• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    শ্রীলংকা-নেপাল ম্যাচের পর যেমন হলো বাংলাদেশের সমীকরণ

    শ্রীলংকা-নেপাল ম্যাচের পর যেমন হলো বাংলাদেশের সমীকরণ    

    শ্রীলংকা-নেপাল ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় গ্রুপ ডি থেকে সুপার এইট নিশ্চিত হয়েছে দক্ষিণ আফ্রিকার। বাংলাদেশ স্বল্প ব্যবধানে হারায় রান রেটের দিক দিয়ে নেদারল্যান্ডসের চেয়ে এগিয়ে দুইয়ে আছে বাংলাদেশ। 

     

    বাংলাদেশের ভাগ্য এখন নিজেদের হাতে। বাকি দুই ম্যাচেই বাংলাদেশ জিতলেই পরের রাউন্ডে চলে যাবে। বাংলাদেশ যদি কোনো একটা ম্যাচ হেরে বসে সে ক্ষেত্রে রান রেটের ত্রিমুখী লড়াইয়ে পড়তে হবে। বাংলাদেশ যদি নেদারল্যান্ডসের কাছে হারে এবং শেষ ম্যাচে নেপালকে হারায় তাহলে নেদারল্যান্ডসের শ্রিলংকার সাথে হারতে হবে। তাহলে বাংলাদেশ-নেদারল্যান্ডসের রান রেটে যে এগিয়ে থাকবে সে চলে যাবে সুপার এইটে। আর নেদারল্যান্ডস নিজেদের বাকি দুই ম্যাচ জিতলেও চলে যাবে সুপার এইটে। অন্যদিকে শ্রীলংকার কাগজে কলমে সম্ভাবনা আছে এখনো। সেজন্য বাংলাদেশ-নেদারল্যান্ডসের ম্যাচ আগে পণ্ড হতে হবে। এরপর বাংলাদেশের নেপালের কাছেও হারতে হবে। তখন রান রেটের হিসেব আসবে। অন্যদিকে আফ্রিকা ও বাংলাদেশকে হারিয়ে দিলে নেপালও চলে যেতে পারে সুপার এইটে।

    সবশেষে তাই বাংলাদেশের জন্য কাজটা মোটা দাগে একটাই - বাকি দুই ম্যাচ জেতা। যেকোনো এক ম্যাচ হেরে বসলেই না হলে কঠিন সমীকরণে পড়তে হবে।