• অন্যান্য
  • " />

     

    পয়েন্ট সমান তারপরও কীভাবে ফিফা বেস্ট মেসি? কার ভোট কার বাক্সে?

    পয়েন্ট সমান তারপরও কীভাবে ফিফা বেস্ট মেসি? কার ভোট কার বাক্সে?    

    আরও একবার ফিফা দ্য বেস্ট হলেন লিওনেল মেসি, এবার রেকর্ড অষ্টমবারের মতো। লড়াইটা হাড্ডাহাড্ডি হয়েছে, এরলিং হালান্ডও মেসির সমান পয়েন্ট পেয়েছেন। কিন্তু শেষ পর্যন্ত জিতেছেন মেসি।

    মেসি আর হালান্ড দুজনেই ৪৮ পয়েন্ট পেয়েছেন এবারের দ্য বেস্টে। ৩৫ পয়েন্ট নিয়ে তিনে ছিলেন কিলিয়ান এমবাপে। মূলত কোচ, অধিনায়ক, সাংবাদিক ও দর্শকদের ভোটে নির্বাচিত হন দ্য বেস্ট। প্রথম স্থানের জন্য ৫ পইয়েন্ট, দ্বিতীয় স্থানের জন্য ৩ ও তৃতীয়র জনব্য ১ পয়েন্ট বরাদ্দ। মেসি সবচেয়ে বেশি ৫ পয়েন্ট পেয়েছেন, যার মানে সবচেয়ে বেশি প্রথম স্থানের জন্য ভোট পেয়েছেন, যে কারণে টাইব্রেকারের পর তিনিই হয়েছেন প্রথম। ফিফা দ্য বেস্টের ইতিহাসেও এই প্রথম দুজন একই পয়েন্ট পেলেন। 

    কিন্তু প্রশ্ন হচ্ছে কারা মেসিকে ভোট দিয়েছেন আর কারা হালান্ড বা এমবাপেকে। দর্শক ও অধিনায়কের ভোট মেসি বেশি পেয়েছেন অন্যদিকে কোচ ও সাংবাদিকদের ভোটে হালান্ড এগিয়ে আছেন। জাতীয় দলের অধিনায়ক সন হিউইং মিন, ভার্জিল ফন ডাইক, অ্যান্ড্র রবার্টসন, মোহামেদ সালাহ, রবার্ট লেভানডফস্কি, হ্যারি কেইনরা ভোট দিয়েছেন মেসিকে। এমনকি মেসিকে ভোট দিয়েছেন রিয়াল মাদ্রিদের দুইজন জাতীয় দলের অধিনায়ক ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ ও উরুগুয়ের ফেদে ভালভের্দেও। বাংলাদেশ অধিনায়ক জামাল ভুইঁয়াও তার ভোট দিয়েছেন মেসিকে। অবশ্য বাংলাদেশের কোচ হাভিয়ের ক্যাব্রেরা তার ভোট দিয়েছেন হালান্ডকে। ক্রিশ্চিয়ানো রোনালদো অধিনায়ক নন পর্তুগালের, তাই তিনি ভোট দেননি। পর্তুগালের অধিনায়ক পেপে অবশ্য প্রথম ভোট দিয়েছেন বের্নাদো সিলভাকে। হালান্ডকে প্রথম ভোট দিয়েছেন ব্রাজিল অধিনায়ক কাসেমিরো।  অন্যদিকে মেসি তার প্রথম ভোট দিয়েছেন হালান্ডকে, এরপর এমবাপেকে। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট তার প্রথম ভোট দিয়েছেন হালান্ডকে।

    প্রশ্ন উঠেছে মেসি কেন নিজে পুরস্কার নিতে লন্ডনে যাননি। আর্জেন্টাইন মিডিয়া জানাচ্ছে, মেসি নতুন মৌসুমে ইন্টার মিয়ামির হয়ে অনুশীলন শুরু করেছেন। তিনি এল সালভাদরের সাথে শুক্রবার প্রীতি ম্যাচ খেলতে চান, কিন্তু লন্ডনে এলে সব মিলে তিন চার দিন চলে যাবে, তাই সেই ম্যাচে তার থাকা হতো না। এসব কিছু চিন্তা করেই মেসি ফিফা দ্য বেস্টে ছিলেন না।