমতা ফেরাল। আবার ওদের আরও একটা পেনাল্টি দেওয়া হল, সেটা থেকেও ওরা গোল দিল। ঈশ্বরকে ধন্যবাদ যে এরপর তিনি আমাকে আমার কাজটা করে দেখানোর শক্তি দিয়েছেন, যেটার স্বপ্ন দেখতাম উনি আমাকে সেটা করার সুযোগ করে দিয়েছেন।”

    “ওই পেনাল্টিটাও (এমবাপের টাইব্রেকারের পেনাল্টি) ঠেকাতে পারতাম। ঝাপটা ঠিকমত দিতে পারিনি আসলে। তবে বাকি সবকিছুই ঠিকঠাক করেছিলাম।”

    আত্মবিশ্বাস শুধু মাঠে নয় ঝরেছে এমির কণ্ঠেও। বিশ্বকাপ জয়টা এখনও যেন কোনও স্বপ্ন মনে হচ্ছে তার,  “ভাষায় এটা প্রকাশ করতে পারব না আসলে। শুটআউটের সময় আমি একদম শান্ত ছিলাম। যেভাবে সবকিছু চেয়েছিলাম এরপর সবটাই সেভাবে হয়েছে। যা কিছুর স্বপ্ন দেখেছি এতদিন তার সবটাই পেয়ে গিয়েছি।”

    এমির মত প্রথম বিশ্বকাপ খেলতে এসেছিলেন এনজো ফার্নান্দেজ। বিশ্বকাপ শুরুর আগেও ছিলেন না প্রথম পছন্দের মিডফিল্ডার। সেই তিনিই আর্জেন্টিনার বাঁচা মরার ম্যাচে কাস্তেবাকা এক শটে মেক্সিকোর বিপক্ষে করলেন ম্যাচ জয়ী গোল, দলে জায়গা করলেন। বিশ্বকাপ তো জেতালেন সেই সাথে আসরের সেরা তরুণ খেলোয়াড়ের পুরষ্কার জেতা এনজো বললেন, “জীবন থেকে এই মুহূর্তটা কখনই মুছে ফেলা সম্ভব না। দেশের হয়ে বিশ্বকাপ জেতার সুযোগ হয়েছে আমার, এই মুহূর্ত তো অমূল্য! এখন দেশে এই কাপ নিয়ে সবাই মিলে একসাথে উদযাপন করতে চাই।”


    আরেকজন প্রথম বিশ্বকাপ খেলতে আসা মিডফিল্ডার রদ্রিগো ডি পল, মেসির দেহরক্ষী হিসেবে যিনি জনে জনে পরিচিতি পেয়ে গিয়েছেন। মেসির জন্য জীবন দিতে রাজি ডি পল তো মাঠেও সেটা করে দেখালেন। উদযাপনটা তাই তিনি তো করবেন সেভাবেই, “জীবনেও ভুলব না আজকের এই দিন! ম্যাচে বেশ কয়েকবার চিন্তার মধ্যে পড়ে গিয়েছিলাম কিন্তু জয়টা আমাদের প্রাপ্য ছিল। গতবারের চ্যাম্পিয়নদের হারিয়েই জিতলাম আমরা। এই আনন্দ আমি আসলে কোনও শব্দ ব্যবহার করেই আপনাকে বোঝাতে পারব না।”

    আর জয়ের সব পরিকলনা যার মস্তিষ্ক প্রসূত তিনি কী ভাবছেন? আসরের সবচেয়ে তরুণ কোচ ছিলেন তিনি। তার চেয়ে বড় কথা ভঙ্গুর এক আর্জেন্টিনা দলের দায়িত্ব নিয়ে তিলে তিলে গড়ে তুলেছেন লিওনেল স্কালোনি। স্কালোনি তো তাই তার শিষ্যদের নিয়ে আবেগে আপ্লুত হবেন বটেই, “ভাবতেই পারছি না এই ম্যাচেও আমাদের এতো ভুগতে হয়েছে। সে যাই হোক আমাদের জন্য সবই মনমত হয়েছে। আসলেই অবিশ্বাস্য! সবকিছুর জন্যই যেন এই দলটার উত্তর তৈরি থাকে।”

    “আমি আমার ছেলেদের নিয়ে আজ অসম্ভব গর্বিত। এতবার আঘাত পাওয়ার পর তারা যা করে দেখিয়েছে সেটা নিয়ে আমি গর্বিত। আমাদের জন্য এই মুহূর্তটা, এই জয়টা ঐতিহাসিক। জনগণকে বলতে চাই, আপনারা উপভোগ করুন।”