• আইপিএল ২০২৪
  • " />

     

    দেশে ফিরলেন বাটলার, জ্যাকসরা; আর কোন ইংলিশ কখন ছাড়বেন আইপিএল

    দেশে ফিরলেন বাটলার, জ্যাকসরা; আর কোন ইংলিশ কখন ছাড়বেন আইপিএল    

    আইপিএল শুরু হওয়ার আগেই ইসিবি জানিয়ে রেখেছিল, তাদের খেলোয়াড়দের পুরো আইপিএল জুড়ে পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। সেই কথামতই পাকিস্তান সিরিজ ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য দেশে ফিরতে শুরু করেছেন ইংলিশ খেলোয়াড়েরা। অধিনায়ক জস বাটলার সবার আগেই ফিরেছেন। সেই সাথে পাঞ্জাবের লিয়াম লিভিংস্টোন, বেঙ্গালুরুর দুই ইংলিশ উইল জ্যাকস ও রিস টপলিও দেশে ফিরেছেন। বাকিরাও নিজেদের ম্যাচ শেষ করে বাড়ির পথ ধরবেন। তবে প্লে-অফ শুরুর আগেই সবাই ইংল্যান্ড ফিরে যাবেন।

    এবারের আইপিএলটায় নিজের নামের প্রতি সেই অর্থে সুবিচার করতে পারেননি বাটলার। তবে কোনোভাবেই মন্দ বলা যাবে না; নামটা বাটলার বলেই প্রত্যাশার পারদটা একটু উঁচুতেই থাকে। এবারও পেয়েছেন দুটো সেঞ্চুরি! যার মধ্যে একটি তো রান তাড়ায় প্রায় একাই ম্যাচ জিতিয়েছেন। বাটলারের মত জ্যাকসও এবার আইপিএলে পেয়েছেন বলার মতই এক সেঞ্চুরি; সম্ভবত এবারের সেরাও। অন্য প্রান্তে দাঁড়িয়ে রান তাড়ার গুরু ভিরাট কোহলি দেখে গেলেন কীভাবে একের পর এক বল মাঠের ওপারে আছড়ে পড়ছে; পরে তো কোহলি নিজেও বললেন রান তাড়ায় এতো ভালো সেঞ্চুরি তিনি খুব কমই দেখেছেন। সেই অর্থে টপলির আইপিএলটা একেবারেই ভালো কাটেনি। পরে দলেও জায়গা পাননি আর। ভালো যায়নি লিভিংস্টোনেরও; পাঞ্জাব বাদ পড়ে যাওয়ায় তাই আগেভাগেই ফেরার সুযোগ হয়ে গিয়েছে তার।

    পাঞ্জাব অধিনায়ক স্যাম কারানও তাই দেশে ফিরবেন কয়েক দিনের মধ্যেই। অন্যদিকে চেন্নাইয়ের মঈন আলী, পাঞ্জাবের জনি বেইরস্টো, কলকাতার ফিল সল্টরাও আগামী কয়েকদিনের মধ্যেই ফিরছেন দেশে। ইংলিশ নির্বাচক রব কি এই বিষয়ে তাদের সাথে আগেই কথা সেরে রেখেছিলেন, "জস বাটলারকে আমি আইপিএল শুরুরও বেশ আগেই জিজ্ঞেস করেছিলাম যে, দেখো অধিনায়ক হিসেবে কিন্তু তোমাকে মাঝপথে দেশে ফিরতেই হবে, পাকিস্তানের বিপক্ষে সিরিজটা তোমাকে খেলতেই হবে; বিষয়টা মাথায় আছে তো? তখন সে কিন্তু সাথে সাথেই আমাকে বলেছিল, না না কোনো চিন্তা নেই, আমি অবশ্যই ফিরব। বিশ্বকাপের জন্য আমি প্রস্তুতি নিতে চাই, এর আগের সিরিজটাও খেলতে চাই।" কি-কে দেওয়া কথা রেখেই তাই ফিরতে শুরু করেছেন ইংলিশরা।

    বিশ্বকাপের প্রস্তুতি উপলক্ষে ২২ মে থেকে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ইংল্যান্ড। এরই মাঝে আইপিএলে ২১ মে থেকে প্লে-অফ শুরু হওয়ায় সেই পর্বে পাওয়া যাচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডে থাকা ইংলিশ খেলোয়াড়দের।